ছাত্রজীবন ও চাকুরি যখন একসাথে....

লিখেছেন লিখেছেন স্বাধীন ভাষী ১৬ জুলাই, ২০১৩, ১২:৪২:৫৮ দুপুর

দেশে ধনীর দুলালির অভাব নেই। আবার দরিদ্র্য মানুষ অগনিত। আসলে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশে এটা একটা বড় সমস্যা বলা যায়।

পড়াশোনার বেলায় টাকা যাদের অঢেল আছে তারা পড়তেছে, ক্যামব্রিজ, অক্সফোর্ডসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। কিন্তু যাদের অভাব অনটনে কোনরকমে দিনাতিপাত করতে হয় তাদের ভাগ্যে তো আর এগুলো সহজে জোটে না। সহজে বলা ঠিক নয়, একেবারেই জোটে না বললেই চলে।

অর্থ না থাকলে বর্তমানে পড়াশোর অনেকটা কষ্টসাধ্য। আর উচ্চশিক্ষা অর্জনে সেটা তো বাধ্যতামূলক। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক হয়তো কোনরকমে সকল শ্রেণীর পরিবারের সন্তানদেরই হয়ে ওঠে। কিন্তু বিশ্ববিদ্যালয় লেভেলে টিকে থাকা সকলের পক্ষে একটু কষ্ট সাধ্য হয়ে ওঠে। বিশেষ করে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত পরিবারের ক্ষেত্রে প্রযোজ্য। আবার অনেক ধনীর দুলালেরও অর্থর গৌরবে পড়াশোনা ছিকাতে উঠে। হয়ে যায় ভবঘুরে। আদরের সন্তান হওয়াতে হয়তো বাবা-মা খুব একটা বেশি এ নিয়ে মাথা ঘামায় না। আছে তো অঢেল..! খাবে কে এত- এ ধরনের চিন্তা আর কি.....

মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেনীর পরিবারের সন্তান যারা আছেন তাদেরকে পড়শোনার ক্ষেত্রে অনেক কষ্ট করতে হয়। বর্তমান বাজারে বই-পুস্তকের দাম অত্যন্ত চড়া। আর যদি স্কুল বা কলেজ বা বিশ্ববিদ্যালয় একটু স্বনামধন্য তাহলে তো পাহাড় সমান ফিসের ঝামেলা আছেই। আর এসবের ঝামেলা কাটাতে অনেক সময় ছাত্রছাত্রীদেরপড়াশোনার পাশাপাশি চাকুরি করতে হয়।

এতে হয়তো কিছুটা আর্থক অভাব মোচন হয়। কিন্তু তাতে পড়াশোনা করে তার ক্যারিয়ার গঠনের স্বপ্ন অনেকটা পিছিয়ে পড়ে। ঝামেলা পোহাতে হয় অনেক। বিড়ম্বনায় পড়তে হয়। কারণ চাকুরি ও পড়াশোনায় একসাথে সময় দেয়া খুবই কষ্টকর। তাও যদি আবার কোন হার্ড সাবজেক্ট হয়ে থাকে তাহলে তো ঝামেলা টা আর একটু বেশী।

তারপরও হাজার হাজার শিক্ষার্থী পড়াশোনা করার তাগিদে পড়াশোনার পাশাপাশি চাকুরি চালিয়ে যাচ্ছে। বিদেশেও এটা চলছে অবিরত। সেখানে বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের ছাত্র-ছাত্রীরা যাচ্ছে পড়াশোনার জন্য। উচ্চ ডিগ্রি অর্জনের জন্য। সেখানে গিয়েও পড়াশোনার পাশাপাশি চাকুরি করতে হচ্ছে অধিকাংশ শিক্ষার্থীর।

অবশ্য অনেকে আছে একটু আর্থক ব্যয় থেকে পিতা-মাতাকে রেহাই দিতে ইচ্ছা করেই চাকুরি করে থাকে। তবে তাদেরও একই সমস্যাতে পড়তে হয়। ঝামেলা পোহাতে হয় অনেক।

তারপরও এভাবে চলতে থাকবে পড়াশোনা আর চাকুরি। কারণ উন্নয়নশীল দেশের ছাত্র-ছাত্রীদের এভাবেই সংগ্রাম, যুদ্ধ করে পড়াশোনা চালিয়ে যেতে হয়। এর মধ্য দিয়ে গড়ে ওঠে দেশের মেধাবী সন্তানেরা। সোনার টুকরা। যারা দেশের গর্ব। যাদের নিয়ে দেশ অনেক কিছু আশা করে। যারা দেশের জন্য মেধা দিয়ে দেশের ভবিষ্যত গড়ে তোলে। একটু কষ্ট করতে হয় ক্যারিয়ার গড়তে আরকি।

বিষয়: বিবিধ

১৩৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File