রাফসানজানীর মন্তব্য, বদর বিন মুগীরার পোস্ট, সামগ্রিক মন্তব্য এবং আমার কথা

লিখেছেন লিখেছেন ভাবনার ল্যাম্পপোস্ট ১০ মার্চ, ২০১৪, ১২:৫৬:৫১ রাত

"জামায়াতে ইসলামী বাংলাদেশে বিজয়ী হবে না,," কেন এটা নিয়ে ইরানের সাবেক প্রেসিডেন্ট রাফসানজানীর বিখ্যাত মন্তব্যের পোস্ট দিয়েছে বদর বিন মুগীরা। https://www.facebook.com/bodorbinmughira সেখানে অনেক কথাই এসেছে তার উত্তরে আমার মন্তব্য।

এই সামগ্রিক বিতর্কটা আমার কাছে খুবই সংকীর্ণ দৃষ্টিভঙ্গীতে করা হচ্ছে বলে হয়। রাফজানী সাহেবের কথা কিছুটা ঠিক কিন্তু সংকীর্ণ...... ১। দেশটা আমার আপনার সবার, তাহলে নিজেদের বিশ্ববিদ্যালয় এই শব্দটার কতটুকু প্রয়োজন সেটা ভাবতে হবে। ঢাবি, বুয়েট, রাবি, এনএসইউ সবই আমাদের কারন এইগুলি আমাদের জন্যই করা হয়েছে। ২। সেক্ষেত্রে নিজস্ব রিসার্চ সেন্টার কতটা আছে?? এটা গুরুত্বপূর্ণ। কিছু আছে আবার সব ক্ষেত্রে নাই। আবার যা আছে একমাত্র ইসলামী ব্যাংকিং'র বাইরে ইন্টারন্যাশনাল মানের কিছুই নাই। ৩। আলেমে দ্বীনের বিষয়ে অনেকে বললেনঃ শুধু নিজামী বা সাঈদী সাহেব। এটাও সংকীর্ণ দৃষ্টিভঙ্গী কারন খতিব ওবায়দুল হক সাহেব যে খেদমত ইসলামের জন্য করেছেন সেটা থেকে কি আপনি উপকৃত হন নি?? মাওলানা মহিউদ্দিন খান সাহেব, আল্লামা শফি সাহেব, মাওঃ আব্দুল জব্বার সাহেব, মাওঃ আহমাদউল্লাহ, ফুরফুরার পীর সাহেব দ্বিনের জন্য বৃহত্তর ইসলামী আন্দোলনের জন্য যে খেদমত করছে, তারা জামায়াতের নেতা নয় বলে ডিলিট করে দিচ্ছেন?? ৪। ফিক্বাহ এবং বিজ্ঞান আলাদা বিষয়। বিজ্ঞান এবং প্রযুক্তির কোন ধর্ম নাই, বর্ন নাই, দেশ নাই। মুসলিম বিজ্ঞানীরা যতনা আবিস্কার করেছে তার চেয়ে বেশী করেছে সারা বিশ্বের জ্ঞানকে একত্রিত করা। যেটা পৃথিবী যতদিন টিকে থাকবে ততদিন স্বীকার করবে। আবার এটা থেকে বেশ কিছু ইনভেনশন করেছে আবার সেই জ্ঞানকে ইউরোপ কাজে লাগিয়েছে। সুতরাং বিজ্ঞান এবং প্রযুক্তি বর্জন করার মধ্যে বোকামী আছে, ফালতুমি আছে এক ধরনের আল্লাহর রহমতের অস্বীকৃতি আছে। ৫। তথ্যপ্রযুক্তি মুসলমানদের জন্য শেষ সুযোগ এই বিপ্লবকে আপনি যদি ব্যবহার না করতে পারেন তাহলে শিল্পবিপ্লব থেকে যেভাবে পিছিয়ে পরেছেন সে ভাবেই পিছিয়ে পরবেন। ৬। অনেকেই আল্লাহর দ্বীনকে বিভিন্ন ভাবে জিন্দা রাখেন সেইগুলিকেও বড় মন নয়ে নিয়ে স্বীকৃতি দিতে হবে। ৭। জামায়াত-শিবিরের অনেক ভাই ঢালাও ভাবে আলীগকে কাফের আর বিএনপিকে মুনাফিক বলে...... তারা কি ইসলাম বুঝে?? আমার খুবই সন্দেহ!! কতটুকু বুঝে?? রাসুল (সাঃ) যারা মুখে ঈমান এনেছিল তাদের কারো বিষয়ে এটা বলেছে?? মুনাফিক সর্দার আব্দুল্লাহ ইবনে উবাইকে কি কখনো রাসুল এসব বলেছেন?? আমিই একমাত্র মুসলমান এটা আপনাকে কে বলেছে?? এই জন্যই বললাম যে সবাইকে আরো বড় ভাবে ভাবতে হবে। ৮। ব্যবস্থাপনা, হিসাব বিজ্ঞান, নৃবিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, পদার্থ, অর্থনীতি, ইতিহাস, ভাষা বিজ্ঞান, রসায়ন, জ্যোতির্বিজ্ঞান, জিনেটিক, ক্যামেরা, সব কিছুতেই খাঁটি ইসলামী পন্ডিতদের বিশাল অবদান আছে। যারা এই গুলি নিয়ে কাজ করেছেন তারা আপনার আমার চেয়ে অনেক বেশী খালেস মুসলমান। এই সব আমাদেরই সম্পদ এই গর্ব বোধ আপনার ভিতরে থাকতে হবে। আপনার ভূমি অন্য জন চাষ করছে আপনার দূর্বলতার জন্য, কিন্তু আপনি সে কেন চাষ করছে সেটা ভাবছেন...অদ্ভুত মানসিকতা। ৯। মুসলমানদের ভূমির প্রতি তীব্র আসক্তি আছে। মরে গেলেও জমি ছাড়ব না, নিজেদের হত্যা করব ক্ষমতা ছাড়বনা, আমিই ঠিক এই মানসিকতা গুলি কিছুটা ঠিক অনেক ক্ষেত্রে বেঠিক। আমরা একদিকে মুসলমানদের ভূমি বিজয়কে বিশাল করে দেখি কিন্তু রাসুল(সাঃ)'র হিজরতকে একেবারেই ভুলে যাই। স্পেনে তারিক, সালাহউদ্দিনের বীর গাথা দেখি কিন্তু স্পেন ভ্যানিসের কারনে যে বিজ্ঞান চলে গেছে মুসলিমদের কাছ থেকে সেটা ভুলে যাই। হয়তোবা সবাইকে একসাথে শাহাদত হতে হবে......এটা কি সুন্নাতের তরীকা??? আমি সরি যে আমার মত ক্ষুদ্র মানুষ আপনাদের সাথে ডিবেট করলাম। আল্লাহ রাব্বুল আলামীন আমাদের সঠিক এবং সরল পথের সন্ধান দিক।

বিষয়: বিবিধ

৯৬৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

189667
১০ মার্চ ২০১৪ রাত ০১:১৮
বদর বিন মুগীরা লিখেছেন : এটা মূলত দিয়েছি এখান থেকে কিছু শিক্ষা নেয়ার জন্য,ঝগড়া বা তর্কের জন্য নয়।
১.আমাদের যথেষ্ট আলেম আছে।
২.সরকারী প্রতিষ্ঠানকে নিরপেক্ষ বলতে রাজী নই।ঐ সব প্রতিষ্ঠানে আমাদের কতজন চান্স পাচ্ছে?আর কতটুকু আউটপু্ট পাচ্ছি আমরা?
৩.রিসার্চ সেন্টারের ব্যাপারে একমত।ওয়ামী,বিআইআইটি,ইসলামিক সেন্টার কিছু কাজ করছে,কিন্তু পর্যাপ্ত নয়।
৪,৫,৬.একমত।
৭।জামায়াত কোনসময় এই প্রসঙ্গে কিচ্ছু বলে নাই।যারা বলে তারাও জামায়াতের বড় কোন নেতা নয়।
৮.মুসলমানদের ঘুম পাড়িয়ে বিরোধীরা আমাদের অর্জনগুলো নিয়ে নিয়েছে।
৯.যখন ইসলামে ক্ষমতার মোহ ঢুকে যায়,তখন ক্ষমতা ছাড়া আর কোন কিছুর প্রয়োজন আছে বলে মনে করেনা।
‘’’’আমি সরি যে আমার মত ক্ষুদ্র মানুষ আপনাদের সাথে ডিবেট করলাম। ’’’’’’লজ্জা দিলেন কেন ভাই?
আপনার মত ব্যক্তি আমার পোস্টে এসেছেন,ভাবতেই অদ্ভুত ফিলিংস হচ্ছে
189706
১০ মার্চ ২০১৪ রাত ০৩:৩৮
189719
১০ মার্চ ২০১৪ রাত ০৪:৪৩
আবদুল কাদের হেলাল লিখেছেন : জামায়াতের অবদান কি তা আমরা না জানলেও বিরোধীরা ঠিকই জানে। আপনি কি আব্দুল্লাহ ইবনে উবাইকে মুসলিম মনে করেন?
189794
১০ মার্চ ২০১৪ সকাল ১০:১৩
সজল আহমেদ লিখেছেন : যাযাকাল্লাহু খাইরান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File