★ এরশাদের ডিগবাজী ও আমার ভাবনা ★

লিখেছেন লিখেছেন মুজাহিদ খান বাবু ০৩ ডিসেম্বর, ২০১৩, ০৩:৫৬:৩৮ দুপুর

নির্বাচন থেকে সরে দাড়ানোর কথা ঘোষণা করেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির একাংশের চেয়ারম্যান আলহাজ্ব হুসেইন মুহাম্মদ এরশাদ। সবদল নির্বাচনে আসেনি এবং সুষ্ঠু পরিবেশ নেই, এমন অভিযোগ করে — অনুষ্ঠিতব্য দশম জাতীয় সংসদের একতরফা নির্বাচন বর্জন করার কথা জানিয়েছেন পতিত স্বৈরাচারী এরশাদ। ইতোমধ্যে জমা দেয়া মনোনয়নপত্র প্রত্যাহার করার জন্য দলীয় নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছেন তিনি। তাঁর এ ডিগবাজীই আজ তাবৎ মিডিয়ার প্রধান আলোচ্য। দুপুর ১২ টার পর থেকে এ নিয়ে সরগরম হয়ে উঠেছে ফেসবুকসহ অন্যান্য সামাজিক ও অনলাইন গণমাধ্যমগুলো। কট্টর আওয়ামীপন্থী ছাড়া, বাকী সবাই এরশাদের এ ঘোষণাকে ইতিবাচকভাবেই নিয়েছে। বিএনপি-জামায়াতসহ নির্বাচন বর্জনকারী অপরাপর দলগুলোর নেতাকর্মীদের এ নিয়ে বেশ উল্লাসিত মনে হচ্ছে। কিন্তু, আমি আশাবাদী হতে পারছি না। কারণ, মনোনয়ন প্রত্যাহার করার জন্য প্রার্থীদের নির্দেশ দিলেও, সর্বদলীয়(!) সরকারে অংশ নেয়া জাতীয় পার্টির মন্ত্রীদের ব্যাপারে — এরশাদ সুনির্দিষ্ট করে কিছু বলেননি। বরং, প্রয়োজন হলে তাঁদের সেখান থেকে সরিয়ে নিয়ে আসবেন বলে জানিয়েছেন।

এখন কথা হচ্ছে, এরশাদের জাতীয় পার্টি যদি নির্বাচনে অংশ না নেয় — সেক্ষেত্রে মন্ত্রিপরিষদ থেকে নেতা-নেত্রীদের সরিয়ে নিতে, প্রয়োজনের দোহাই দেয়া হচ্ছে কেন?

এরশাদ বিপুল পরিমাণ টাকার বিনিময়ে একতরফা নির্বাচনে অংশ নিচ্ছেন — এমন আশংকা ব্যক্ত করেছেন, বহুধা-বিভক্ত জাতীয় পার্টির অপর অংশের চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদ। এমনও তো হতে পারে যে, নির্বাচন বর্জনের হুমকি দিয়ে — এরশাদ, শেখ হাসিনার কাছ থেকে ( না কি ভারতীয় গোয়েন্দা সংস্থা 'র' এর কাছে !) কথিত অর্থ (বাকী রাখা অংশও হতে পারে) কিংবা অতিরিক্ত অর্থ আদায়ের ফন্দি-ফিকির করছেন !

এরশাদ যদি সত্যিই নির্বাচন বয়কট করে — তাহলে তাঁকে তথাকথিত সর্বদলীয় মন্ত্রীসভা থেকে অবিলম্বে দলীয় সদস্যদের প্রত্যাহার করতে হবে। অন্যথায় কাজী জাফর আহমেদের আশংকাই সত্য বলে প্রতিভাত হবে। কাজী জাফর আহমেদের কথা বিশ্বাস করা ছাড়া আমাদের কোনো গত্যন্তর নেই। বিশ্ববেহায়া, ছাগলের তৃতীয় ছানা, থুতুবাবাসহ অসংখ্য নেতিবাচক উপাধিতে ভূষিত(!) এরশাদের কথা — বিনা বাক্যব্যয়ে বিশ্বাস করতে পারছি না বলে দুঃখিত !

©লেখস্বত্ব : মুজাহিদ খান বাবু

০৩ ডিসেম্বর - ২০১৩

বিষয়: রাজনীতি

১৪৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File