“ইস্যু”

লিখেছেন লিখেছেন শারমিন হক ১৬ মার্চ, ২০১৪, ০২:৩৪:২৪ দুপুর

আমাকে ক্ষমতায় যেতে হবে-হোক তা জঙ্গীবাদ ইস্যুকে কেন্দ্র করে;দেশের সত্যিকারের দেশপ্রেমিক সেনা অফিসারদের হত্যা করে;দেশের জাতীয় স্বার্থকে বিলীনের মাধ্যমে পার্শ্ববর্তী রাষ্ট্রের তোষামোদ করে; দেশে অরাজকতা-বিশৃঙ্খলা সৃষ্টির মাধ্যমে এই নীতিতে ভর করে এগিয়ে যাচ্ছে আওয়ামিলীগ।এতে ইন্ধন যুগিয়ে যাচ্ছে আমাদের দেশের কিছু নামধারী আওয়ামি বুদ্ধিজীবি।তাঁরা সবখানে শুধু চেতনার আস্ফালন ঘটাতে ব্যস্ত কিন্তু এই চেতনা যে মানুষকে কতটা নিচে নামিয়ে দিচ্ছে তারদিকে কোন ভ্রূক্ষেপ না করেই চালিয়ে যাচ্ছে তাঁদের চেতনা ব্যবসা। তাঁরা টকশো গুলোতেও নির্লজ্জভাবে মিথ্যাচার করে যাচ্ছে।এই তো কিছুদিন আগে এক আওয়ামি বুদ্ধিজীবি টকশোতে বলতেছিল-বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভুল করেছেন-১৯৭১ সালে স্বাধীনতার পর পাকিস্তান থেকে ফিরে আসা সেনা অফিসারদের পনুরায় সেনাবাহিনীতে নিয়োগ দিয়ে।ঐ বুদ্ধিজীবির মতে,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার কারন নাকি এটাই।আমি বলি হ্যাঁ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভুল করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই ভুলটা না করলে জিয়াউর রহমানের মত সফল দেশপ্রেমিক রাষ্ট্রনায়ককে হারাতে হত না।ঐ বুদ্ধিজীবি মনে হয় ভুলে গিয়েছেন কিংবা জনগণকে বিভ্রান্তি করার জন্য এসব কথা বলছেন।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব-পরিবারে হত্যা করতে কতজন খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেছিল তা কি তিনি ভুলে গিয়েছেন।

বর্তমান সরকারকে ক্ষমতায় আসার সর্বাত্মক সহযোগিতাকারী দল হচ্ছে জাতীয় পার্টি।যারা এখন নামে মাত্র বিরোধী দলে অবস্থান করে আছে।আর এই দলের প্রধান হুসেইন মুহাম্মদ এরশাদ যিনি পাকিস্তান ফেরত সেনা অফিসার পর্যায়ক্রমে সেনাপতি।

দেশে কখন জঙ্গীর উত্থান শুরু হয়!সময়টা ছিল আওয়ামিলীগের শাসনামল ১৯৯৬।তখন উদাচি,রমনার বটমূল সহ দেশের বিভিন্ন জায়গায় বোমা বিস্ফোরণ ঘটে,প্রাণহানি ঘটে বহু লোকের।যার একটিরও সুষ্ঠ তদন্ত করে নি আওয়ামিলীগ ।তদন্তের নামে হয়রানি করেছিল মাদ্রাসার কিছু শিক্ষক ও ছাত্রদের।আঁধার রাতের ধোাঁয়াশার মত থেকে যায় এর নেপথ্যে কারা!আর এ জঙ্গীবাদকে সমূলে ধ্বংস করেছিল বি এন পি তখা চার দলীয় ঐক্যজোট।জীবনের ঝুঁকি নিয়ে কর্ণেল গুলজাররা গ্রেফতার করেছিল শায়খ আবদুর রহমান ও বাংলা ভাইদের।যার পুরস্কার আওয়ামিলীগ সরকার ক্ষমতায় আসার মাত্র অল্প কিছুদিনের মধ্যেই বি ডি আর বিদ্রোহ আন্দোলন নাটকের মাধ্যমে বাংলার মুখ উজ্জ্বলকারী সেনা অফিসারদের হত্যার মাধ্যমে প্রদান করেন।কারণ,শায়খ আবদুর রহমান ছিল মির্জা আজমের দুলাভাই।জঙ্গীবাদের প্রযোজক,পরিচালক,সম্পাদক সবই আওয়ামিলীগ ।শায়খ আবদুর রহমান ,বাংলা ভাই ,আতাউর রহমান সানি এরা সবাই অভিনেতা মাত্র।

কিছুদিন পূর্বেও জি এম বি নাটক মঞ্চায়িত হয়ে গেল ।আমার মত স্বল্পজ্ঞানের মানুষও বুঝতে পারে দন্ডপ্রাপ্ত আসামিদের মাত্র চার জনের পুলিশী পাহারায় নিয়ে যাওয়ার অন্তরালে কি কারণ থাকতে পারে!আমি মনে করি বাংলাদেশে জঙ্গীবাদ বড় কোন সমস্যা না।বাংলাদেশের সবথেকে বড় সমস্যা হচ্ছে আওয়ামিলীগ।ওরা মুখে বলে এক, করে আরেক।

বর্তমানে আওয়ামি বুদ্ধিজীবিরা দেশপ্রেমের দৃষ্টান্ত দেখাতে ভারতের দেবযানি ইস্যুকে টেনে আনে।তাঁরা বলে বেড়ায় ভারতের সরকার এবং বিরোধী দলের দেশপ্রেম তাঁদের জন্য শিক্ষণীয়।অথচ,সুন্দরবনের কাছাকাছি রামপালের কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনা শুধুমাত্র সুন্দরবনের হুমকি নয় ;বাংলাদেশের পরিবেশের জন্য ও হুমকি কিন্তু তখন তাঁদের দেশপ্রেশ জেগে ওঠে না।যখন টিপাইমুখে বাঁধ নির্মাণ করা হল, এ্সব বুদ্ধিজীবিদের দেশপ্রেমে ছেদ পড়ে না্ই।ফেলানিকে হত্যা করে কাটাতারে ঝুঁলিয়ে রাখা তাঁদের কাছে স্বাভাবিক বিষয়য় হলেও তাঁদের মধ্যে দেশপ্রেমের ঘাটতি নেই!সেইসময়ে তো বিরোধী দল ছিল সরব কিন্তু, মেরুদন্ডহীন সরকার ছিল নিরব!

কোথায় ছিল তখন তাঁদের এই দেশপ্রেমের

মহড়া!!!

বিষয়: রাজনীতি

১১৭৭ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

192931
১৬ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৩
হতভাগা লিখেছেন : দেশপ্রেমের মহড়া এর আগে হয়ে গেছে পতাকার মাধ্যমে দেশপ্রেম দেখানোর সুযোগ । সেখানে আমরা আমাদেরই চিরশত্রু পাকিস্তানের রেকর্ড ভেঙ্গে দিয়েছি ।

আরেকটি সুযোগ আসছে ২৬ শে মার্চ - এবারের বিষয় জাতীয় সংগীত গেয়ে রেকর্ড করা ।

সাবাস বাংলাদেশ এগিয়ে যাও ! বিশ্ব দেখছে এবং শিখছে দেশপ্রেম কাহাকে বলে ?
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৭
143685
আহমদ মুসা লিখেছেন : সাবাস বাংলাদেশ এগিয়ে যাও! এগিয়ে যেতে যেতে এক্কেবারে ভারতের পেটের ভিতর ঢুকে পড়ো যেন নিজের নামটা পর্যন্ত ভুলে যাও।
হায়দারাবাদও এক সময় এভাবেই এগিয়ে গিয়েছিল। আজ হয়দারাবাদকে তিন টুকরো করে আজগরের পেটে হজম হয়ে গেছে।
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৯
143691
শারমিন হক লিখেছেন : পতাকার মাধ্যমেই যদি দেশপ্রেম দেখানো যেত তবে যুদ্ধের দরকার ছিল কি!

ধন্যবাদ ।
১৭ মার্চ ২০১৪ সকাল ১১:১৪
144089
আবু আশফাক লিখেছেন : মাত্র কয়েকদিনের ব্যবধানেই কিন্তু সেই চিরশত্রুরাই আমাদের রেকর্ড ভেঙ্গে নতুন রেকর্ড গড়েছে! দেখা যাক নতুন রেকর্ড কয়দিন অক্ষুন্ন থাকে অন্য কোনো শত্রু/বন্ধু দেশের কাছে!!
192946
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৫
পলাশ৭৫ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:০০
143692
শারমিন হক লিখেছেন : পড়ে মন্তব্য করার জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।ভালো থাকবেন।
192953
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:২৬
মেঘ ভাঙা রোদ লিখেছেন : টিকে থাকতে গেলে কত ইস্যু বাহির করতে হয় তার কোনো ইয়াত্তা আছে? সবাই কৌশলে নিজেকে পরিচালিত করতে চায়।
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৩
143693
শারমিন হক লিখেছেন : “টিকে থাকতে হবে বলে যদি টিকে থাকার কৌশল অবলম্বন করেছে” বেশ ভালো কথা তবে জনগণের কি হবে!!!যুদ্ধ হয়েছিল স্বাধীনতার জন্য ক্ষমতায় আকড়ে থেকে জনগণকে শোষণ করার জন্য নয়।
192966
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৭
আহমদ মুসা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৪
143699
শারমিন হক লিখেছেন : ছবিতে কে আপনার ছেলে নাকি?ভালো লেগেছে শুনে খুশি হলাম।
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৮
143712
আহমদ মুসা লিখেছেন : প্রোফাইলে দেয়া ছবিটি হচ্ছে আমার বড় মেয়ের বয়স যখন দু’বছর ছিল তখনকার সময়ের তোলা ছবি এটি। আর ফেবুর প্রোফাইলে দেয়া ছবিটি হচ্ছে আমার ছোট্ট মেয়ের ছবি।
১৬ মার্চ ২০১৪ রাত ১১:১০
143932
শারমিন হক লিখেছেন : ব্রাদার দেখতে তো ছেলে মনে হচ্ছে। মাশআল্লাহ।আপনার মেয়েরা সুন্দর ও সঠিক পথে পরিচালিত হোক এই কামনা করি।
192972
১৬ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৮
সন্ধাতারা লিখেছেন : It is an accurate selection "issue" bal needs that for continuing their illegal activities. What a shame for shameless party. Thanks for nice writing.
192978
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৯
শারমিন হক লিখেছেন : Thank's for comment.
193010
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৫:১২
ইবনে আহমাদ লিখেছেন : এটা আমাদের প্রাপ্য। শেখ মুজিবকে কেন সেই সময় হত্যা করা হয়েছিল - তার প্রেক্ষাপট কি ছিল? তা আজকের প্রজন্মকে জানাতে পারেনি বিএনপি বা জামায়াত।
যে ব্যক্তি গনতন্ত্রকে হত্যা করলো আজ সেই ব্যক্তি হয়েছে পূজনীয়?
১৬ মার্চ ২০১৪ রাত ১১:০৭
143925
শারমিন হক লিখেছেন : একদম খাঁটি কথা বলেছেন।হাসিনা কিন্তু তাঁর বাবাকেও হার মানিয়েছেে ইতিমধ্যে।ভালো থাকবেন।সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।
193102
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
শেখের পোলা লিখেছেন : দেয়ালে এদের পিঠ না ঠেকা অবধি এ চেতনা ব্যবসা চলতেই থাকবে৷ অপেক্ষা করুন৷ ধন্যবাদ৷
১৬ মার্চ ২০১৪ রাত ১১:০৫
143922
শারমিন হক লিখেছেন : হুম।কথা কিন্তু সত্য।আপনাকেও ধন্যবাদ।
193220
১৬ মার্চ ২০১৪ রাত ১০:১৯
বাংলার দামাল সন্তান লিখেছেন : জাজাকাল্লাহুল খাইরান, অনেক গুরুত্বপূর্ণ পোষ্ট, ধন্যবাদ।
১৬ মার্চ ২০১৪ রাত ১১:০৫
143920
শারমিন হক লিখেছেন : ধন্যবাদ।ভালো থাকবেন।
১০
193299
১৭ মার্চ ২০১৪ রাত ০২:৫৮
ভিশু লিখেছেন : চমৎকার এবং সময়োপযোগী বিষয় ও লেখা!
ভালো লাগ্লো...Happy Good Luck তবে দেশের বারোটা বাজানো হচ্ছে এভাবেই... Day Dreaming
২৫ মার্চ ২০১৪ সকাল ১০:০০
147347
শারমিন হক লিখেছেন : হুম,তা অবশ্য ঠিকই বলেছেন দেশের বারোটা এভাবেই বাজানো হয়।ভালো থাকবেন ।দোয়া করবেন।Good Luck Good Luck
১১
193321
১৭ মার্চ ২০১৪ রাত ০৪:৫৯
প্যারিস থেকে আমি লিখেছেন : সব সময়ইতো ভালো লেখেন।
২৫ মার্চ ২০১৪ সকাল ০৯:৫৯
147346
শারমিন হক লিখেছেন : ভালো না ছাই।চেষ্টা করি।আমার লেখা ততটা মানসম্মত নয় জানি; কিন্তু লিখি।দোয়া করবেন ।ভালো থাকবেন।
১২
195519
২০ মার্চ ২০১৪ রাত ১১:০৫
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : আপনার বেশির ভাগ কবিতা পড়েছি। রাজনৈতিক লেখাটাও দারুন লিখেছেন, আসলে আম্লীগ ক্ষমতায় থাকার জন্য যত্তধরণের অশুভ পথ অবলম্বন করা যায়, তার সবটাই করছে।
২৫ মার্চ ২০১৪ সকাল ০৯:৫৭
147344
শারমিন হক লিখেছেন : ধন্যবাদ।লেখার চেষ্টা করি আরকি।দোয়া করবেন লেখা যেন চালিয়ে যেতে পারি।ভালো থাকবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File