”বহুরুপী সুশীল”

লিখেছেন লিখেছেন শারমিন হক ২০ অক্টোবর, ২০১৩, ০৬:২১:৫৫ সন্ধ্যা



সুশীলরা সাধারণত অনেক উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে থাকে ।তবে সব সুশীলরা এক রকম নয় এক এক জন এক এক রকম।ব্যারিস্টার রফিকুল হক তিনিও তাঁদের মধ্যে একজন।উনি একজন বয়স্ক সুশীল মানুষ এবং প্রবীণ আইনজীবিও বটে।অন্য দশজনের আমিও তাঁকে সম্মান করি।কিন্তু ,উনার কথা বুঝতে কষ্ট হয়।

মাহমুদুর রহমান যখন তাঁর অফিসে দিনের পর দিন বন্দি জীবন যপান করেছিল তখন উনি(রফিক) খুব দায়িত্ব নিয়ে বলেছিল আপনি বেরিয়ে আসুন দেখি আপনাকে কে জেলে নেয় ,প্রয়োজনে আমি আপনার পক্ষে লড়ব।কিন্তু, কাজের কাজ কিছুই হল না মাহমুদুর রহমানকে ঠিকই পুলিশ আটক করল এবং অমানবিকভাবে নির্যাতিত হতে হচ্ছে কারাগারের বন্দিশালায়।আর রফিকুল হক দায়সাড়া বিবৃতি দিয়েই চুপ।

যখন স্বাধীনতার চরম অবমাননা করে শেখ হাসিনা সরকারের নির্দেশে তাঁর সোনার ছেলেরা ২৮শে অক্টোবর লগিবৈঠার তাণ্ডবে নিশ্চিহ্ন করে দিয়েছিল কতগুলো তাজাপ্রাণ।তখনও চুপ করে ছিলেন এই সুশীল মানুষটি।

যেদিন দেলোয়ার হোসেন সাঈদীর ফাঁসির রায় দেয়া হয় সেদিন পুলিশ,ছাত্রলীগের গুলিতে শাহাদাত বরণ করে প্রায় দেড় শতাধিক ছাত্রশিবির কর্মী।তখন মানবাধিকার লঙ্গন হয় নি বলেই হয়তো এ সুশীলের মুখ থেকে কোন কথা শোনা যায়নি।

কিন্তু,এই সুশীলেরই তখন মুখে খই ফুঁটেছিল যখন পুলিশ বাহিনীর অত্যাচার হতে রক্ষা পেতে ছাত্রশিবির কিছুটা প্রতিরোধ গড়েছিল।সেই সময় উনি বিবৃতি দিয়ে ছাত্রশিবিরকে নিষিদ্ধ করার দাবীও তুলেছিল।

অথচ,প্রকাশ্যে দিবালোকের আলোয় যখন রাজপথে বিশ্বজিৎকে কুঁপিয়ে কুঁপিয়ে হত্যা করা হয় তখন উনি কোন বিবৃতি দিতে সময় খুঁজে পায়নি।

যখন ঘষেটি বেগম(শেখ হাসিনা) এক নব নাটকের অবতারণা করে সর্বদলীয় সরকার ব্যবস্থার কথা বললেন তখন এই সুশীল ব্যক্তি তার মধ্যে ৯৫% সমাধান খুঁজে পেলেন।যেখানে সরকার প্রধান কে হবেন এজাতীয় নানা বিষয় প্রশ্নবিদ্ধ সেখানে উনার মত প্রবীণ আইনজীবি এবং সুশীল মানুষ সমাধানের পথ কিভাবে দেখলেন তা অন্য সবার মত আমার কাছেও আশ্চর্যজনক।

হায়রে সুশীল তোমাদের চেনা বড়ই কঠিন।আমাদের সমাজব্যবস্থার উচ্চ শিক্ষা অর্জনকারী এই সুশীলরাই জানে না কোনটা রেখে কোনটা বলবে বা করবে।সুশীলদের এই বহুরুপী আচরণ জনগণকে শুধু বিভ্রান্তি নয়,করে দিশেহারা।

বিষয়: বিবিধ

১৪৫৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File