" পাপচক্র "

লিখেছেন লিখেছেন অবুঝ ছেলে ২১ আগস্ট, ২০১৩, ১১:৩৪:১১ রাত

ঐশীর ঘটনাটা নিয়ে চিন্তা করছিলাম।সোস্যাল মিডিয়ায় এ নিয়ে ব্যাপক লেখালেখি হচ্ছে।সমালোচনা করতে গিয়ে কেউ ঐশীর দোষ দিচ্ছে,কেউ তার বাবা-মার দোষ দিচ্ছে,কেউবা পশ্চিমা সংস্কৃতির দোষ দিচ্ছে।

যাহোক যে যেভাবে চিন্তা করছে সেভাবেই বলছে।

আমার মাথায় যে চিন্তাটা আসলো সেটা শুনলে সবাই হয়তো হাসবে তবুও বলি,ঐশীর বাবা একজন পুলিশ ইন্সপেক্টর আর ঐশীর মাসিক হাত খরচ নাকি ৫ লাখ টাকা..!!

আমার বাবা-মা দুজনেই সরকারী চাকুরীজীবি এবং র‍্যাংকের দিক থেকে ঐশীর বাবার উপরে।তবুও আমি মাসিক হাত খরচ কোনোদিন ৫ হাজার টাকার ঊর্ধ্বে পাইনা Crying।আর ঐশীর খরচ ৫ লাখ..!!! কেমনে কি? Surprised

আমার জানামতে সরকারী চাকুরীজীবিরা সচরাচর ব্যাবসার সাথে জড়িত থাকেনা।থাকলেও ছোট কোন ব্যাবসার সাথে থাকে কারন ডিউটির বাহিরে তাদের সময় কম,ব্যাবসা অনেক ব্যস্ততার ব্যাপার।

এখানে যেটা ঘটেছে তা বলতে গেলে আরেকটা ব্যাপার একটু আলোচনা করতে হয়।স্কুলে ভূগোল সাবজেক্টে একটা জিনিস পড়েছিলাম,কমবেশি সবাই পড়েছে সেটা হলো পানিচক্র।যদিও সবাই জানে তবুও একটু সহজ ভাষায় বলি পানিচক্র জিনিসটা কি।ধরলাম কেউ একটা টিউবওয়েল বসালো।সেটা দ্বারা ভূগর্ভস্থ পানির ট্যাংকি থেকে পানি তোলার জন্য।সে টিউবওয়েল দিয়ে পানি তুলে তা একটি পাত্রে করে খোলা জায়গায় রেখে দেওয়া হলো।সেই পাত্রটির উপর যখন সূর্যের আলো পড়লো তখন সেই পানি ধীরেধীরে বাষ্পে রুপান্তরিত হয়ে বায়ুমন্ডলে চলে গেলো।সেখানে গিয়ে মেঘে পরিনত হলো।সেই মেঘ আবার বৃষ্টি হয়ে ঝড়লো।সেই বৃষ্টির পানিগুলো মাটি শুষে আবার তার পেটের মধ্যের ট্যাংকিতে পাঠিয়ে দিলো।পরে টিউবওয়েল চাপলে আবার তা টিঊবওয়েল দিয়ে বেড়িয়ে এলো।এভাবে চলতেই আছে চলতেই থাকবে।

ঠিক এমনি ঐশীর বাবার ব্যাপারটাও।ঐশীর এতো টাকা খরচ পড়াশোনা এবং হাতখরচের,সংসারের তো আছেই।অবশ্যই সেটা তার প্রাপ্ত বেতন দিয়ে পূরন হওয়া সম্ভব না।পরিনামে সে বিকল্প(ঘুষ নামের এক পাপের) রাস্তা অবলম্বন করেছে।হয়তো সে লাখ লাখ টাকা নিয়ে কোনো ড্রাগসের চালান ছেড়ে দিয়েছে,শহরে ঢোকার ব্যাবস্থা করে দিয়েছে।সেই টাকা নিয়ে এসে মেয়ের পিছে খরচ করেছে।মেয়ের হাতখরচ দিয়েছে।সেই টাকা দিয়ে মেয়ে ওই ড্রাগসই কিনে খেয়েছে।এভাবেই চলতে থেকেছে....

আচ্ছা পানির ওই চক্রাকারে ঘোরাফেরাটাকে যদি "পানিচক্র" বলা হয় তাহলে এই চক্রটাকে কি বলা যায়..?

এটাকে বোধহয় "পাপচক্র" বলা যায়।

বিষয়: বিবিধ

১৪৬৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File