পারলে সহীহ দলিল দিয়ে সমাধান দিন...

লিখেছেন লিখেছেন সত্যের ২২ এপ্রিল, ২০১৪, ১২:৩০:১৯ দুপুর



বিস্‌মিল্লাহির রাহমানির রাহিম

আস্‌সালামু আলাইকুম ওয়া রাহ্‌মাতুল্লাহি ওয়া বারাকাতুহু ওয়া মাগফিরাতুহ ।

আমরা জানি রাসুল (সাঃ) জীবিত থাকা অবস্থায় আল্লাহ সুবহানু ওয়া তা’য়ালা দ্বীন পূর্ণাঙ্গ করেছেন ।

কুরআনঃ আজ আমি তোমাদের

দ্বীনকে পূর্ণাঙ্গ

করে দিলাম । তোমাদের প্রতি আমার অবদান সম্পূর্ণ করে দিলাম এবং ইসলামকে তোমাদের জন্যে দ্বীন হিসাবে পছন্দ করলাম (মায়েদা, আয়াত ৩)

হাদিছঃ সংক্ষেপে......হাউযে কাউসারের পানি পান করানোর সময় আল্লাহ ফেরেস্তাদের মাধ্যমে রাসুল (সাঃ) এর একদল উম্মতকে বাঁধা দিবে । রাসুল (সাঃ) কারণ জানতে চাইলে ফেরেস্তারা বলবে, আপনার

“মৃত্যুর পর”

এরা নতুন নতুন ইবাদত চালু করেছে অর্থাৎ বেদাত (দ্বীনে সংযোজন বা বিয়োজন) চালু করেছেন ......

আমাদের সাহাবী (রাঃ), তাবেয়ী (রঃ), তাবে-তাবেয়ী (রঃ) গন উক্ত আয়াত ও হাদিসের বরখেলাপ মুলক কোন বেদাত চালু করতে পারে না । কারন তারাই রাসুলের পর কুরআন ও হাদিসের বেশি বুঝদার ।

আমার বিশ্বাস তাদের (রাঃ) নামে রাসুল (সাঃ) এর মৃত্যুর পর ইসলামে কোন নতুন নিয়ম চালু করেছে বলে যে সমস্ত আছার বর্ণনা করা হয় তা অবশ্যই বানোয়াট, মিথ্যাচার, ভুয়া ।

রাসুল (সাঃ) জীবিত থাকা অবস্থায় কোন সাহাবী কোন আমল করে থাকলে যা রাসুল (সাঃ) বলেননি, করেননি অথচ সম্মতি দিয়েছেন সে সমস্ত আছার গ্রহণযোগ্য হতে পারে ।

যদি তার (সাঃ) মৃত্যুর পর কোন খোলাফায়ে রাশেদিন বা সাহাবী (রাঃ) নামে কোন নতুন কিছু চালু করার দলিল বলা হয় সেগুলো কোন ওহী বা কোন রাসুল সম্মতি দিল ।

আয়াতে রাসুল (সাঃ) জীবিতাবস্থায় “দ্বীন পূর্ণাঙ্গ” হাশরে হাউযে কাউসারের হাদিসে “মৃত্যুর পর” শব্দ দুইটি কোন খোলাফায়ে রাশেদিন (রাঃ) ও সাহাবী (রা)গন অমান্য করে নতুন কিছু চালু করতে পারে কি ?

উপরের সংক্ষিপ্ত কথার আলোকে আপনার কাছে একটি বিষয় সম্পর্কে আমার

প্রশ্নঃ ১) জুম’আহ নামাযের আগে কয়টি আযান দিতে হবে ?

এর কুরআন ও সহিহ হাদিসের আলোকে পূর্ণাঙ্গ দলিল (সূরার নাম, আয়াত নং । হাদীস গ্রন্থের নাম, খন্ড, আধ্যায়, পৃষ্ঠা, হাদীস নং, অনুবাদকের নাম, প্রকাশনীর নাম, কত সংস্করণ) উল্লেখ করে লিখিতভাবে জানালে উপকৃত হব ?

২) যদি কোন আছার বলেন তা রাসুল (সাঃ) এর জীবিতাবস্থায় না মৃত্যুর পর করেছেন অনুগ্রহ করে সহীহ দলিল সহ জানাবেন ?

ছোট খাটো বিষয় বলে এড়িয়ে যাবেন না । কারন সকল প্রকার বেদাতই পথভ্রষ্টতা । আর কঠিন বাক্য ছোট হোক বা বড় হোক বেদাত থেকে ফিরে না আসলে অতীত, বর্তমান, ভবিষ্যতের

কোন ইবাদতই আল্লাহ’র দরবারে কবুল হবে না ।

আল্লাহ সুব্‌হানাহু ওয়া তা’য়ালা আপনাকে সহীহ সমাধান দেওয়ার তাওফিক দিন ।

জাযাকাল্লাহু খাইরান ।

[বিঃ দ্রঃ শায়েখ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ তার বক্তবে বলেছেন, ইমাম যখন মেম্বারে খুৎবার জন্য বসবে তখন ১টি আযান হবে । এর আগে ডাক আযান বেদাত । বক্তবটি আমার সংগ্রহে আছে]

বিষয়: বিবিধ

১১৮৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

211807
২২ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪৬
বেদনা মধুর লিখেছেন : একটু ভুল হয়েছে। সহীহ দলীল দিতে হবে তা বলা ঠিক হয় নি। কারণ আহলে হাদিসেরা সহীহকে জয়ীফ বলে দেয় চোখ বন্ধ করেই। আপনি বলুন এভাবে যে আলবানী সাহেবের কথা দিয়ে দলীল দিতে হবে। আর না হলে মানি না মানব না।
২৩ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৮
160518
সত্যের লিখেছেন : আপোনার যে দলিল সহীহ মনে হয় জানা থাকলে দিবেন । কোন রকম ভনিতা করবেন না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File