আমার দেশের রাজনৈতিক নেতাদের রাজনৈতিক বক্তব্য।

লিখেছেন লিখেছেন বাংলার খুদে মানুষ ১৬ জুলাই, ২০১৩, ১২:৫০:৩২ রাত

বর্তমানে আমাদের দেশের রাজনৈতিক দলের বিশেষ করে বিশেষ বিশেষ কিছু দলের নেতাদের রাজনৈতিক বক্তব্যের ধরন যে এক নাটকীয় মোড় নিয়েছে বেশ কয়েক বছর ধরে তা বিশেষ ভাবে লক্ষণীয় ও বেশ রোমাঞ্চকরও বটে। এ ব্যপার ক্ষমতাশীল ও ক্ষমতাশী দলের ছায়াতলে থাকা উচ্চ নিম্ন থেকে সর্বোউচ্চ নেতাদের প্রসংসা পাওয়ার যোগ্যতাই কি পরিমান বেশী তা আমি বিচার করবো না। আমি শুধু তারা এসব বক্তৃতার মাধ্যমে জনগনকে কি ভাবেন এবং নিজেদের মেধার বিতরন করে নিজেদেরকে সমাজে কিভাবে অধিক জ্ঞানী, প্রজ্ঞাবান সৎ ও জন দরদী করে তুলতে সত্য বানী প্রচার করতে যে অতিপ্রাশংসনীয় ধরন ব্যবহার করছেন তাই আলোচনা করতে চাই আমার নিজের বোধ শক্তিকে ফিরে দেখার স্বার্থে। জানিনা তাদের এ সমস্ত বক্তৃতা বিবৃতীর ধরন পর্যালোচনা করে এ সমস্ত শ্রদ্ধাভাজন গুণীদের যথাযথ চিনে উঠতে পারা ও তাদের যথাযথ মুলায়ন করা আমি এ খুদে মানুষটির পক্ষে কতটুকু সম্ভব হবে। সম্ভব হউক বা না হউক তবুও আমি মনে করি, আমাকে এ ব্যপারে কিছু না কিছু চেষ্টা করা দরকার। সেটা যাই হোক মুল প্রসঙ্গে আসি বর্তমান আমাদের বিবিন্ন গুরুত্ত্বপুর্ন নেতাদের বক্তব্যের ধরন নিয়ে।

আমরা জানি বিশ্বের যে কোন দেশের নেতারা তারা তাদের দলীয় কিংবা রাষ্টীয় ফোরামে যে যে কথাই বলেন না কেন কখনই কোন জনসভায় বা গনমাধ্যমে মিথ্যা কথা বলেন না, কিন্তু আমাদের এ সকল দলের বেশীর ভাগ নেতারা জাতীর সামনে তা করতে পারেন এবং করে যাচ্ছেন সগৌরবে।

আমরা জানি বিশ্বের যে কোন দেশের নেতারা তারা তাদের দলীয় কিংবা রাষ্টীয় ফোরামে যে যে কথাই বলেন না কেন কখনই কোন জনসভায় বা গনমাধ্যমে বিরোধী মতবাদের নেতাদের বা জনসাধারনকে লক্ষ করে তুচ্ছ তাচ্ছিল্য বা অসালীন ভাষা ব্যবহার করে সমালোচনা করেন না বরং যথাযথ সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করে সমালোচনা করেন, কিন্তু আমাদের এ সকল দলের বর্তমান বেশীর ভাগ নেতারা তাদের বক্তব্যে বিরূধী মতবাদের নেতাদের যত বেশী কুৎসা ও দুর্নাম বানিয়ে বলতে পারেন সেটাই জনসমক্ষে প্রানপন তুলে ধরে নিজেকে বিজ্ঞ নেতা হিসাবে উপস্থাপিত করতে পারেন এবং করে যাচ্ছেন সাচ্ছন্দ্যে।

আমরা জানি বিশ্বের যে কোন দেশের নেতারা ক্ষমতায় বসে রাষ্ট্রীয় সম্পদ ব্যবহার করে রাষ্ট্রের যে কোন কর্মকান্ডের জবাবদিহিতার কোন প্রকার মিথ্যা বা ছলছাতুরির আশ্রয় নেন না কিন্তু আমাদের এ সকল দলের বর্তমান বেশীর ভাগ নেতারা জনগনকে সামনে রেখে খুব সুন্দর ভাবে পিলাইর মায়ের উপর সকল দোষ বলে দিয়ে সুটকি খাওয়া বিড়ালের মত অজু করে হেটে বেড়াতে স্বসম্মানে সরকারী প্রটোকলে সাদা কালো কোট পরে।

এ সকল বিজ্ঞনেতাদের জ্ঞানের পরীধি হয়তো আমাদের উদঘাটন করা সম্ভব নয়, শুধু এটাই ভাবী তাদের কাছে আমার জ্ঞান ও আমাকে শ্রদ্ধার মুলায়ন কতটুকু এটাই আমার ভাবনা? কারন অমিও এক জন মানুষ, হয়তো ক্ষুদে। আমি তার খাই না, বরং তাকে দেই।

বিষয়: রাজনীতি

৪১৭৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File