সেমাই কেনার ক্ষেত্রে সাবধান!!! বগুড়ায় পা দিয়ে তৈরি হচ্ছে লাচ্ছা-সেমাই!!

লিখেছেন লিখেছেন ব্লগার সাজিদ আল সাহাফ ২১ জুলাই, ২০১৪, ১২:২৮:৪১ রাত

একটি সচেতনতামূলক পোষ্ট!!! একটু পড়ুন! এবং সাবধান থাকুন। সাবধানের মাইর নেই!!!



পবিত্র রোজা ও ঈদকে সামনে রেখে বগুড়ার আদমদীঘি উপজেলার আনাচে কানাচে গড়ে উঠেছে ব্যাঙের ছাতার মতো মৌসুমি (অস্থায়ী) সেমাই তৈরির কারখানা। আর এসব কারখানায় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে পা দিয়ে মাড়িয়ে তৈরি হচ্ছে লাচ্ছা-সেমাই।

বৃহস্পতিবার আদমদীঘি উপজেলা শহর, সান্তাহার, নশরতপুর, মুরইল বাজার ও ছাতিয়ান গ্রামসহ বিভিন্ন গ্রাম ঘুরে এসব চিত্র দেখা গেছে।

প্রত্যেক বছর এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার লোভে অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে নিম্নমানের আটা ও ময়দার সাথে পামওয়েল তেল ব্যবহার করে শরীরের ঘাম ও ধুলাযুক্ত পা দিয়ে এগুলোকে মাড়িয়ে লাচ্ছা-সেমাই তৈরি করে।

অভিযোগ রয়েছে, স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগসাজসেই বছরের দু’টি ঈদকে সামনে রেখে মৌসুমি লাচ্ছা ব্যবসায়ীরা এ ধরনের অনুপযোগী খাবার তৈরি করেন। নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব লাচ্ছা-সেমাই খেয়ে পেটের পীড়াসহ নানা রকম রোগে আক্রান্ত হচ্ছেন রোজাদারগণ সহ শিশুরা।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই লাচ্ছা-সেমাই কারাখানার ৫ কারিগর জানান, মহাজনের(কারখানা মালিকের) কথামত ময়দার সঙ্গে পামওয়েল মিশিয়ে নোংরা মেঝেতে পায়ে দলে করে প্রথমে স্তুপ করতে হয়। এ সময় কারিগরদের শরীরের ঘামও ঐ ময়দার স্তুপের সঙ্গে মিশে যায়। পরে সয়াবিন তেলে ভেজে তা বাজারজাত করা হয়।

এক কারখানা মালিক জানান, স্থানীয় স্যানিটারি ইন্সপেক্টরদের(স্বাস্থ্য পরিদর্শক) সঙ্গে আতাঁত করেই দুই ঈদে সেমাই তৈরি করা হয়। এজন্য তাদের মেশিনের প্রয়োজন হয় না।

আদমদীঘি উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ভবেশ চন্দ্র রায় এ ধরনের অভিযোগ অস্বীকার করে জানান, যারা নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে লাচ্ছা-সেমাই তৈরি করছেন, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) রুহুল আমিন জানান, বিষয়গুলো তার জানা নেই। অবিলম্বে অসাধু এ ধরনের লাচ্ছা-সেমাই তৈরি কারখানার মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

-------------আমার একটি ভাবনা হলো----------- বাংলাদেশের আইনের মাধ্যমে এ সমস্যার সমাধান হবে, এ আশায় থাকলে জীবন আকাশ হয়ে যাবে, তবুও বাংলার বুকে সমস্যার সমাধান হবেনা। বাংলাদেশ যেন একটি সমস্যা সৃষ্টির দেশ! এখানে অন্যায়, অবিচারের চেয়ে সস্তা কিছু নেই। সস্তার আছে তিন অবস্থা! আর সেই সস্তার তিন অবস্থায় দুমড়ে মুচড়ে কোনোমতে বেঁচে আছি আমরা আম জনতা।

জন্ম যখন বাংলাদেশে, তখন সাবধান ও সতর্ক নিজেকেই থাকতে হবে। একটু চোখ-কান খোলা রেখে খাদ্যের পণ্যগুলো আমাদের কেনা উচিৎ। তাহলে কোনোমতে জীবন টেনেটুনে চলবে, নয়তো জীবন স্থির কিংবা স্টপ হয়ে যাবে যে কোনো মুর্হূতেই...!!!

বিষয়: বিবিধ

৯৯১ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

246521
২১ জুলাই ২০১৪ রাত ০১:০৮
আলইগ ইবনে লেণদুপ দোরজি বিন মিরজাফর লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২১ জুলাই ২০১৪ রাত ০৯:০৪
191654
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : আপনাকেও অনেক অনেক শুকরিয়া!
246541
২১ জুলাই ২০১৪ রাত ০৩:০৩
ভিশু লিখেছেন : হুম...বাসায় করা সেমাই-ই ভালো! তাতে প্রিয়জনদের হাতের ছোঁয়া, আন্তরিকতা থাকে বেশি!
২১ জুলাই ২০১৪ রাত ০৯:০৬
191655
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : মায়ের হাতের সবকিছুই স্বপ্নের মত!
246546
২১ জুলাই ২০১৪ রাত ০৩:৩৪
বুড়া মিয়া লিখেছেন : এ ষ্টাইল কিন্তু অনেক পুরোনো;
জন্মের পর থেকেই শুনে আসছি বেকারীগুলো এভাবেই নাকি আটা-ময়দা পিষে;
আজ সবাই খেয়ে চলছি!
২২ জুলাই ২০১৪ রাত ১২:১৫
191722
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : পুরাতন স্টাইলে ডিজিটাল প্রতারণা!! কর্মের তাগিদে দূরে গিয়ে যা কিছু খাই, তা বোধকরি সবই ভেজাল!!!
246623
২১ জুলাই ২০১৪ সকাল ০৭:১৫
দ্য স্লেভ লিখেছেন : আপনি/আমি এতকাল যা খেয়ে এসেছি,তা এভাবেই বানানো ছিল। বেচে আছেন,তার শুকরিয়া আদায় করেন Happy
২২ জুলাই ২০১৪ রাত ১২:২১
191731
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : বেঁচে আছি স্রষ্টার কৃপায়! সেজন্য প্রভুর দরবারে অফুরন্ত কৃতজ্ঞতা!!! কিন্তু মানুষই আজ মানুষের বড় শত্রু! সেই শত্রুতাই বড় হুমকী হচ্ছে ক্রমান্বয়ে... তাই যত বিচলতা!!!
246653
২১ জুলাই ২০১৪ সকাল ১১:৩৪
ইমরান ভাই লিখেছেন : হিহিহি....সেমাই খাওয়া বন্ধ হবে কি? মানুষ আরো বেশি খাবে। তবুও ভালো ফরমালিন নাই। Happy
২২ জুলাই ২০১৪ রাত ১২:২৩
191734
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : ফরমালিন নেই সত্য, তবে আছে আরো ভয়ংকর কিছু!!!!
246669
২১ জুলাই ২০১৪ দুপুর ০১:০৮
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : বিষয়টি ব্লগে পোষ্ট করার জন্য ধন্যবাদ। এটি আমি কয়েক দিন আগে নিউজ মিডিয়ায় দেখেছি।
২২ জুলাই ২০১৪ রাত ১২:২৪
191737
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : আপনাকে্ও ধন্যবাদ। Good Luck Good Luck Good Luck
247110
২২ জুলাই ২০১৪ দুপুর ০১:০৭
প্যারিস থেকে আমি লিখেছেন : খুশি হলাম সতর্ক করার জন্য।
২৩ জুলাই ২০১৪ বিকাল ০৪:১৯
192191
ব্লগার সাজিদ আল সাহাফ লিখেছেন : জাঝাকাল্লাহ!!!Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File