সচরাচর মসজিদে ইবাদতে সমস্যা

লিখেছেন লিখেছেন সত্যের ০১ মার্চ, ২০১৪, ০৯:০৯:০৪ সকাল



সম্মানিত মুসলিম ভাইয়েরা আস্সালামু আ’লাইকুম ।

আমি অনেক দিন যাবৎ মসজিদের কিছু সমস্যা নিয়ে চিন্তা ভাবনা করছি । সমস্যাগুলো নিয়ে অনেকের সাথে আলোচনা করে ছিলাম । তারা কোন সমাধান দিতে পারে নাই ।

আমরা জানি মসজিদ সকল মুসলমানদের আল্লাহর ইবাদত করার স্থান । কারো কারনে যেন মসজিদে কোন মুসলমানদের ইবাদতের ব্যাঘাত না ঘটে সে দিকে সকলেরই লক্ষ রাখতে হবে ।

পবিত্র কুরআনে আছে-যে ব্যক্তি আল্লাহ্‌র মসজিদসমুহে তাঁর নাম উচ্চারণ করতে বাধা দেয় এবং সেগুলোকে উজাড় করতে চেষ্টা করে, তার চাইতে বড় যালেম আর কে ? এদের পক্ষে মসজিদসমুহে প্রবেশ করা বিধেয় নয়, অবশ্য ভীত-সন্ত্রস্ত অবস্থায় । ওদের জন্য ইহকালে লাঞ্ছনা এবং পরকালে কঠিন শাস্তি রয়েছে ।

আমি অনেক আলেমের মুখে শুনেছি কোন লোক নামায পড়তে থাকলে সেখানে কোরআন শরিফ শব্দ করে পড়া নিষেধ আছে যাতে নামাযি ব্যক্তির ইবাদতের ব্যাঘাত না ঘটে ।

আবু সাঈদ খুদরী রাদিয়াল্লাহু আনহু হতে হাদিস বর্ণিত, তিনি বলেন, “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মসজিদে ই‘তেকাফ করছিল, তিনি সাহাবীদের শুনতে পেলেন, তারা বড় আওয়াজে কুরআন তিলাওয়াত করছে। তাদের তিলাওয়াত শোনে তিনি পর্দা খুলে বলেন, তোমরা সবাই আল্লাহর সাথে কথা বলছ, তাই তোমরা একে অপরকে কষ্ট দেবে না। তোমাদের কেউ কুরআন তিলাওয়াতে, অথবা বলল, সালাতে আওয়াজকে বড় করবে না” আবু দাউদ, নফল অধ্যায়, পরিচ্ছেদ: রাতের সালাতে উচ্চস্বরে ক্বিরাত পড়া বিষয়ে আলোচনা। হাদিস নং ১৩৩২; সহীহ আবু দাউদে আল্লামা আলবানী হাদিসটিকে সহীহ বলেন ১৪৭/১; ইমাম আহমদ ইবনে ওমর রাদিয়াল্লাহু আনহু হতে মুসনাদে বর্ণনা করেন ৬৭/২; আহমদ শাকের রাহিমাহুল্লাহু মুসনাদের স্বীয় ব্যাখ্যায় একে সহীহ বলে উল্লেখ করেন হাদিস নং ৯২৮, ৫৩৪৯।

আমি নিম্নে কিছু সমস্যা ও প্রস্তাব উল্লেখ করছিঃ-

(১) পাঁচ ওয়াক্ত ফরজ নামাযে অনেকেই (এক, দুই……) নামায শুরুর পর জামায়াতে এসে শরিক হয় এবং সালাম ফিরানোর পর বাকি নামায আদায় করে ।

কিন্তূ ইমাম সাহেব তাদের নামায শেষ না হতেই উচ্চ স্বরে মুনাজাত, ইসলামিক কার্যক্রম (যেমনঃ মিলাদ বা দোয়ার ব্যবস্থা আছে বা ওমুক জায়গায় ওয়াজ মাহফিল আছে) প্রচার করে ।

যা উক্ত নামাযি ব্যক্তির ইবাদতে বিঘ্ন ঘটে ।

প্রস্তাবঃ মুনাজাত যেহেতু নামাযের অংশ নয় অতঃএব তা উচ্চ স্বরে না বলাই ভাল অথবা না করাই ভাল ।

ইসলামিক কার্যক্রম ইকামতের পূর্বে প্রচার করা ভাল ।

প্রশ্নঃ উক্ত সমস্যা সমাধানের আপনি ইমাম সাহেব কি ধরনের পদক্ষেপ গ্রহণ করতে চান তা সুস্থ মস্তিষ্কে, নিরপেক্ষ ভাবে বিবেচনা করবেন ?

(২) নামাযের আগে বা পরে সামাজিক কার্যক্রম হিসাবে ইমাম সাহেব বলেন যে, ওমুক সাহেব কিছু বলবেন ।

এখানে নামাযের আগে সাহেবের বলার মাঝখানে অনেকেই বলে থাকেন নামাযের সময় হয়ে গেছে সংক্ষেপ করেন এবং নামাযের পরে বললে দেখা যায় অনেকেই সুন্নতের নামায শুরু করে দেয় ।

যা একটি বিশৃংখলার সৃষ্টি হয় ।

প্রস্তাবঃ নামায চলার আগে বা পরে এরকম সামাজিক কার্যক্রম না করে অন্য সময়ে দিন ক্ষণ ঠিক করে সামাজিক কার্যক্রম পরিচালনা করা ভাল ।

প্রশ্নঃ উক্ত সমস্যা সমাধানের আপনি সামাজিক কর্মকর্তা হিসেবে কি পদক্ষেপ গ্রহন করতে চান তা নিরপেক্ষভাবে বিবেচনা করবেন ?

(৩) ফরজ নামাযের পর যারা তাবলিগ জামায়াত করেন তারাও উচ্চস্বরে কিতাবি তালিম আছে, ঈমান-আমল সম্বব্ধে আলচোনা হবে ইত্যাদি বলে থাকেন ।

যা পরে আসা নামাযী ব্যক্তির নামাযে বিঘ্ন ঘটে ।

প্রস্তাবঃ যেখানে প্রতিদিন একই সময়ে তালিম হয় মুখে না বলে নামাযের পরে তালিম আছে এরকম লেখা একটি বোর্ড টানিয়ে রাখতে পারেন ।

ইক্বামতের পূর্বে কিতাবি তালিম আছে বা ঈমান-আমল সম্বন্ধে আলোচনা আছে বলে ঘোষনা করা যেতে পারে ।

প্রশ্নঃ যারা তাবলিগ জামায়াত করেন তারা উক্ত সমস্যা কিভাবে সমাধান করবেন তা নিরপেক্ষ ভাবে বিবেচনা করবেন ?

(৪) মুক্তাদির মধ্যে অনেকে সালাম ফিরানোর পর সাহায্য সহযোগীতার জন্য উচ্চস্বরে বলে ও ব্যক্তিগত সমস্যার কাহিনী শুরু করে দেয় ।

যা পরে আসা নামাযি ব্যক্তির নামাযে বিঘ্ন ঘটে ।

প্রস্তাবঃ মুক্তাদির কেহ ইমামের অনুমতি ছাড়া শব্দ করে বলবেন না । প্রয়োজনে নামাযের পূর্বে ইমাম সাহেবকে বলবেন তিনি ইক্বামতের আগে ঘোষনা করে সকলকে জানিয়ে দিতে পারেন ।

কেউ এরকম বললে পাশের কোন লোক তাকে থামিয়ে দিতে পারেন ।

প্রশ্নঃ এ ব্যাপারে আপনি ইমাম সাহেব কি ভুমিকা পালন করপেন তা নিরপেক্ষ ভাবে বিবেচনা করবেন ?

বিঃ দ্রঃ মসজিদের আদব রক্ষার্থে সকলকে নিরপেক্ষ ভাবে সুস্থ মস্তিষ্কে একে অপরকে দোষারোপ না করে সকল মতভেদ ভুলে গিয়ে যাতে সকলেই সুষ্ঠু সুন্দর ভাবে আল্লাহর ইবাদত বন্দেগী করতে পারে সে ব্যাপারে সঠিক পদক্ষেপ গ্রহন করবেন ।

“আর তার চেয়ে অধিক জালেম কে, যে আল্লাহর মসজিদসমূহে তার নাম স্মরণ করা থেকে বাধা প্রদান করে এবং তা বিরান করতে চেষ্টা করে? সূরা আল-বাকারাহ, আয়াত: ১১৪

“একমাত্র তারাই আল্লাহর মসজিদসমূহ আবাদ করবে, যারা আল্লাহ ও শেষ দিবসের প্রতি ঈমান রাখে” সূরা আ-তাওবা, আয়াত: ১৮।

বিষয়: বিবিধ

১৫২৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

184868
০১ মার্চ ২০১৪ সকাল ০৯:৪৩
এনামুল মামুন১৩০৫ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৩ মার্চ ২০১৪ সকাল ০৯:০৫
137774
সত্যের লিখেছেন : সমাজের ইমামকে কপি করে দিন সমাধান হতে পারে । ধন্যবাদ
185256
০২ মার্চ ২০১৪ রাত ১২:২০
সজল আহমেদ লিখেছেন : যাযাকাল্লাহু খাইরান।
০৪ মার্চ ২০১৪ সকাল ০৯:২৩
138178
সত্যের লিখেছেন : লেখাটি ব্যাপক প্রচার করুন । সমাধান হতে পারে ।
187665
০৬ মার্চ ২০১৪ সকাল ০৯:০১
বেদনা মধুর লিখেছেন : হুম্মম বিরাট সমস্যা। তবে মনে হচ্ছে একটা সমস্যা দেখিয়ে আরেকটা সমস্যা সৃষ্টির উদ্দেশ্য আছে লেখকের।
০৬ মার্চ ২০১৪ সকাল ০৯:৩৩
139164
সত্যের লিখেছেন : "সমস্যা সৃষ্টি" স্পষ্ট করে বলুন মানে কি বুঝাতে চাচ্ছেন !!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File