কারো যদি হিন্দু নামে আকিকা হয় বড় হওয়ার পর তার করনীয় কি যখন সে বুঝবে যে তার নামটা হিন্দুদের নাম, সে কি তার নাম পরিবর্তন করবে? তার কি গুনাহ্‌ হবে?

লিখেছেন লিখেছেন ইসলাম সম্পর্কে প্রশ্ন উত্তর ২২ জুলাই, ২০১৩, ০৮:৪১:৩৮ রাত



আসসালামু'আলাইকুম, কারো যদি হিন্দু নামে আকিকা হয় বড় হওয়ার পর তার করনীয় কি যখন সে বুঝবে যে তার নামটা হিন্দুদের নাম, সে কি তার নাম পরিবর্তন করবে? তার কি গুনাহ্‌ হবে? কুরআন ও সুন্নাহ্‌র আলোকে জানাবেন, আল্লাহ্‌ সাহায্য করুক...আমীন।

ওয়ালাইকুমুস'সালাম,

সকল প্রশংসা একমাত্র আল্লাহ্‌র জন্য।

আকিকা একবার হওয়াই যথেষ্ট, নাম পরিবর্তনের জন্য দ্বিতীয়বার আকিকা দেওয়ার প্রয়োজন নেই।

রাসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) খারাপ অর্থের নাম পরিবর্তন করতেন: ইবন উমর (রাদিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, উমর (রাদিয়াল্লাহু আনহু) -এর মেয়ের নাম ছিল আসিয়াহ্‌ (অবাধ্য), কিন্তু রাসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) তার নাম পরিবর্তন করে রেখেছিলেন যামিলাহ্‌ (সুন্দরী)...[মুসলিম]

নামের অর্থ মানুষকে প্রভাবিত করে, একজনের ভাল নাম হলে তার ভাল গুন থাকবে আর খারাপ নাম হলে তার খারাপ গুন থাকবে।

ইবন আল-মুসাইব থেকে বর্ণিত, তার পিতা রাসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) -এর কাছে এসেছেন এবং তিনি (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) জিজ্ঞাসা করলেন 'তোমার নাম কি?' সে বলল, হায্‌ন (গোঁড়া স্বভাবের), তিনি (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) বললেন, তুমি সাহল (সহজ), তিনি বললেন, আমার পিতা আমাকে যেই নাম দিয়েছে সেই নাম আমি পরিবর্তন করব না। ইবন আল-মুসাইব বললেন, এবং আজীবন আমরা কঠোরতা (তার স্বভাবে) দেখেছি...[বুখারী]

কারো নাম যদি বাংলা নাম হয়ে থাকে তাতে কোন সমস্যা নেই, কারন অনেক নবী, রাসূলের নাম আরবি ছিল না। তবে নামের ক্ষেত্রে অর্থ হচ্ছে সর্ত, অর্থ যদি খারাপ হয় তবে তা পরিবর্তন করা মুস্তাহাব। যা উপরের হাদীস থেকে আমরা জানতে পারি।

কিন্তু নাম যদি ইসলাম বিরোধী হয় তবে তা অবশ্যই পরিবর্তন করতে হবে, যেমন গোলাম মুস্তফা যার অর্থ হচ্ছে রাসূলুল্লাহ্‌ (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) -এর গোলাম। যা একটি শির্‌কী নাম কেননা আমরা একমাত্র আল্লাহ্‌র গোলাম এবং এই নাম অবশ্যই পরিবর্তন করতে হবে। হিন্দু বা বাংলা নামটিও যদি এরূপ শির্‌কী অর্থ বহন করে তবে তা পরিবর্তন করতে হবে। তবে দ্বিতীয়বার আকিকা দেওয়ার প্রয়োজন নেই।

আল্লাহ্‌ আমাদের সফলতা দান করুন। সালাম ও দরূদ বর্ষিত হোক আমাদের প্রিয় নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম) -এর উপর, তার পরিবার এবং তার সাথীদের উপর।

বিষয়: বিবিধ

২২১৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File