আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব এই বক্তব্যের পক্ষে বা বিপক্ষে মতামত পেশ করুন

লিখেছেন লিখেছেন বেদনা মধুর ০২ মে, ২০১৪, ০৮:৩১:৫৮ সকাল

আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব এই বক্তব্যের পক্ষে বা বিপক্ষে যুক্তি তর্ক পেশ করুন। কারো কাছে যদি মনে হয় যে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব, তাহলে এর পক্ষে অবস্থান নিন। কারণ, যুক্তি ও প্রমাণ পেশ করুন। আর কারো কাছে যদি মনে হয় যে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব নয় তাহলে এর পক্ষে কারণ, যুক্তি ও প্রমাণ পেশ করুন।

তা হতে পারে নিজের জীবনে ঘটে যাওয়া কোনো ঘটনা, রাজনীতি, সামাজিক বা প্রেম-প্রীতি ইত্যাদি বিষয়ে।

নমুনা স্বরূপ আমি উক্ত বক্তব্যের পক্ষে আর বিপক্ষে দুটি দলিল পেশ করছি। আপনারা কিন্তু যে কোনো একটি পক্ষ নিবেন। এক ব্যাক্তি দুই পক্ষে বলবেন না।

১/ পক্ষে = হ্যাঁ, আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব। কারণ সমস্যা শুরু হয় ভুল বুঝাবুঝি থেকে। আর এই ভুল বুঝাবুঝি থেকে বেরিয়ে আসার জন্য আলোচনা ছাড়া বিকল্প নাই। যেমন কারো সাথে মনোমালিন্যতা দেখা দিল। ঘটনা বাড়তেই আছে। সমস্যা বড় হয়ে যাচ্ছে। এ থেকে বেরিয়ে আসতে হলে আলোচনায় বসতেই হবে। আলোচনার মাধ্যমে ভুল বুঝাবুঝির অবসান সম্ভব।

২/ বিপক্ষে= না। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব নয়। যেমন ধরুন যার সাথে মনোমালিন্যতা দেখা দিয়েছে, তার সাথে যখন আপনি সমাধানের জন্য আলোচনায় বসলেন, তখন দেখা গেল আপনার প্রতিটি কথা সে বাঁকা চোখে দেখছে, এবং আপনার কথার ভুল অর্থ করে কথা পেঁচিয়ে অন্য দিকে নিয়ে যাচ্ছে। অথবা হতে পারে তাকে আপনি কোনো ভাবেই বুঝাতে পারছেন না যে আসলে ব্যাপারটা এরকম। যত আলোচনা করছেন তত ঝগড়া বাড়ছে। পরে আপনার মনে হল আলোচনা করে কোনো লাভ নাই। তাহলে বুঝাই গেল আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব নয়।

বন্ধুরা, এবার আপনাদের পালা। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব, এই কথার পক্ষে বা বিপক্ষে যুক্তি তর্ক পেশ করুন।

বিষয়: বিবিধ

১১৩৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216508
০২ মে ২০১৪ বিকাল ০৪:০৬
সুমাইয়া হাবীবা লিখেছেন : সাত সকালে পোষ্ট দিয়েছেন। এখন পর্যন্ত কেউ মন্তব্যই করলোনা!! মানে এই আলোচনাটাই কেউ চাইছেনা...দিজ কলড বাঙ্গালী!! Tongue Tongue
এবং আমিও এসে আরেক বিয়ের গীত শুরু কললাম।। বিকজ আ’ম অলসো বাঙ্গালী!!! Big Grin Big Grin Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
০২ মে ২০১৪ রাত ১১:৩৬
164871
বেদনা মধুর লিখেছেন : হ্যাঁ। আমিও একটু অবাক হয়েছি যে এই বিষয়ে কারো আগ্রহ নেই। আপনি মন্তব্য করেছেন সেটাও কম কি। ধন্যবাদ আপনাকে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File