মেয়েদের জন্য ব্লগিং করা, যেমন: কবিতা, প্রবন্ধ, ইসলামিক বিষয় সম্পর্কে লেখা-লেখি করা কি জায়েয?

লিখেছেন লিখেছেন ইসলাম সম্পর্কে প্রশ্ন উত্তর ১২ জুলাই, ২০১৩, ১১:২৩:৪৮ রাত



মেয়েদের জন্য ব্লগিং করা, যেমন: কবিতা, প্রবন্ধ, ইসলামিক বিষয় সম্পর্কে লেখা-লেখি করা কি জায়েয? অনুরূপ ভাবে ফেসবুক ব্যাবহার করা এবং এর দ্বারা বিভিন্ন ধরনের পোষ্ট করা কি জায়েয? আমরা আমাদের মেধার বিকাশ এবং এর প্রয়োগ করতে চাই। এটা ইন্টারনেটে কি ভাবে করব?

সকল প্রশংসা একমাত্র আল্লাহ্‌র জন্য।

মেয়েদের জন্য এই বিষয়টির কয়েকটি ক্ষেত্র হবে:

১. নিষিদ্ধ এলাকা।

২. জায়েয এলাকা।

৩. মুক্ত এলাকা।

১. নিষিদ্ধ এলাকা: ঘরের বাহিরে রাস্তায় যেমন মেয়েদের পর্দা করতে হয়, তেমনি কোন ব্লগ সাইট বা ফেসবুক হচ্ছে রাস্তার মত, সেখানে আপনি বেপর্দা হতে পারবেন না, তেমনি আপনার আওয়াজ অন্যকে শুনাতে পারবেন না। আপনি যদি ব্লগে বা ফেসবুকে কবিতা, প্রবন্ধ, ইসলামিক বিষয় সম্পর্কে লেখা-লেখি করেন তাহলে তা রাস্তায় বসে অন্যদের আওয়াজ শুনানোর সমতুল্য। তাই উন্মুক্ত স্থানে মহিলাদের আওয়াজ শুনানো নিষিদ্ধ। তেমনি ভাবে আপনার ব্লগিং করা বা প্রতিভা বিকাশের নামে যা করতে চাচ্ছেন তা মূলত ফিতনা ছড়ানো হচ্ছে। তাই যেখানে ছেলেদের আনাগোনা আছে সেখানে এরূপ কার্যক্রম থেকে বিরত থাকতে হবে, কেননা তা হারাম। প্রতিভা বিকাশ, সুন্দর্য বিকাশের মত, এতে করে অন্য ছেলেরা আপনার দিকে আকৃষ্ট হবে, আর তা হবে ফিতনার কারন।

২. জায়েয এলাকা: আয়েশা [রা:] এর কাছে সাহাবীরা আসতেন হাদীস জানার জন্য, অন্য কেউ একটি বিষয় সম্পর্কে জানেনা কিন্তু আয়েশা [রা:] জানেন, সেই ক্ষেত্রে তিনি [রা:] ছেলেদের অনুমতি দিতেন পর্দার আড়ালে থেকে কিছু জিজ্ঞাসা করার জন্য। আর বিষয়টি শুধু ধর্মীয় বিষয়েই সীমাবদ্ধ ছিল। তাই এমন যদি পরিবেশ হয় যে, অন্য কেউ একটি বিষয় সম্পর্কে জানেনা তখন আপনি একাধিক ছেলেদের ঐ বিষয়ে শিক্ষা দিতে পারেন। এমন পরিস্থিতি খুবই বিরল। কেননা আপনি, প্রশ্ন কারীর স্ত্রী, বোন, মা, মেয়ে বা অন্য কোন আত্মীয়র মাধ্যমে তাদের জানিয়ে দিতে পারেন। মূল উদ্দেশ্য হবে আপনার সরাসরী ছেলেদের সম্মুখীন না হওয়া, তবে পরিস্থিতি সাপেক্ষে সম্ভব হতে পারে। শর্ত হচ্ছে আপনাকে ইসলামের বিষয়ে অন্যদের থেকে অধিক জ্ঞান রাখতে হবে।

৩. মুক্ত এলাকা: মেয়েদের জগত যেখানে কোন ছেলের আনাগোনা নেই, সেখানে আপনি আপনার প্রতিভা বিকাশ করুন এর জন্য আল্লাহ্‌ নিশ্চয় আপনাকে উত্তম প্রতিদান দিবেন। ফেসবুকে বা ব্লগে বা ইন্টারনেটে যদি এরূপ পরিবেশ তৈরি করা যায় তবে এতে কোন বাধা নেই। কিন্তু তা কি আদৌ সম্ভব? কেননা ইন্টারনেট হচ্ছে প্রতারনার বা গুপ্ত জগত। তাই এর প্রতি কোন বিষাস নেই। তবে আপনার পরিচিত বোনদের, যাদের সাথে আপনি সরাসরী দেখা করেছেন এবং জানেন যে তাদের ID অন্য ছেলে দেখে না, তাদের কাছে ইমেল করতে পারেন বা ফেসবুকে ম্যাসেজ দিতে পারেন। কিন্তু Wall এ কোন কিছু পোষ্ট করা নিষিদ্ধ, কেননা তা ছেলেরা দেখছে। অনেক মেয়েরা আছে শুধু মেয়েদের Add করেন, ছেলেদের করে না। তারা বলতে পারে আমরা তো আমাদের Wall এ পোষ্ট করতে পারি। কিন্তু অধিকাংশ মেয়েদের ID ছেলেরা খুলে দেখে থাকে, যেমন: তার স্বামীরা, ভাইয়েরা...ইত্যাদি। আর এই যদি অবস্থা হয় তবে কিভাবে আপনি Sure হবেন, যে আপনার পোষ্ট শুধু মেয়েরাই দেখছে। তাই এই বিষয়টি সম্পূর্ণ রূপে পরিহার করতে হবে।

আল্লাহ্‌ যেন আমাদের সফলতা দান করেন, সালাম ও দরূদ বর্ষিত হোক আমাদের প্রিয় নবী মুহাম্মদ [সা:] এর উপর, তার পরিবারের উপর এবং সাথীদের উপর।

বিষয়: বিবিধ

৬১৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File