যে তরুণ শাহবাগে

লিখেছেন লিখেছেন বাঘা ওসমান ০৬ আগস্ট, ২০১৩, ০৩:৩৬:৫৩ রাত

অনেক দিন থেকে ভাবার পর লিখলাম : বাংলাদেশের এ বিশাল জন গোষ্ঠির এক বিরাট অংশ জুড়ে তারুন্যের প্রাধান্য । দেশের সূচনা লগ্ন থেকেঈ সব বিজয়ের সাথে তরুনদের অংশ গ্রহন উল্লেখ করার মত । যেমন , ৫২ র ভাষা আন্দোলন (যেখানে গোলাম আজম সক্রিয় অংশ গ্রহন স্বরুপ অগ্রগন্য ভূমিকা পালন করেছে ) ,৬৯ এর গন অভূন্থ্যান , ৭১ এর মক্তিযুদ্ধ সহ সমকালীন যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন ।

তবে উল্লিখিত আন্দোলনগুলো থেকে কথিত যুদ্ধাপরাধীর বিচারের দাবীতে আন্দোলন সম্পূর্ন জন বিচ্ছিন্ন ও এক পেশে । যার কারণ এ আন্দোলনের সহযাত্রীরা ছিল ঢাকাসহ সারা দেশ থেকে ভাড়া করা চোর ,গুন্ডা , লুচ্ছা ও নষ্ট চরিত্রের বখাটে কামলা সাদৃশ্য ধজভঙ্গ তরুন-তরুনী ।

যাদের আশ্রয় ও মদদে এ নগ্ন আন্দোলন তারা চিহ্নিত ভারতীয় লাল দামরা গরুর দালাল । তাদের প্রলুব্ধ প্ররোচনায় গো- সাদৃশ্য , বকরী ছাগল মার্কা , আহাম্মক এ দেশীয় কিছু নষ্ঠ তরুন-তরুনী বেহুলার ল্যাংটা পালার নর্তক-নর্তকী হিসেবে নিজেদেরকে তুলে ধরেছে ।

তবে আশ্চার্যের দিক হল তাদের এ বিশাল নগ্নতার পসরা যারা ২৪ ঘন্টা জমিয়ে রেখেছে তাদেরকে ফেরাউন যুগের অগ্নি কন্যা উপাধি দেয়া হয়েছে ।

যে কারনে দু:খ হয় তা হল তারা যে অবৈধ্য যৌন লীলার প্রকাশ মহড়া চালালো তা আমাদের এক চোখওয়ালা মিডিয়া সমাজ সরাসরি প্রচারের মাধ্যমে সারা বিশ্বকে বিনা টিকিটে দেখার সুব্যবস্থা করেছে ।

এ দেশের প্রগতিশীল ও ‍সুশীল বাবুরা তাদের হীন মনোবৃত্তি চরিতার্থ করার মোক্ষম সুযোগ পেয়ে তারা এ আন্দোলনে একত্ততা ঘোষনা করেছিল ।

শূধু দেশের নয় আমাদের বন্ধু তুমি শত্রু তুমি দেশ ভারতের অনেকেঈ এর সাথে একাত্ততা ঘোষনা করে ঐ পবিত্র স্থান ও এর উপরিভাগের গোবর মাথাওয়ালাদের নিয়ে লিখেছে গান এবং কবিতা ।

তবে মজার বিষয় হল ক্ষমতাসীন মহাশক্তির মহাজোট চিড়া , গুড় , মুড়ি , দুধ ও বিরিয়ানী দিয়ে দিনের পর দিন এ মড়া আন্দোলনকে সতেজ করার মহাজোটিয় চেষ্ঠা অব্যহত রেখেছিল ।

কিন্তু এ আন্দোলনের ফলাফল যা হবার তা ঈতি মধ্য শুরু হয়েছে , বাকিটা ২০১৪ সালে পূর্নতা পাবে ।

বিষয়: বিবিধ

১২৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File