দাঁড়ি মুহাম্মাদুর সাল্লাল্লাহু আলাইহিসসল্লামের আদর্শ

লিখেছেন লিখেছেন মারজান বিন ছনা ২৬ আগস্ট, ২০১৩, ০১:৫৬:৪৯ রাত

>>আমি মানুষকে পয়দা করেছি সর্বোত্তম কাঠামোয় [সুরা তীন-৪]



১১৮.) যাকে আল্লাহ‌ অভিশপ্ত করেছেন। (তারা সেই শয়তানের আনুগত্য করছে) যে আল্লাহকে বলেছিল, “আমি তোমার বান্দাদের থেকে একটি নির্দিষ্ট অংশ নিয়েই ছাড়বো।

১১৯)আমি তাদেরকে পথভ্রষ্ট করবো। তাদেরকে আশার ছলনায় বিভ্রান্ত করবো। আমি তাদেরকে হুকুম করবো এবং আমার হুকুমে তারা পশুর কান ছিঁড়বেই। আমি তাদেরকে হুকুম করবো এবং আমার হুকুমে তারা আল্লাহর সৃষ্টি আকৃতিতে রদবদল করে ছাড়বেই। যে ব্যক্তি আল্লাহকে বাদ দিয়ে এই শয়তানকে বন্ধু ও অভিভাবক বানিয়েছে সে সুস্পষ্ট ক্ষতির সম্মুখীন হয়েছেন। [সুরা-নিসা]

** এবং আমার হুকুমে তারা আল্লাহর সৃষ্টি আকৃতিতে রদবদল করে ছাড়বেই] এর তাফসীর, তাফহিমুল কুরআনে লেখক বলেনঃকোন বস্তুকে আল্লাহ‌ যে কাজের জন্য সৃষ্টি করেননি তাকে সেই কাজে লাগানো এবং যে কাজের জন্য সৃষ্টি করেছেন সে কাজে না লাগানো। অন্যকথায় বলা যায়, মানুষ নিজের ও বস্তুর প্রকৃতির বিরুদ্ধে যেসব কাজ করে এবং প্রকৃতির প্রকৃত উদ্দেশ্য উপেক্ষা করে যেসব পন্থা অবলম্বন করে তা সবই এই আয়াতের প্রেক্ষিতে শয়তানের বিভ্রান্তিকর আন্দোলনের ফসল।

**''এবং আমার হুকুমে তারা আল্লাহর সৃষ্টি আকৃতিতে রদবদল করে ছাড়বেই] '' আয়াতের এ অংশের আলোচনায় শাববীর আহমদ উসমানী রাহ. বলেছেন, ‘দাড়ি মুন্ডানোও এ আকৃতি পরিবর্তনের মধ্যে পড়ে ।’ (দেখুন : তাফসীরে উসমানী (মূল) পৃ. ১২৫; (অনুবাদ, ইসলামিক ফাউন্ডেশন ১/৪৪৬)

>>রাসূল তোমাদেরকে যা দেন, তা গ্রহণ কর এবং যা নিষেধ করেন, তা থেকে বিরত থাক এবং আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ কঠোর শাস্তিদাতা। [আল-হাশরঃ ৭]

দাড়ি রাখার জন্য রাসুল (সাঃ) এর নির্দেশ -

ইবনে ওমর (রাঃ) সূত্রে নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) থেকে বর্ণিত। তিনি বলেছেন, তোমরা মুশরিকদের বিপরীত করবেঃ দাড়ি লম্বা রাখবে, গোঁফ ছোট করবে । (বুখারী শরীফ, নবম খণ্ড, হাদিস নং - ৫৪৭২ ইফা)

**ক্লিন সেইভ করা মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লালাহু আলাইহিসসল্লাম এর নির্দেশের সম্পূর্ণ বিপরীত। রাসুলের সাঃ) এর জন্য নিজের জীবন দিতে কুণ্ঠা বোধ করি না প্রচার করি কিন্তু তার আদর্শ গ্রহণ করছি কতটুকু ??মহান আল্লাহ্‌ আমাদের তৌফিক দিন সব ব্যাপারে রাসুলের সাঃ এর আদর্শকে নিজের জীবনে প্রতিষ্টিত করার।

বিষয়: বিবিধ

১৮৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File