ঈদের অনুভূতি...!!!

লিখেছেন লিখেছেন বটবৃক্ষ বলছি ০৯ আগস্ট, ২০১৩, ০২:৫৫:১০ রাত

ঈদ! আহ! কি রোমাঞ্চকর একটি শব্দ! ঐ শব্দটির মাঝে আছে কত যে আনন্দ! কত যে হাসি-খুশি সুখ, তা কেবল ঈদ মুহূর্তেই অনুভব করা সম্ভব। রমজানের একটি মাস কিভাবে যে কেটে যায়! কিভাবে যে ঈদ এসে যায়! টেরই পাওয়া যায়না। ঈদের এই দিনটি মুসলিম উম্মাহর জন্য অনেক বড় আনন্দের, তৃপ্তির! প্রাণবন্ত এক মিলনের দিন! এই দিনটিকে উদযাপন করতে সবাই নতুনত্বে, নতুন বেশভূশায় সেজে নিজেকে নতুনভাবে উপস্থাপন করে। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রায় সবাই কোনো না কোনো বিশেষ কর্মের আয়োজন করে থাকে। যা স্মৃতিরূপে ধরে রাখতে চায় সবাই পরবর্তি ঈদ পূর্ব মুহূর্ত পর্যন্ত।

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ, ঈদ মানে হাসি... কিন্তু কথা হল- এই খুশি, আনন্দ, হাসি কি সবাইকেই টাচ করে? নাকি আমাদের মধ্য থেকে কেউ কেউ জোর করে নিজেকে হাসাতে চায়? নাকি কেউ কেউ কাঁদে নিরালায়! আমরা আড়ালে রয়ে যাওয়া সেই দুখিদেরকে একটু ভেবে দেখেছি কি? আমরা তাদের হককে আদায় করেছি কি?

আমাদের চারপাশের কিছু দুখী ভাই- বোনেরা অসহায় চোখে চেয়ে থাকে আমাদের সামর্থবানদের দিকে, আমাদের কাছ থেকে ছোট ছোট কিছু স্বপ্নের সামগ্রী পেয়ে তারা সবার সাথে আনন্দ করবে সেই আশায়। কিন্তু আমরা নিজেকে নিয়ে আনন্দে এতই ব্যস্ত থাকি যে, অন্যের আনন্দ দূরে থাক, তার প্রকৃত প্রাপ্যটুকো আমরা পরিশোধ করিনা। যদি তা করতাম, তবে বৈষম্যের এই নাজুক অবস্থার সৃষ্টি হতো না।

ঈদ কারো কারো মহা আনন্দে কাটে! আবার কারো ঈদের আনন্দের রহস্যই অজানা থাকে! আমি চাই আমার সামর্থের মধ্যে থেকে আমি যে আনন্দ করবো, সেই আনন্দটুকু অন্যের মাঝে, বিশেষ করে বিশেষদের (দুখিদের) মাঝে ছড়িয়ে দিতে। আসুন অন্যকে হাসিয়ে নিজে হাসি। আসুন অন্যকে আনন্দ দিয়ে নিজে আনন্দিত হই। আসুন অন্যের ভালোলাগাকে প্রাধান্য দিয়ে, অন্যের সুখের মধ্যে নিজের সুখ খুঁজি....।

বিষয়: বিবিধ

১৭৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File