আলীগারদের কিছু ভয়ংকর মানসিকতাঃ ====================

লিখেছেন লিখেছেন ভাবনার ল্যাম্পপোস্ট ০৬ ডিসেম্বর, ২০১৩, ১০:০৭:৫১ রাত



বাংলাদেশের জন্য এক নম্বর সমস্যা হল আলীগ এবং তার মানসিকতা। কয়েকটা সত্য ঘটনা বলব। (কসম খেয়ে বলছি সব কয়টা ঘটনা সত্য)

১। বছর তিন আগের কথা আমার এক বন্ধু, ছাত্রলীগের প্রাক্তন কেন্দ্রীয় নেতার সাথে কথা বলতে বলতে পার্বত্য চট্টগ্রামের প্রসঙ্গে কথা হচ্ছিল। ১৯৪৬-৪৭ সালের ইতিহাসের কিছু কথা বলছিলাম এবং পার্বত্য শান্তিচুক্তি আলাপ হচ্ছিল। তো আলাপের শেষ দিকে বন্ধুটি বলে ফেলল "পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের সাথে থাকার দরকার নাই"। আমি আর কি বলব???

২। আমার দুলাভাই ঘোড় আলীগার, তার সাথে কথা হচ্ছিল, বললাম ভাই ১৯৪৭র পর এই প্রথম বাংলাদেশের ভাগ্য দিল্লী থেকে নিয়ন্ত্রিত হচ্ছে। সাথে সাথে তিনি বলে ঊঠলেন "তাতে অসুবিধা কি?? ১৯৭১ সালেওতো হয়েছিল।" আমি ভাই পুরাই আবাল হয়ে গেলাম।

৩। গ্রামে গেছি, আমরা কয়েক বন্ধু সবচেয়ে ব্যস্ত মোড়ে বসে চা খাচ্ছি আর আড্ডা দিচ্ছি। আড্ডায় আমরা কয়েক বন্ধু যেমন পোল্ট্রি এবং এগ্রি খামারী এক জন, ইটের ভাটার মালিক একজন, গার্মেন্টস এক্সেসরিজ ব্যবসায়ী একজন এবং আরেক বন্ধু কলেজের শিক্ষক এবং প্রাক্তন ছাত্রলীগ নেতা। আড্ডার এক পর্যায়ে ব্যবসায়ী দুই বন্ধু ইন্ডিয়া কিভাবে এই খাত গুলিতে প্রবেশ করছে এবং দখল করছে সে কথা বলছিল। আমি এক পর্যায়ে বললাম ইন্ডিয়া কি আমাদের সব কিছু দখল করে নিবে?? তখন শিক্ষক বন্ধুটা বলে উঠল "তাতে অসুবিধা কি?? আমরা তো ইন্ডিয়ানই।"

আমি তখন হেসে বললাম " শালা ইন্ডিয়ার দালালী করছিস, ইন্ডিয়া নিজে কি তোর মত আগ্রহী?? তারা কি ১৫ কোটি মুসলমান নিবে তাদের সাথে??"

৪। আমার এক দাদা আছে, তার সাথে কথা বলতে বলতে এক পর্যায়ে বলেই ফেলল " বাংলাদেশে শিল্প কারখানা করার দরকার নাই"। আমি বললাম তাহলে কি আমরা কাঁচা মাল দিব ওপারে শিল্প হবে?? কি আর বলব ভাই......

গনতন্ত্র, গনতন্ত্র বলে চিল্লালাম এবং পেলামও। কিন্তু সর্বনাশা এই মানসিকতার পরিবর্তন কিভাবে ঘটাবেন????

নাকি আমার মানসিকতা তাদের মত করতে হবে?????

বিষয়: বিবিধ

৮৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File