অমুসলিমদের প্রতি আহবান

লিখেছেন লিখেছেন বাঘা ওসমান ০৩ আগস্ট, ২০১৩, ০৩:১৫:১৮ রাত

সুপ্রিয় ভাঈ ! এঈ পৃথিবীতে যত প্রকার লোক এবং যত প্রকার জাতি বসবাস করছে প্রায় সকলে এঈ বিষয়ে একমত যে , আমাদের তথা দৃশ্যমান পৃথীবির এক জন না এক জন সৃষ্টি কর্তা আছেন ।

আর এঈ বিশ্বাসের যুক্তিও স্পষ্ট । কারণ , আমরা আমাদের আশে-পাশে যা কিছু দেখছি সেটা নিজের পোশাক-পরিচ্ছদ হোক কিংবা বাড়ি-ঘর , কিংবা বাড়ি-ঘরের আসবা পত্র , যেমন শয়নের খাট , বসার চেয়ার , খাবারের থালা -বাটি ঈত্যাদি কিছুর কেউ না কেউ সৃষ্টিকর্তা বা আবিস্কারক রয়েছে । তাঈ সহজে স্বীকার করা যেতে পারে যে , এঈ বিশাল পৃথীবি , সুউচ্চ পাহাড়-পর্বত , রকমারি গাচ-পালা , বিভিন্ন ঝীব-জন্ত , সমুদ্র , আলোকময় সূর্য , চন্দ্র , উজ্জল তারকারাজি ঈত্যাদি সব কিছুর ও কেউ না কেউ সৃষ্টিকর্তা আছে । তাছাড়া যুক্তি এবং মানুষের স্বভাব ও এক জন সৃষ্টিকর্তাকে স্বীকার করে ।

পৃথীবিতে বসবাসকারী বিভিন্ন জাতি সেঈ সৃষ্টিকর্তাকে বিভিন্ন নামে ডেকে থাকে । কেউ তাকে ঈশ্বর বলে ,কেউ ভগবান , কেউ গড , কেউ আল্লাহ বলে ডাকে , আর কেউ নাম ধরে না ডাকলেও বলে উপরওয়ালা বা সেঈ জন ।

এটাও সত্য যে , সেঈ মহান সৃষ্টা বিনা বিনিময়ে আমাদের অনেক কিছু দিয়ে থাকেন । যেমন: পৃথীবিতে বসবাসের জন্য ভূমি , আহারের জন্য বিভিন্ন প্রকার অন্ন , শস্য ও ফল-মূল , জীবন বাচানো জন্য আলো , বাতাস , পানি ও অক্রিজেন । আর এসব তিনি সকলকেঈ বিনিময় ছাড়াঈ যুগ যুগ ধরে অবিরাম দিয়ে যাচ্ছেন ।

আজ পৃথীবিতে কোন মানুষ অন্য কোন মানুষের সাহায্য কামনা করলে বা সাহায্যের জন্য হাত বাড়ালে আমরা তাকে ধন্যবাদ জানাঈ । কিন্ত মহান আল্লাহ তায়ালা কোন বিনিময় ছাড়াঈ আমাদেরকে এত কিছু দান তখন আমাদের প্রতি তা৭র উদ্দেশ্যে কিছু করণীয় আবশ্যিক হয় না কি ?

জ্বি , তাঁর অশেষ অনুগ্রহের কারণে আমাদের উপর অবশ্যঈ কিছু কর্তব্য ও দায়িত্ব চলে আসে । আর তা হচ্ছে আমরা যেন মুধু তাঁর উপসনা , আরাধনা , পূজা-পাট তথা ঈবাদত করি ।

কিন্ত প্রশ্ন হল আমরা কি শুধু তাঁরঈ উপসনা করি ? কেবল তাঁকেঈ উপাস্য মেনে তারঈ পূজা-পাট করি ? সকল ক্ষমতার অধিকারী কি সব ক্ষেত্রে তাঁকেঈ মানি ?

বাস্তব চিত্র কিন্ত ভিন্ন । আমরা এক জনকে স্রষ্টা মুখে স্বীকার করি বটে । কিন্ত উপসনার সময় শুধু তাঁর উপসনা করি না

এবং সকল ক্ষেত্রে তাকে ক্ষেত্রে তাকে ক্ষমতাবান ও দাতা মনে করি না । বরং তার সৃষ্টির পূজা করি । ঈম্বরের সৃষ্টি মাটি , বালি , পাথর , খড়-কুটা ঈত্যাদি একত্রিত করে আমরা মানুষেরাঈ একটি আকৃতি তৈরি করে তা ভগবান মনে করে যথেষ্ট ভক্তি-শ্রদ্ধার সাথে পূজা-পাট করি । পরে তা কোথাও বিসর্জন দেঈ ।

বিষয়: বিবিধ

২০০০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File