মুজতাহিদগণ হাদীছ অনুযায়ী চলার ঘটনা

লিখেছেন লিখেছেন বেদূঈন পথিক ১৭ অক্টোবর, ২০১৩, ০৮:০৮:৪০ রাত

মুজতাহিহিদগণ হাদীছ অনুযায়ী চলার ঘটনা!

চার ইমাম (রঃ) গণকে আমাদের পক্ষ হতে আল্লাহ পাক উত্তম বদলা দান করুন।

তাদের প্রত্যেকেই তাদের নিকট যে হাদীছসমূহ পৌছেছিল তার উপর ইজতেহাদা করে ছিলেন।তাদের একে অপরের সাথে যে মত পার্থক্য ঘটেছিল তার বিশেষ কারণ হচ্ছে,কারো নিকট কোন হাদীছ পৌছে ছিল যা কিনা অন্যের নিকট পৌছে নাই।কারণ,সেই যামানায় হদীছের খুব বেশী প্রসার ঘটেনি।আর হাদীছের হাফিজগণ নানা এলাকায় ছড়িয়ে ছিটিয়ে ছিলেন ।কেহ ছিলেন হেজায়,কেহ শামে কেহ এরাকে ,কেহ মিশরে অথবা ইসলামি অন্যান্য দেশে।তাদের যামানায় এক স্থান হতে অন্য স্থানে যাতায়াত ছিল খুবই কঠিন কষ্টবহুল।সে কারণে দেখতে পাই ,ইমাম শাফেয়ী(রঃ)যখন ইরাক ছেড়ে মিসরে গেলেন তখন ইরাকে তার যে পুরাতন মাযহাব ছিল তা ত্যাগ করেন।কারন,তখন তারসম্মুখে নতুন বহু সহীহ হাদীছ উপস্থাপিত হয়।তাই দেখেতে ইমাম শাফেয়ী(রঃ) এর মাযহাব হচ্ছে কোন মহিলাকে স্পর্শ করলে ওযু ছুটে যায়।কিন্তু অন্যদিকে ইমাম আবু হানিফা(রঃ) এর মতে ছুটে না।এমতা অবস্থায় আমাদের উপর ওয়াজিব হল কুরআন ওছহীহ সুন্নাতকে তালাশ করা ।

সূরা নিসা র ৫৯নং আয়াতে,আল্লাহ পাক বলেনঃ(যদি তোমরা কোন বিষয়ে মতভেদ কর তবে তার বিচারের ভার আল্লাহ ও তার রাসূলের উপর ছেড়ে দাও যদি তোমরা সত্যিই আল্লাহ ও আখিরাতের উপর ঈমান এনে থাক। উহাই হচ্ছে উত্তম এবং সঠিক ব্যাখ্যা)।

কারণ সত্য কখনও একাদিক হতে পারেনা ।তাই মহিলার শরীর স্পর্শে ওযু টুটবে অথবা টুটবে না।আর আমাদেরকে তো হুকুম করাই হয়েছে আল্লাহপাকের নিকট হতে যে কোরআন অবতীর্ণ হয়েছে তাকে অনূসরণ করার জন্য।আর রাসূ।(সাঃ)আমাদেরকে ছহীহ হাদীছের মাধ্যমে উহার ব্যাখ্যাদান করেছেন।কারন আল্লাহ পাক বলেনঃ সূরা আ'রাফ এর ৩নং আয়াতে,(তোমাদের রবের তরফ হতে যা তোমদের উপর অবতীর্ণ হয়েছে তাকে অনূসরণ কর।তাকে ছেড়ে অন্য কোন আউলিয়াদের অনুসরণ কর না।তোমরা খুব কমই ইহা স্মরণ কর)।

তাই কোন মুসলিমের সামনে কোন ছহীহ হাদীছ পেশ করলে তাকে এই বলে ত্যাগ করা জায়েয নয় যে, উহা আমাদের মাযহাব বিরোধী। কারণ সমস্ত ইমামগণের এজমা হচ্ছে সর্বদা ছহীহ হাদীছ গ্রহণ করা ,আর উহাদের খেলাফ তাদের যে মতবাদ তা পরিহার করা।

বন্ধুরা ভুল হলে ক্ষমা সৌন্দর চোখে দেখবেন,আমি মানুষ তাই লেখাতে ভুল হতেই পারে।বাকী ওআল্লাহু আলাম।



বিষয়: বিবিধ

১২৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File