মিশরে সাহায্য বন্ধ করে দিন: জন ম্যাককেইন

লিখেছেন লিখেছেন কিং মেকার ১৬ আগস্ট, ২০১৩, ০৫:৩২:৫৫ বিকাল



যুক্তরাষ্ট্রের সিনেটর ও সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইন বলেছেন, মিশরের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে উৎখাত করাটা ছিল ক্যু বা সেনা অভ্যুত্থান। তাই যুক্তরাষ্ট্রের উচিৎ মিশরে অর্থ সহায়তা বন্ধ করে দেয়া।

মিশরে বুধবার মুরসি সমর্থকদের ওপর গণহত্যার পর ম্যাককেইন এই বক্তব্য দিলেন। সেনাদের গুলিতে ২,৬০০ মুরসি সমর্থক নিহত হয়েছে বলে জানিয়েছে মুসলিম ব্রাদারহুড।

বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ম্যাককেইন বলেন, ‘আইনটি খুব পরিস্কার যে কোনো দেশে ক্যু হলে সাহায্য বন্ধ করে দিতে হবে। কিন্তু বড় ধরণের ট্রাজেডি হচ্ছে যে যুক্তরাষ্ট্র কার্যত নীরব দর্শকের ভূমিকা নিয়েছে।’

যুক্তরাষ্ট্র মিশরকে বছরে ১৫০ কোটি ডলার সাহায্য দেয় যার প্রায় পুরাটাই সেনাবাহিনীর জন্য।

মিশরের ইতিহাসে প্রথম স্বচ্ছ নির্বাচনে জয়ী মুরসিকে গত ৩ জুলাই উৎখাত করে সেনাবাহিনী।

কিন্তু প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন একে ক্যু বলে মন্তব্য করতে নারাজ। এ নিয়ে বিশ্বব্যাপী সমালোচিত হচ্ছে যুক্তরাষ্ট্র।

২০০৮ সালে প্রেসিডেন্ট ওবামার প্রতিদ্বন্দ্বী ছিলেন ম্যাককেইন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের সিনেট ফরেন রিলেশন্স কমিটির সদস্য।

সম্প্রতি মিশর সফরকালেও তিনি দেশটির সেনা সরকারের কড়া সমালোচনা করেন।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ি যথাযথভাবে নির্বাচিত কোনো দেশের সরকার প্রধানকে সেনা অভ্যুত্থানে উৎখাত করা হলে অথবা সেনাদের সহায়তায় ডিক্রি জারি করে সরকার প্রধানকে উৎখাত করা হলে সেই দেশে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ সাহায্য বন্ধ রাখতে হয়।

বিষয়: বিবিধ

৯৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File