বাংলাদেশ পুলিশ নাকি গোপালগঞ্জ পুলিশ

লিখেছেন লিখেছেন শাহরিয়ার আরমান ০২ আগস্ট, ২০১৩, ০৭:৩৪:৫৭ সকাল

পুলিশ সদস্য নিয়োগের ক্ষেত্রে জেলাভিত্তিক কোটা থাকলেও সে আইনের তোয়াক্কা না করে গোপালগঞ্জসহ বৃহত্তর ফরিদপুর ও কিশোরগঞ্জ অঞ্চলকে অগ্রাধিকার দিয়ে তিন গুণেরও বেশি লোক নিয়োগ করা হয়েছে বর্তমান সরকারের আমলে । শুধু গোপালগঞ্জ জেলা থেকেই নিয়োগ দেয়া হয়েছে ৮ হাজার যাদের সকলেই সরকার দলীয় নেতা কর্মী।

সবমিলিয়ে আওয়ামিলিগ সরকারের চার বছরে পুলিশ বাহিনীতে দলীয় অনুগত ৩২ হাজার পুলিশ সদস্য নিয়োগ দেয়া হয়েছে। এরই মধ্যে ২৮ হাজার নিয়োগ সম্পন্ন হয়েছে এবং আরও চার হাজার ৩১ জনের নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে।বিরোধী মতের লোকজনকে দমন-পীড়নে এসব পুলিশ সদস্যদের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে সরকার।যোগ্যতার বিচার না করেই দলীয় বিবেচনায় নিয়োগ পাওয়া পুলিশ সদস্যদের পুলিশ বাহিনীর গুরূত্বপূর্ণ স্থানে বসানো হয়েছে।

এসব পুলিশ সদস্য নিজেদের কখনও গোপালগঞ্জ বা কিশোরগঞ্জের লোক পরিচয় দিয়ে প্রশাসনের উচ্চপর্যায় পর্যন্ত নিয়ন্ত্রণ করছে। বিশেষ অঞ্চলের লোক হওয়ায় সিনিয়র কর্মকর্তারাও তাদের অপকর্মের প্রতিবাদ করার সাহস পায় না। চিহ্নিত এসব পুলিশ কর্মকর্তা সিনিয়রদের কমান্ডও মানছে না। এ কারণে পুলিশ প্রশাসনের চেইন অব কমান্ড ভেঙে পড়ছে। মাঠপর্যায়ে পরিস্থিতি এমন এক স্তরে পৌঁছেছে যে, পুলিশ বাহিনী এখন কার কথায় চলছে, তা কেউ বলতে পারছে না।

পুলিশ সদর দফতরে বিশেষ অঞ্চলের পুলিশ কর্মকর্তারা সিন্ডিকেট করে পুরো বাহিনীকে নিয়ন্ত্রণ করছে। আইনশৃক্সখলা নিয়ন্ত্রণ না করে দমন-পীড়নে পারদর্শী পুলিশ সদস্যদের চিহ্নিত করে সরকার পুরস্কৃত করছে! বিএনপি নেতা ও বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুককে জাতীয় সংসদ ভবনের সামনে প্রকাশ্যে অমানবিকভাবে হামলাকারী দেশজুড়ে সমালোচিত সেই ডিসি হারুনকে এবার প্রেসিডেন্ট পদক দিয়ে সরকার পুরস্কৃত করেছে। পুলিশ সপ্তাহ-২০১৩ উপলক্ষে গত মঙ্গলবার রাজারবাগ পুলিশলাইন মাঠে অনুষ্ঠিত সভায় ব্যাপক সমালোচিত ও ছাত্রলীগের সাবেক ক্যাডার হিসেবে পরিচিত ডিসি হারুনকে প্রেসিডেন্ট পদক প্রদান করেন খোদ প্রধানমন্ত্রী। এমনকি সে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ন্যক্কারজনকভাবে হারুনের প্রশংসা করে বলেন, জয়নুল আবদিন ফারুককে পিটিয়ে ডিসি হারুন যে সাহসিকতার পরিচয় দিয়েছে, সে কারণেই তাকে এবার প্রেসিডেন্ট পদক (পিপিএম) প্রদান করা হয়েছে।

তাইতো বলি বাংলাদেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির এত অবনতি কেন ?

বিষয়: রাজনীতি

৯২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File