আমরা কি ৭১এ ফিরে গেলাম ?

লিখেছেন লিখেছেন কাঁচের বালি ১৭ ডিসেম্বর, ২০১৩, ০৮:২৭:৪৭ সকাল

মনে হচ্ছে আমরা আবার ৭১ এ ফিরে গেলাম ।

যুদ্ধ দেখার সৌভাগ্য হয় নাই অনেক পরে আমার জন্ম । কিন্তু আব্বু , আম্মু , দাদী দের কাছ থেকে মুখে অনেক গল্প শুনেছি আমার আব্বু মুক্তি যোদ্ধা ছিল - আব্বুর বয়স তখন ২২/২৩ হবে । একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে নিজের কাছে অনেক গর্ব বোধ করি । অনেক গল্প শুনেছি যুদ্ধের সেই সময় কিভাবে নারী , শিশু থেকে শুরু করে বৃদ্ধ , এমনকি ঘরবাড়ি ও জ্বালিয়ে দিয়েছে পাক হানাদার বাহিনীরা , শুনেছিলাম সেই সময় আমার বাবা মুক্তি যোদ্ধা থাকাই পাক বাহিনীরা আমার দাদী বাড়ি পুড়িয়ে দিয়েছিল আর তাদের কে সহযোগিতা করেছিল রাজাকারেরা । অনেক কষ্ট করতে হয়েছিল অবশেষে এলো স্বাধীনতা । কিন্তু ঐ যে গ্রামের বড় রাজাকার ছিল সব মানুষেরা তাকে ঘৃণা করতো , এমনকি তার মৃত্যুর পর ও গ্রামের মানুষেরা তার জানাজায় যায় নি এটা শুনেছি । সেই হিসেবে আমিও ঘৃণা করি রাজাকারদের ।

এখন একটু এই সময়ের দিকে তাকাই , কাদের মোল্লা নাকি বড় রাজাকার ছিল , ফাঁসিও হয়েছে , কিন্তু তার জানাজায় লক্ষ লক্ষ মানুষ এমনকি বিদেশী মহল ও এই ফাঁসি রুখতে অনেক হস্তক্ষেপ করেছে , কিন্তু অবশেষে খুনি হাসিনা তাকে ফাঁসি দিয়েই ছাড়ল ।

আমার জানতে ইচ্ছে করে সে যদি আসল রাজাকারই হবে তাহলে এতো মানুষ কেন তার জানাজায় অংশ নিল , সারাবিশ্ব কেন আজ তার পক্ষ নিয়ে কথা বলছে ? আসলে আমা মানতে ইচ্ছে হয় না কাদের মোল্লা একজন রাজাকার ছিলেন , কারণ আমি উনার পক্ষে অনেক প্রমাণাদি দেখেছি জেনেছি আসলেই সে রাজাকার ছিল না তাকে রাজাকার বানানো হয়েছে ।

এখন আর আমার গর্ব করতে ইচ্ছে হয় না , কাদের কে নিয়ে গর্ব করবো বলতে পারেন ? আজকে আমার প্রিয় দেশটাকে যেই সব শকুনেরা ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছে তাদের কে নিয়ে ?

বর্তমান পরিস্তিতি দেখে মনে হচ্ছে দেশ এখন ৭১ হয়ে গেছে সম্প্রতি কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে এমনটা সবাই বলবে ----

আজকে রাস্তায় মানুষ মরছে অহরহ

গুম হচ্ছে , খুন হচ্ছে , কে কার সন্তান মরে যাচ্ছে কেউ খোঁজ রাখছে না । রাস্তায় লাশ , নদিতে লাশ , বাড়িতে লাশ খালি লাশ আর লাশ ।

দেশকে কে বাঁচাবে ?

আমাদের কে আশার আলো কে দেখাবে ?

কে দেবে আমাদের সন্তান দের ভবিষ্যতের নিশ্চয়তা ?

এই সব ভাবতে থাকি কি হোল আমাদের প্রিয় বাংলাদেশের ? কোন শকুনির ছোঁয়ায় আমার প্রিয় বাংলাদেশ আজ লাশের রাজ্যে পরিণত ।

আমার ইচ্ছে হয় না বিজয় দিবস পালন করতে কেন করবো ? দেশের মানুষ আজ মরছে শুধুই মরছে তাহলে কাদের বিজয় হচ্ছে ঐ সব শকুনিদের বিজয় ?

দেশের স্বাধীনতা কি আছে ?

মানুষ আজকে ভয়ে কথা বলে না । রাতের অন্ধকারে আইন শৃঙ্খলা বাহিনী রক্ষীবাহিনীর মতো নির্বিচারে মানুষ মারছে ।

লাশ গুম করছে

শিশু হত্যা করছে

বিরোধীদলএর কর্মীদের কে খুন করছে ।

ধর্ষণ করছে ------ দেশের সম্পদ লুটে পুঁটে খাচ্ছে ।

তাহলে কেন আমরা বাংলাদেশকে স্বাধীন দেশ বলবো ?

কেন এই ঘটা করে বিজয় দিবস পালন ?

আসলেই কি স্বাধীন আমরা হয়েছি ?

আমি বলবো এটা ২০১৩ না আমরা আছি এখন ১৯৭১ এ ।

বিষয়: বিবিধ

১১৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File