আওয়ামীলীগের অন্যায় অত্যাচারের বিরুদ্ধে ফ্রান্স বিএনপিকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান

লিখেছেন লিখেছেন মোঃ মিজানুর রহমান সোহেল ০৩ অক্টোবর, ২০১৩, ০৭:৩২:২০ সকাল

“চলুন সবাই ঐক্যবদ্ধ হয়ে বর্তমান ক্ষমতাসীন আওয়ামী বাকশালী সরকার কর্তৃক দমন- নিপীড়ন, নির্যাতন, অপহরন, হত্যা-গুম, হামলা-মামলার বিরুদ্ধে রুখে দাঁড়াই” গতকাল বিকেলে প্যারিসের বিসিসি অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ফ্রান্স বিএনপি’র সাবেক সভাপতি ডঃ আব্দুল মালেক ফরাজী ফ্রান্সে অবস্থানরত নিজ দল বিএনপি’র সকল নেতা কর্মীদেরকে এই আহবান জানান। ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী- বাকশালী জুলুমবাজ সরকারের বিরুদ্ধে ফ্রান্স থেকে গন-আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়ে ও দলে নিজের অবস্থানকে স্পষ্ট করতে নিজেই এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ফ্রান্স বিএনপি’র একাংশের আহবায়ক আবুল কালাম ফরাজী, সাবেক ছাত্রনেতা অধ্যাপক জয়নাল আবেদীন, যুবদলের সভাপতি শাহিনুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশের ময়মনসিংহ জেলার এক ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারে জন্ম নেয়া এই প্রবীন নেতা তাঁর লিখিত বক্তব্যে বলেন, আমি একজন মুক্তিযোদ্ধা। আমি ছাত্রজীবন থেকেই প্রগতিশীল ছাত্র রাজনীতির সাথে জড়িত ছিলাম। স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান কর্তৃক গঠিত জাগদলের ছাত্র সংগঠন জাগছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলাম। বিভিন্ন সময় প্রতিপক্ষ রাজনৈতিক দল কর্তৃক নানাভাবে নির্যাতিত হই এবং নানা জেল জুলুম, হামলা মামলার স্বীকার হই।

১৯৮০ সালে এ দেশে আসার পর থেকে বাংলাদেশ কমিউনিটির উন্নয়নে বিভিন্ন সেবা মূলক কাজে সক্রিয় ভূমিকা পালনের দাবী করে তিনি বলেন, প্রবাস নামক সংগঠন প্রতিষ্ঠা করি, যেটি ফ্রান্সে বাংলাদেশীদের প্রথম কোন সামাজিক সংগঠন।

ফ্রান্সে নিজের রাজনৈতিক জীবন সম্পর্কে বলেন, আমি ১৯৯৬ সাল থেকে ২০০৩ ইং সাল পর্যন্ত ফ্রান্স বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করি। আমার কাজে সন্তুষ্ট হয়ে দলীয় চেয়ারপার্সন আমাকে অল ইউরোপিয়ান বিএনপির কোঅর্ডিনেটর এর দায়িত্ব প্রদান করেন।

বহুদা বিভক্ত ফ্রান্স বিএনপি’র বেহাল দশার বিবরন তুলে ধরে তিনি আহবায়ক দাবীদার কতিপয় নেতাদের প্রতি অভিযোগ করে বলেন, ব্যক্তি স্বার্থে এবং পদ পদবীর লোভে বিভিন্ন কেন্দ্রীয় নেতাদের নাম ভাঙ্গিয়ে একত্রিত না হয়ে রাজনীতির নামে উপহাস করছে। যাতে নুন্যতম গনতান্ত্রিক চর্চার লেশ মাত্র নেই। যার কারনে ফ্রান্স বিএনপি আজ দুর্বলতর ও ভিত্তিহীন সংগঠনে রুপ নিয়েছে। দলের দলীয় নেতা কর্মীদের মাঝে বিরাজ করছে চরম হতাশা।

জিয়ার একজন আদর্শ সৈনিক দাবীদার এই নেতা সাংবাদিকদের কে জাতির বিবেক আর সংবাদ মাধ্যমকে জাতির দর্পন আখ্যায়িত করে উপস্থিত সাংবাদিকদের উদ্দশ্যে বলেন, ফ্রান্স বিএনপিকে একত্রিত করতে আমি গত কয়েক বছর ধরে উদ্যোগ নিচ্ছি। আজ আবারো আপনাদের মাধ্যমে ফ্রান্স বিএনপি’র সকল নেতা কর্মীদের দীপ্ত কন্ঠে জানাতে চাই, আমার কোন পদ পদবীর লোভ নেই, আমি ফ্রান্স বিএনপি’র একজন সাধারন সদস্য হিসাবে থাকতে চাই। দলের জন্য যে কোন ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। দয়া করে নিজেদের স্বার্থে ফ্রান্স বিএনপিকে আর বিভাজন করবেন না। আমি চাই ফ্রান্স বিএনপি আবার ঐক্যবদ্ধ হোক। সেই সাথে কেন্দ্রীয় বিএনপি’র কাছে আবেদন জানাই, ফ্রান্স বিএনপিকে বিভাজন হতে রক্ষা করুন।

এরপরে তিনি সাংবাদিকদের করা বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারেক রহমান আমার উপরে ক্ষুদ্ধ, এটা একটা অপ প্রচার ও ষড়যন্ত্র, তিনি আমার উপরে ক্ষুদ্ধ নন। তাঁর সম্ভাব্য ফ্রান্স সফরের কথা শুনেছি, তিনি আসলে আমি সব ধরনের সহযোগীতা করব।

শেখ নিউজের পক্ষ থেকে করা প্রশ্নের উত্তরে তিনি বলেন, হ্যাঁ কেন্দ্রীয় কমিটির সাথে আমার যোগাযোগ আছে, তারা এই বিভাজন ও সমস্যার কথা জানেন। কিন্তু বিশৃংখলার কারনে এটা সমাধানে এসেও তাঁরা ব্যর্থ হচ্ছেন।

গতকাল সালাউদ্দিন কাদের চৌদুরীরকে ট্রাইবুনাল মৃত্যুদন্ড দিয়েছে। এর প্রতিক্রিয়া হিসেবে কোন আন্দোলন বা প্রতিবাদ বা অন্য কোন কর্মসূচী পালনের নির্দেশনা বাংলাদেশে বিএনপি’র কেন্দ্রীয় কমিটি থেকে পেয়েছেন কিনা ? অথবা আপনার নিজস্ব কোন পরিকল্পনা আছে কিনা ? শেখ নিউজের করা এমন ব্যতিক্রমী প্রশ্নের উত্তরে বলেন, হ্যাঁ কেন্দ্রীয় কমিটির নির্দেশনা আছে আওয়ামী দূঃশাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তোলার। প্যারিসে প্রতিবাদ সভার পরিকল্পনা আছে। দেশে আজ নৈরাজ চলছে, আইনের সঠিক প্রয়োগ নেই। নেই সুষ্ঠ বিচার। আদালতের রায় নির্ধারন করে দিচ্ছেন দলীয় ভাবে মন্ত্রীরা। যার প্রমান রায় দেওয়ার আগেই তা ফাঁস হয়ে যাওয়া, এবং সেটা নাকি তৈরি করা হয়েছে বিচার চলাকালীন সময় তিন মাস আগে। মাওলানা সাঈদীর রায়ের সময় ও একই ঘটনা ঘটেছিল।

এ সংবাদ সম্মেলনে সাংবাদিক গনের মধ্যে উপস্থিত ছিলেন- শাহিন আহমেদ (এনটিভি), নুরুল অহিদ ( চ্যানেল এস), খাঁন বাবু রোমেল (চ্যানেল নাইন), সেলিম আহমেদ (বাংলা টিভি), সৈয়দ সাহিল(দৈনিক কালবেলা) সহ আরো অনেকে।

বিষয়: রাজনীতি

১০১৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File