প্রধানমন্ত্রীর মোরগ পোলাও এবং আমাদের প্রত্যাশা

লিখেছেন লিখেছেন মুজাহিদ খান বাবু ০১ আগস্ট, ২০১৩, ০২:৪২:০১ রাত

বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের অফিসিয়াল ফেসবুক পেজে-- কয়েকদিন আগে কৌতূহলোদ্দীপক একটি ছবি পোস্ট করা হয়েছে। ছবিতে দেখা গেছে-- লালচে এফ্রন পরিহিতা একজন নারী কিছু একটা রান্না করছেন। মজার ব্যাপার হচ্ছে-- এই নারী অন্যকেউ নন, স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার ভাষ্যমতে-- প্রধানমন্ত্রী তার পুত্র জয়ের জন্য মোরগ পোলাও রান্না করছিলেন, এটা তারই ছবি। উল্লেখিত ছবিতে বেশকিছু বিষয় ফুটে উঠেছে। প্রধানমন্ত্রী হিসেবে যাই হোন না কেন-- গৃহিণী হিসেবে শেখ হাসিনা যে যথেষ্টই পরিপাটি, সেটা ফুটে উঠেছে ছবিতে। চুলায় বসানো প্যান এবং প্রধানমন্ত্রীর হাতে থাকা একটি কাঠের খুন্তি ছাড়া, রান্নার অন্যকোনো উপকরণ ছবিতে দেখা যায়নি। কিচেনটিও ছিল ঝকঝকে-তকতকে। চুলায় আগুন দেখা যায়নি। খাবার দেখে বোঝা গেছে, রান্না প্রায় শেষ। তাই, প্রধানমন্ত্রী হয়ত আগুন নিভিয়ে ফেলেছিলেন। তবে, এটা স্পষ্ট যে-- ছবিটি বেশ আয়োজন করেই তোলা। দীর্ঘ সময়ের পরিকল্পনা ছাড়া-- এমন স্থিরচিত্র ধারণ অসম্ভব।

বিখ্যাত রাজনীতিকদের ব্যক্তি জীবনের অনেক ছবি-ভিডিও অতীতেও গণমাধ্যমে এসেছে। তবে,প্রধানমন্ত্রী রান্না করছেন-- এটা একেবারে আনকোরা। স্বভাবতই-- ছবি নিয়ে হৈচৈ চলছে। ফেসবুকের মতো সামাজিক গণমাধ্যমগুলো, তর্কে -বিতর্কে সরগরম হয়ে উঠেছিল। প্রধানমন্ত্রীর মাথায় কাপড় নেই কেন-- এমন প্রশ্ন অনেকে তুলেছেন। আবার, তার চুলের ক্লিপ নিয়ে কটাক্ষ করেছে কেউ-কেউ। সবমিলিয়ে নেতিবাচক সমালোচনার পাল্লাভারী।

এমন ছবি প্রকাশ ও প্রচারের উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলা যায়। তবে, সন্তানের প্রতি মায়ের স্নেহ-ভালবাসা প্রশ্নাতীত। প্রধানমন্ত্রী মাতৃত্বের দ্বায়বদ্ধতার কারণে, সন্তানের জন্য চুলায় হাঁড়ি চাপিয়েছিলেন। এখানে সমালোচনার সুযোগ নেই। একজন প্রধানমন্ত্রীকে নিয়ে সমালোচনা, বিচিত্র নয়। কিন্তু, একজন মা সকল সমালোচনার উর্ধ্বে।

আমি প্রত্যাশা করি-- দেশের সাধারণ মানুষের জন্য, প্রধানমন্ত্রী তার মাতৃত্বকে প্রসারিত করবেন। আমরা মোরগ পোলাও চাই না। আমরা ডাল-ভাত চাই। আমরা গণতন্ত্র চাই, আইনের শাসন চাই। আমরা স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চাই। সকল রাজবন্দীর মুক্তি চাই। ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম এর মাধ্যমে ডিজিটাল(!) নির্বাচনের দুঃস্বপ্ন, আমরা দেখি না। বরং, নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনে-- নির্ভয়ে ভোট প্রদানের আশা করি।

#লেখস্বত্ব :-- মুজাহিদ খান বাবু

বিষয়: রাজনীতি

১৮৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File