ড. জাফর ইকবালের লেখা নবম-দশম শ্রেণীর পদার্থ বিজ্ঞানের বই

লিখেছেন লিখেছেন মারুফ_রুসাফি ১৪ ডিসেম্বর, ২০১৩, ০২:৩৮:৩০ দুপুর

নবম-দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞানের বিষয়গুলো সহজ সাবলীলভাবে উপস্থাপন করে বিজ্ঞান ভীতি দূর করতে বই লিখছেন ড. মুহম্মদ জাফর ইকবাল। বইটি শিগগিরই প্রেসে চলে যাবে। পদার্থ বিজ্ঞানের অগ্রগতির জন্য শিক্ষর্থীদের উন্নত পরামর্শ দিয়েছেন এ বইয়ে। বইটি উৎসর্গ করা হয়েছে, `যারা ঠিক করেছো বড় হয়ে বিজ্ঞানী হবে`



জাফর ইকবালের পরামর্শ দিয়েছেন, “সায়েন্স, আর্টস, কমার্স, স্কুল, মাদ্রাসা, বাংলা মিডিয়াম, ইংলিশ মিডিয়াম, মানুষ, এলিয়েন সবাই পরামর্শ দিতে পারবে! তুমি যদি এখনও নিচের ক্লাসে পড় তাতেও কোনো সমস্যা নেই! ভালো পরামর্শ হলেই হলো। তাহলে কি করতে হবে? অধ্যায়গুলো পড় আর কমেন্টে তোমার পরামর্শগুলো দিয়ে দাও।”

তিনি বলেন, বইটি নবম-দশম শ্রেণির ছেলে-মেয়েদের জন্য লেখা। এ বয়সী ছেলে-মেয়েদের পদার্থবিজ্ঞান শেখার জন্য কী কী পড়া উচিত সে বিষয়ে আমার নিজস্ব চিন্তাভাবনা আছে। কিন্তু বইটি লেখার সময় আমি আমার চিন্তাভাবনাকে বাক্সবন্দি করে তাদের যে পাঠ্যবইটি আছে সে বইটির বিষয়গুলোর মধ্যে সীমাবদ্ধ রেখেছি। সে বইয়ে যা ছিল তার প্রায় সবই কোনো না কোনোভাবে এই বইয়ে আছে, কিছু কিছু জায়গায় একটু বেশি আছে।

বইটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে http://goo.gl/NEcuH6. (single link, resumable link)

জাফর ইকবাল বলেন, পদার্থবিজ্ঞানের অনেক সহজ বিষয় নবম-দশম শ্রেণির শিক্ষার্থীরা বুঝতে পারে নানা অজুহাতে তাদের কাছ থেকে আড়াল করে রাখা হয়। আমি আড়াল করে রাখিনি। উদারভাবে কিছু কিছু উদাহরণ হিসেবে ঢুকিয়ে দিয়েছি।

তিনি আরও বলেন, তবে কোনো ছেলেমেয়ে যেন ভুলেও মনে না করে যে এটি পড়ে তারা পরীক্ষায় ভালো নম্বর পাবে! এটি মোটেও পরীক্ষায় ভালো নম্বরের জন্য লেখা হয়নি, এটা লেখা হয়েছে পদার্থবিজ্ঞান শেখার জন্য। আমি আমার মতো করে বিষয়গুলো বোঝানোর চেষ্টা করেছি, নিজ হাতে প্রতিটি ছবি এঁকে অনেক উদাহরণ দিয়ে বিষয়গুলো সহজ করার চেষ্টা করেছি।

বিষয়: বিবিধ

১৯৯২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File