একজন নৈনীতলার ননী গোপালের কেচ্ছা....!!!

লিখেছেন লিখেছেন চিন্তিত মন ৩১ জুলাই, ২০১৩, ০৫:১০:৫৪ সকাল

পাঠক, আপনাদের হাতে কি কিছুটা অবসর সময় আছে? থাকলে চলুন্‌না নবদ্বীপ নামের নতুন একটা দ্বীপে ঘুরে আসি। হ্যাঁ, দ্বীপটা নতুন এবং তা সদ্য জন্ম নিয়েছে। ধরে নিন ১৬কোটি মানুষ আর ১৫০ কোটি সাইনবোর্ডের দেশ বাংলাদেশের কোথাও তার অবস্থান। এটাযেনতেন দ্বীপ নয়, দারুচিনি দ্বীপ। দারুদেশের রাজকুমারীর খাস কামরা ওখানটায়, ভরা বসন্তে পাখীদের কুহুতানে মুখরিত হয় দ্বীপের আকাশ বাতাস, পরীরা এসে গেয়ে যায় কুমারী বন্দনার গান। এ দ্বীপে আসার কেবল তাদেরই অধিকার আছে, যারা রাজকুমারীকে রাক্ষসদের হাত হতে উদ্বার করতে নেংটা হয়ে ঝাপিয়ে পরেছিল।

এ দ্বীপে নতুন একজন অতিথি এসেছেন, নৈনীতলার ননী গোপাল! মনে আছে আপনাদের ননীর কথা? এই সেই ননী যিনি চাতকের মত রাজকুমারীর বন্দীশালার দিকে তাকিয়ে থাকতেন, পূজা দিতেন আর উপবাস করতেন। পেশায় কবিরাজ আমাদের নৈনী, তবে রাজকুমারীর তাবৎ রোগের চিকিৎসা করে বিশেষ ডাক্তারী ডিগ্রীলাভ করেছেন। রাজকুমারী মুক্ত হয়ে ননীকে পুরস্কৃত করতে ভূলেন্‌নি। ননীর কবিরাজির গুনে রাজকুমারীর চোখহতে কান, কান হতে মাথা সব উলোটপালট হয়ে ভেল্কি দেখিয়েছে রাক্ষসদের। তাইত রাজকুমারী বনবাস হতে মুক্ত হয়ে আজ আবার হীরার মুকুট মাথায় দিয়েরাজত্ব করছেন। নবদ্বীপের অন্য বাসিন্দাদের কথা না বল্‌লে তাদের অপমান করা হবে।গুরু নানক, গোলাম আজম (নাম বদলে মির্জা আজম), আলো হোসেন তাপস, এরা কেউ ডাক্তার হয়ে কেউ উকিল হয়ে রাজকুমারীর হয়ে রাক্ষসদের

বিরুদ্বে লড়াই করেছে। নেত্রী তাদেরসবাইকে পুরস্কার সরূপ খুলে দিয়েছেননবদ্বীপের দুয়ার।

সময় নষ্ট না করে আসুন নৈনীতলার ননী এবং তার রাজকুমারীর কথোপথনের কিয়দংশ শোনার চেষ্টা করিঃ

রাঃকুঃ ননী, ও ননী ...

ন গোঃ কে? মা জননী, মা স্বরসতী?? ছিঃ ষাট বালাই, স্বরসতী হতে যাবেন কোন দুখে, বিদ্যাদেবীর ত্‌ কেবল দু’টো হাত। মা আমার, মা দশাননা দূর্গা দেবী, এই অভাগার প্রতি এত অনুরাগ কেন মা?

রাঃকুঃ ননী, তুই আমার খাটি দুধের ননী, তার উপর আবার গোপাল ভাড়। এ রাজ্যেই কেবল কবিরাজ ডাক্তার হতে পারে, ডাক্তার আবার হয়ে যায় ভাড়। তুই আমার খাটি টাইগার, তোকে মাঝে মধ্যে দুধকলা না দিলে মা মনষা এসে অভিশাপ দিবে যে।

ন গোঃ তা মা দূর্গা, কি করলে এই অভাগা ঋণ শোধ করে চিতায় যেতে পারবে?হুকুম করুন শুধু, চাইলে লিংগচ্ছেদ করে মুচুলমান বনে যাব, উলংগ হয়ে রাজপথে হনুমান নাচ নাচব। শুধু হুকুম করুন।

রাঃকুঃ আরে পা চাটা কুকুর, এতদূর যেতে হবেনা, শুধু তৈরী থাকবি আমার হয়ে মিথ্যা বলার জন্যে। পুরস্কার পাবি, অকল্পনীয় পুরস্কার।

ন গোঃ মা স্বরসতী (থুক্কু), দশাননী মা দূর্গা, আপনার জীবনই আমার জীবন, মিথ্যা কেন, চাইলে মরা লাশকে জ্যান্ত বানিয়ে আপনার পদতলে পূজা দেব।

রাঃকুঃ আমি ধন্য দ্বীপের ধন্য রাজকুমারী, আমার পদতলে উকিল দোলে, ডাক্তার দোলে, গরু দোলে, ছাগল দোলে!!!সব পা চাটা কুকুরদের আমি দোলাই নবদ্বীপের বাকে বাকে।

ইত্যাদি! ইত্যাদি!!

পাঠক, আপনার যদি কখনো ইচ্ছা জাগে নবদ্বীপে নির্বাসিত হওয়ার, অপেক্ষায় থাকবেন সোনালী সূযোগের। সামনের বার নেত্রী যখন খাচায় ঢুকবেন আপনি যেই হউন দৌড়াবেন নেত্রী যে পথ মারাবেন সে পথে। পারলেছাতা নিয়ে নেত্রীকে একটু ছায়া দেয়ার চেষ্টা করবেন, নেত্রী খূশি ত কেল্লা ফতেহ, নবদ্বীপে আপনার ভিসা নিশ্চিত। উদাহরন চান, এই যেমন প্রেসিডেন্ট জিল্লুর, মন্ত্রী সাহারা, মন্ত্রী নানক, এমপি নূর হোসেন তাপস। আর আমাদের ননী গোপালের কথা নাই বা উল্লেখ করলাম।

পাঠক, সময় নষ্ট করলাম বোধহয়, মাফ করেদেবেন। কি করব বলেন, চোখ বন্ধ করলেই কেবল নবদ্বীপের স্বপ্ন দেখি। আহা নৈনীতলার ননী গোপালের মত আমি যদি নবদ্বীপ যেতে পারতাম!!!

বিষয়: বিবিধ

১৭১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File