বই এর ভেতর পোকা

লিখেছেন লিখেছেন শজজা সংগি ২৭ জুলাই, ২০১৩, ০৩:৩৩:১৫ দুপুর



সাংবাদিক হাসান মাসুদ এর স্ট্যাটাস দেখলাম ।উনি বলছেন _____

"নবম ও দশম শ্রেণীর বাংলা বইয়ে এবার ১৩ জন ভারতীয় আধুনিক কবির কবিতা ছাপা হয়েছে।

ভারতের পাঠ্য বইয়ে কি আমাদের কবিদের কবিতা স্থান পায়?"

নিশ্চিত হবার জন্য cross check করলাম। ঘটনা সত্য ।১০০% হালাল । News এ মোটেও Confusion নাই । কিন্তু বন্ধুরা এটাও তো মানেন Culture , literature, music এই গুলির কোন সীমান্ত নাই। সাহিত্য কে কোনদিনও কেউ "কাটা তারেত বেড়া" দিয়ে Immigration বন্ধ করে রাখতে পারে নি।অনেকেই চেষ্টা করেছে অতীতে , নিশ্চিত ভবিশ্বতেও সেই একই বার্থ প্রচেষ্টা চলবে। হয়তো সাময়িক সময়ের জন্য সফলও হবে। তবে তাঁর পরিণতি ভয়াবহ হবে ;মানুষ প্রতিক্রিয়া দেখাবে যেমন অতীতে দেখিয়েছে।

উধাহরন পর্যাপ্ত রয়েছে । নজরুলের অনেক সাহিত্য কর্ম British রা নিষিদ্ধ করেছিল , তাঁকে জেলে পুরেছিল।পাকিস্তানিরা পুরব-পাকিস্তানের মিউজিক থেকে রবীন্দ্রসংগীত কে বিতারন করবার চেষ্টা করেছিল। হাল আমলে so called নারীবাদী লেখিকা তসলিমা নাস্রিন এর অনেক লেখা Bangladesh , India তে Ban করা হয়েছে।

Pablo Neruda বেশ লম্বা সময় নির্বাসিত জীবনযাপন করেছেন।

এত কিছু কড়েও কিন্তু Cultural Migration একটুও বন্ধ করা যাই নাই।

আবার আসি Bangladesh এ Class 9 class 10 এর Syllabus প্রসঙ্গে ।সেখানে Indian ১৩ জন কবির ১৩ টি কবিতা জুড়ে দেয়া হয়েছে। এই কাহিনীর মধ্যে নীতি গত ভাবে বা খোলা চোখে খারপ কিছু দেখি না। যেমন অনেক ভিনদেশী লেখকের গল্প ,কবিতা ইতিমধ্যেই আমাদের সিলেবাস এ আছে। Higher education এ তো অবশ্যয় , এমন কি H.S.C লেবেলেও আমরা এইসব বিদেশী লেখকের লেখা পড়েছি।

কিন্তু কথা উঠছে যখন Indian লেখক এর লেখা পাঠ্য বই এ আসছে।

আমরা প্রাই সকলেই একটা ধাক্কা খাচ্ছি যখন এই Indian poet দের কথা শুনছি। আমি বুঝতে চাই ক্যান আমরা ধাক্কা টা খাচ্ছি আর ক্যানই বা Indian poet দের লেখা আমাদের পাঠ্য সূচি তে স্থান পেল। যখন পাঠ্য বইয়ের লেখা বাছাই করা হয় অত্তান্ত সতর্কতার সাথে, বইয়ের আকার , লেখার বিষয় , লেখার ইতিহাস,স্থান কাল পাত্র , এবং নীতি নৈতিকতা , গ্রহণ যোগ্যতা সকল বিষয় পর্যাপ্ত সতর্কতার সাথেই করা হয় বলেই আমরা মানি।

অতি সম্প্রতি পাঠ্য বইয়ে অসংখ্য পরিবর্তন করা হয়েছে বিশেষত নিকট অতীত ইতিহাস নিয়ে ।যা করাটা ছিল রাজনৈতিক ভাবে মাত্রাতিরিক্ত ঝুঁকি পূর্ণ। যার অর্থ দাড়াই শিক্ষা বিষয়ে সকল দিকে সর্ব সতর্কতা ও বিশুদ্ধতা অতি অতি অপরিহার্য।

সেখানে Indian লেখনি কোন বিবেচনাতে স্থান করে নিল ।হ্যাঁ এটা ঠিক নিকট প্রতিবেশী হিসাবে India সম্পর্কে আমাদের Future generation এর বিস্তারিত জানাতা খুব গুরুত্ব পূর্ণ। এই ক্ষেত্রে আমাদের Focus থাকার কথা Indian strategy , politics, foreign policy social atmosphere এই সকল বিষয়ে। Indian সাহিত্য গান বা এই সকল বিষয় আমাদের চর্চা করাটা অতান্ত অনুচিত এবং বিলাসিতা । বিলাসিতার কিন্তু কোন কারণ থাকে না। মানুষ বিলাসিতা করে শুধু মাত্র বিলাসী কারনেই। যার অঢেল আছে বিলাসিতা শুধুই তাদের জন্য। আমাদের দেশের গরিবি মানের শিক্ষা বাবস্থা তে আর যাই হোক বিলাসিতার স্থান থাকা টা সাংঘাতিক অন্যায় । এই বিলাসিতা যখন শিক্ষা বাবস্থা ও ইন্ডিয়ান কবিতা নিয়ে ঘটে তখন এর পরিণাম ভয়াবভ ।Indian attitude এর উপযুক্ত জবাব অমরা কোনদিন দিতে পারিনি কিন্তু ভবিসস্তে দিতে পারত নতুন generation যারা আগামী ৭ বা ৮,৯ বছর পর কর্ম ক্ষেত্রে প্রবেশ করবে। অথছ আমরা তাদের Literature কে সেচ্ছা তে ডেকে অনলাম। এই Literature এর প্রবেশ ; শুধুই Literature নয় , এই Literature এক মাদক। শুধু Indian Literature ই না বাংলা সহ সকল ভাসার Literature ই এক ধরনের প্রবল Drug. নির্ভর করে মানুষের উপর এই Drug তাঁকে মহাপ্রয়াণ এর পথে নিয়ে যাবে নাকি সৃষ্টির শ্রেষ্ঠ জীব "আস্রাফুর মাখলুকাত" হবার পথে একটু সাহায্য করবে।

Indian TVC আর সিরিয়াল দেখেও আমরা সতর্ক হলাম না উপরন্তু Indian কবিদের কবিতা সহ ঘড়ে আনলাম।

বন্ধুরা ভুলেগেলে চলবে না পাঠ্য পুস্তকএ এই সংযোজিত Indian কবিতা কোন মানুষ কে মানুষ বানাবে না যেহেতু ঐ কবিদের চলাচল Bangladesh এর প্রতি চরম বৈরী ভাবাপন্ন এক সমাজের কবি। কে না জানে কবিরাই তাদের নিজ নিজ জাতির বিবেক। তাদের সেই সমাজে Bangladesh এর প্রতি মনোভাব কেমন সেটা নিশ্চয় মাননীয় সরকার বাহাদুর এর স্মরণ ছিল না। স্মরণে থাকলে এই পেটমোটা "ফ্রাঙ্কস্তাইন" কে Bangladesh এ ওপেন মার্কেটের পণ্যের এর মতো আমদানি করতে অন্তত মানুষের বিবেক এ বাঁধ সাধার কথা ।

বিষয়: বিবিধ

১৯০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File