ভালো জীবনসঙ্গী কীভাবে পাওয়া যায়?

লিখেছেন লিখেছেন সাফওয়ান ২০ জানুয়ারি, ২০১৪, ১১:৩৩:১৩ রাত



​​যারা সরকারী মেডিকেল, ইঞ্জিনিয়ারিং কিংবা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রিপারেশন নেয়, তাদের এইচএসসির পড়াশোনা কি এমন কারো মতন হয় যে হয়ত কোথাও অ্যাডমিশনই দিবে না, যেকোন জায়গায় ভর্তি হতে পারলেই হলো? অবশ্যই দুইটা একই রকম ব্যাপার নয়। যেকোন ভালো কিছু অর্জন করতে হলে আপনাকে অনেক সাধনা করতে হবে এবং সাধনার ফল পাওয়া যায় এবং সেই প্রাপ্তি আপনাকে একটা সুন্দর ভবিষ্যত বিনির্মানে অনেকদূর এগিয়ে দেয়।

ঠিক একইভাবে, আপনি যদি মনে করে বিয়ে খুব সস্তা ব্যাপার -- আপনি পুরা ভুলের মাঝে আছেন। হাল আমলের ফেইসবুকে, ব্লগে প্রচুর পোস্টিং করার মাঝে বিয়ের আগ্রহ বা প্রস্তুতি নেই, বিয়ে একটা মানুষের হৃদয় জুড়ে থাকা বিষয়। একটা উত্তম এবং কল্যাণকর জীবনসঙ্গী পেতে হলে আপনাকে অবশ্যই নিজেকেও প্রস্তুত করতে হবে। আপনি যদি চান ৫ ওয়াক্ত নামাজ আদায় করা একজন সচ্চরিত্র মানুষ আপনাকে বিয়ে করবে, আপনারও তেমনি হওয়া উচিত। আপনি যদি চান তাহাজ্জুদ আদায় করা মানুষ, আপনিও তাহাজ্জুদে দাঁড়িয়ে যান -- আল্লাহর কাছে কান্নাকাটি করে চাইতে থাকুন।

আপনি যদি মনে করেন, আপনার স্ত্রী আপনাকে অসম্মান করে কাউকে কথা বলবে না, তাহলে আপনিও আজই কোন মেয়েকে নিয়ে তাচ্ছিল্য করে মন্তব্য করবেন না। হয়ত সে-ও ছেলেদের নিয়ে মন্তব্য করতে পারে চাঁছাছোলা, একদিন আপনি সামনে বা পিছনে এর শিকার হবেন। যদি আপনি চান আপনার স্বামী মেয়েদেরকে তাচ্ছিল্য করে কথা বলবে না, কেননা আপনিও একটা মেয়ে হয়ে তার জীবনে যাবেন -- আপনি আজই ছেলেদের অনর্থক খারাপ বলে বলে বান্ধবীদের মুখরোচক আলাপ থেকে দূরে থাকুন।

সমস্ত কিছুর মালিক আল্লাহ, একজন জীবনসঙ্গীর বিষয়টা তো বটেই। মনে করবেন না, আপনি মজা করে মেয়েদের সাথে আড্ডা মেরে, ছবিতে লাইক মেরে, কমেন্টিং করে, বান্ধবীদের সাথে ফাস্টফুডে গিয়ে ফ্লার্টিং করে, ফোনে আলাপ করে, বন্ধুদের গার্লফ্রেন্ডের সাথে 'চান্স মেরে আলাপ' করে মনের খায়েশ মিটিয়ে একজন 'দ্বীনদার মানুষ' জীবনে পেয়ে যাবেন। এত সহজ তো নয়ই।

মনে রাখবেন, সুন্দর চরিত্রের মানুষ আল্লাহর কাছে সবচেয়ে প্রিয়। আল্লাহ কখনো তার মতন কাউকে (আপনার চাওয়া উত্তম চরিত্রের মানুষকে) আপনার মতন কারো হাতে ফেলে দিতে পারেন না। আল্লাহ কি তার প্রিয় বান্দাদের কোন অসৎ মানুষের হাতে ফেলে দিবেন কেবল আপনি চাইলেই? আল্লাহ নিশ্চয়ই জানেন কে কেমন।

অতীতে ভুলগুলোর তাওবা করুন। চরিত্রকে উন্নত করুন। অশ্লীল ও মন্দ যতসব কথা/দৃশ্য/অডিও/ভিডিও/অ্যাড/টিভি কমার্শিয়াল/গল্প/আড্ডা থেকে বিরত থাকুন। মন দিয়ে আল্লাহর দ্বীনের জন্য কাজ করুন, যতটা বেশি পারা যায়। যারা আন্তরিকভাবে আল্লাহর জন্য কাজ করে, আল্লাহ তাদের অভাব পূরণ করে দেন।

আল্লাহর কাছে নামাজে কান্নাকাটি করুন। দু'আ করুন। আল্লাহ সমস্ত দু'আ শোনেন, তিনিই একমাত্র দাতা, তিনি ছাড়া আর কেউ কিছু দিতে পারেন না, তিনি সবকিছু জানেন। আল্লাহর কাছেই আমাদের ফিরে যেতে হবে।

বিষয়: বিবিধ

১৩৯০ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

165059
২০ জানুয়ারি ২০১৪ রাত ১১:৪১
শফিক সোহাগ লিখেছেন : তিনিই একমাত্র দাতা, তিনি ছাড়া আর কেউ কিছু দিতে পারেন না, তিনি সবকিছু জানেন। আল্লাহর কাছেই আমাদের ফিরে যেতে হবে।
165061
২০ জানুয়ারি ২০১৪ রাত ১১:৪৭
প্রিন্সিপাল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
165065
২০ জানুয়ারি ২০১৪ রাত ১১:৫৫
165083
২১ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৯
ভিশু লিখেছেন : ভালো...Happy Good Luck
165089
২১ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৪
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : অনেক সুন্দর করে কথা গুলো লিখলেন। কিন্তু মজার ব্যাপার এটাই যে একটি খারাপ ছেলে ও চায় তার বউটি যেন ভালো হয়। আবার একটি খারাপ মেয়ে ও চায় তার বরটি যেন ভালো হোক। আসলে সে যোগ্যতার আয়নার প্রথম নিজের মুখটিই খুঁজে দেখার চেষ্টা করা উচিত। অনেক ধন্যবাদ।
165090
২১ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৪
ধ্রুব নীল লিখেছেন : ঠিক লিখেছেন। নিজেকে তৈরী করাই প্রধান কাজ।
166251
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪৭
জাগো মানুস জাগো লিখেছেন : Excellent encouraging writing..many many thanks.
Jazakallah.
174937
০৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫৪
আইমান হামিদ লিখেছেন : well thought
"Treat others as you want them to treat you" !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File