★ বিডিনিউজ থেকে কাশেম টিভি ★

লিখেছেন লিখেছেন মুজাহিদ খান বাবু ০৪ নভেম্বর, ২০১৩, ০৬:২৭:০৩ সন্ধ্যা



বরেণ্য উপস্থাপক এ.কে.এম. হানিফ বা হানিফ সংকেতের বদৌলতে কাশেম টিভি’র নাম অনেকেই শুনেছেন। তাঁর নির্মিত ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি'র কোনো-কোনো পর্বে— মি. বিন প্রকৃতির এক ভদ্রলোক বিচিত্রসব রিপোর্ট করেন। রিপোর্টারের ভাষ্য অনুযায়ী— তাঁর টিভি চ্যানেলের নাম 'কাশেম টিভি'। 'কাশেম টিভি' নামে কোনো চ্যানেল নেই ; কস্মিনকালেও ছিল না। নিছক বিনোদনের জন্যই নির্মাতা হানিফ সংকেত, এমন নামের অবতারণা করেছেন।

স্বাভাবিকভাবে ব্যক্তির নামে কোনো টিভি চ্যানেলের নাম হতে পারে না। কিন্তু, পর্বত প্রমাণ অস্বাভাবিকতার দেশ— বাংলাদেশে এটা সম্ভব হয়েছে। যার উদাহরণ জি.টিভি। মনোগ্রামে সংক্ষিপ্তরূপে জিটিভি লেখা হলেও চ্যানেলটির নাম আসলে 'গাজী টিভি'। এমন নামে কেউ টেলিভিশন চ্যানেলের নাম প্রস্তাব করবে, আর সরকার বাহাদুর সেটার লাইসেন্স দিয়ে দেবে— এমন বিশ্বাস আমার ছিল না। আওয়ামী সরকারের কারণে সে বিশ্বাস পরিবর্তন করতে বাধ্য হয়েছি। অদূর ভবিষ্যতে বিএনপি ক্ষমতায় এলে— তাঁদের নেতাদের নামে 'লালু/ফালু/পটল টিভি'র অনুমতি দিলে, আমি অন্তত বিস্মিত হবো না।

নামের সঙ্গে নাকি কাজের মিল থাকে ! 'ইত্যাদি' অনুষ্ঠানের কথিত রিপোর্টারের চেহারা,ভাবভঙ্গি,কথাবার্তা ও রিপোর্টের বিষয়বস্তু বিচার-বিবেচনা করলে 'কাশেম টিভি' নামটাই মানানসই। অন্যকোনো নামে এতটা মানাবে না। এবারে বুঝি 'গাজী টিভি'র পালা !!

'গাজী টিভি'ও খুব সম্ভব তাঁদের নামের যথার্থতা প্রমাণে কোমর বেঁধে নেমেছে। আমি আগে থেকেই চ্যানেলটির কর্মকাণ্ড দেখে বিনোদিত হচ্ছিলাম। আজকে তো তাঁরা ধুন্ধুমার কাণ্ড বাঁধিয়ে ফেলেছে। সকালবেলা তাঁরা এক অর্বাচীন জ্যোতিষীকে হাজির করেছে ; যিনি গণনা করে বলে দিলেন — এই মুহূর্তে নির্বাচন অনুষ্ঠিত হলে, আওয়ামীলীগ বিপুল ভোটে জয়লাভ করবে !! আমার বিশ্বাস এসব মৌসুমি জ্যোতিষীকে দাদাবাবুর দেশ ইন্ডিয়া থেকে আমদানি করা হয়েছে। নইলে কী আর এমন কথা বলতে পারতেন? সাধু ! সাধু !

দাদাবাবুদের যন্ত্রণায় আমরা বাংলাদেশীদের ত্রাহি-মধুসূদন দশা। বিডিনিউজ সম্পাদক সুবীর ভৌমিক’তো রীতিমতো হৈ-চৈ ফেলে দিয়েছেন। ইনিও আমাদের দাদাবাবু ; তাঁর বাড়ি নাকি ইন্ডিয়ায় ! আওয়ামীলীগ সরকারকে রক্ষায় প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ করার জন্য, ভারতমাতার প্রতি আহ্বান জানিয়েছেন— এই মান্যবর ! নির্বাচনের ঠিক পূর্ব মুহূর্তে ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শ্যারনের দৌড়ঝাঁপ রীতিমতো উদ্বেগজনক। এই ঢাকা,এই দিল্লি ; উল্কার মতো ছুটে বেড়াচ্ছেন তিনি। এসব করে কি শেষ রক্ষা হবে?

অঙ্কে ভুল থাকলে উত্তর মিলবে কীভাবে? জনমতকে ক্রমাগতভাবে উপেক্ষা করে, শুধুমাত্র দিল্লির সমর্থনে যারা মসনদে টিকে থাকতে চায়— তাঁদের অঙ্কে যে গলদ আছে, সেটার প্রমাণ পেতে আর বেশিদিন অপেক্ষা করতে হবে না। আমার কথা যে মিথ্যে নয়, তা সময়ই বলে দেবে।

©লেখস্বত্ব : মুজাহিদ খান বাবু

বিষয়: রাজনীতি

১৫৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File