প্যারিসে নজরুল সাহিত্য পাঠের আসর।

লিখেছেন লিখেছেন সৈয়দ সাহিল ০৯ সেপ্টেম্বর, ২০১৩, ০৪:০৯:২৪ বিকাল



বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৩৭তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল সন্ধ্যায় প্যারিসের একটি অভিজাত রেষ্টুরেন্টে নজরুল সাহিত্যানুরাগীদের উদ্যোগে কবি নজরুলের স্বরনে এক কবিতা পাঠের আসর বসে। বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব ও কবি সাহিত্যিক এ্যাডভোকেট কাজী আব্দুল্লাহ আল-মামুন এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে ফ্রান্সে অবস্থানরত বাংলাদেশী কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ ও সম্মানিত সাহিত্যমনা ব্যক্তিত্বগন উপস্থিত ছিলেন।

বদরুজ্জামান এর পরিচালনায় এ কবিতা পাঠের আসরে কবিতা পাঠ সহ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের জীবন ও চেতনার উপরে আলোকপাত করেন বিশিষ্ট সাংস্কৃতিক ও সমাজসেবী হাসনাত জাহান, প্যারিস ভিশন পত্রিকার সম্পাদক এম এ মান্নান আজাদ, বিশিষ্ট সাহিত্যিক খুরশীদ আলম, সৈয়দ অলিউর রহমান, কবি হারুন অর-রশিদ, ফটোগ্রাফার নূরে আলম জান্নাত প্রমুখ।

এ সময়ে তাঁরা জাতীয় কবির জীবনের নানাদিক, তাঁর জীবনাদর্শ, বাংলা সাহিত্যে ও বাঙ্গালী জাতির মুক্তির চেতনায় তাঁর চির অম্লান অবদানের কথা আলোকপাত করেন। অত্যাচার, অনাচার, নিপীড়ন, শোষন মুক্ত সমাজ জাতি গঠনে নজরুল চর্চার গুরুত্বারোপ করেন। ফ্রান্সে এই আয়োজনের ধারাবাহিকতারও প্রত্যয় ব্যক্ত করেন বক্তারা।





বিষয়: সাহিত্য

১১২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File