একটি প্রেরণাদায়ী গল্প [প্যান কেক ]

লিখেছেন লিখেছেন মোতাহারুল ইসলাম ০১ অক্টোবর, ২০১৩, ০৬:৩১:৩০ সন্ধ্যা



৬ বৎসরের একটি বালক সিদ্ধান্ত গ্রহণ করল যে, বাবা-মা র জন্য প্যান কেক বানিয়ে তাদেরকে সারপ্রাইজ দেবে। বাবা-মা তখনো ঘুমাচ্ছিল, সে রান্না ঘরে গেল এবং একটি বড় বাটি ও চামচ বের করল। সে একটি চেয়ার নিল এবং র্যা ক থেকে ময়দার ভারী পাত্র টান দিল, ফলস্রুতিতে কিছু ময়দা মেঝেতে ছড়িয়ে পরল। সে তার হাত দিয়ে কিছুটা ময়দা বাটিতে নিলো এবং তারপর এক কাপ দুধ এবং চিনির সাথে মেশালো, এটা করতে গিয়ে কিছু দুধ এবং চিনি মেঝাতে ফেলল, মেঝেতে পরে যাওয়া আটার সাথে তা মিশে তরল আটার মিস্রন তৈরী করল, যার চিহ্ন ইতিমধ্যে তার বেড়াল ছানার পায়ের সাথে সারা ঘরময় ছড়িয়ে পরেছে। সে ময়দায় ঢাকা পরেছে এবং ক্রমেই হতাশ হচ্ছিল। সে চাচ্ছিল বাবা-মা র জন্য ভালো কিছু করতে, কিন্তু সব কিছুই উল্টে-পাল্টে যাচ্ছিল। সে জানেনা এর পরে কি করতে হবে, সব টুকূ স্টোভে দেবে, না ওভেনে ঢুকিয়ে দেবে, (সে এটাও জানতনা স্টোভ কিভাবে কাজ করে!) হঠাৎ সে দেখল তার বেড়াল ছানাটি বাটি থেকে চুক চুক করে ময়দা চাটছে, সে বেড়াল কে তাড়িয়ে দেয়ার চেষ্টা করল, আর এটা করতে গিয়ে ডিম ভর্তি বাক্স মেঝেতে ফেলে দিল। পাগলের মত ভাঙ্গা ডিম পরিস্কার করতে লাগল এবং পা পিছলে ভাঙ্গা ডিমের উপর পরে গেল এবং ডিমের আঠাল সাদা অংশে পাজামা ভিজে গেল। আর তখনি দেখল তার বাবা দরজার কাছে দাঁড়িয়ে আছে। তার নয়ন তখন অশ্রুতে ভিজে গেল । সে ভালো কিছু করতে চেয়েছিল কিন্তু তার পরিবর্তে বিরাট এক বিশৃংখল অবস্থার সৃষ্টি হলো। সে নিশ্চিত ছিল একটি বড় ধমক বাবার কাছে থেকে আসবে, একটি চড়ও খেতে হতে পারে। কিন্তু তার বাবা শুধুমাত্র তাকে দেখলেন এবং আবর্জনার ভেতর দিয়ে সামনে এগিয়ে গিয়ে ছেলেকে কোলে তুলে নিলেন এবং আদরের সাথে বুকে জড়িয়ে ধরলেন।



গল্পের শিক্ষাঃ এ রকম ব্যাবহারই আল্লাহ আমাদের সাথে করেন। আমরা জীবনে ভালো কিছু করার চেষ্টা করি, কিন্তু কখনো কখনো এটা ঝামেলায় রূপান্তরিত হয়। আমাদের বিয়ে ব্যর্থ হয় অথবা আমরা আমাদের বন্ধুকে অপমান করি অথবা আমরা চাকুরী হারায় অথবা আমাদের স্বাস্থ্যগত বিপর্যয় আসে। কখনো কখনো আমরা শুধু অশ্রুপাত করি কারন আমরা আর কিছু চিন্তা করতে পারিনা যে আমাদের কি করা উচিৎ। সেই সময় আল্লাহ আমাদের আগলে রাখেন, ভালোবাসেন, ক্ষমা করেন ।

আমরা বিশৃংখলা তৈরী করব বলে, প্যান কেক বানানো বন্ধ করতে পারিনা, এখন না হয় তখন ইনশাআল্লাহ আমরা সফলকাম হব, তখন আমাদের পিতা-মাতা এটা দেখে খুশী হবেন যে আমরা অন্তত চেষ্টা করেছি।

“সফলতা চিরস্থায়ী নয় এবং ব্যার্থতাও চুড়ান্ত নয়। সুতরাং সফল হওয়ার পর কাজ করা বন্ধ করবেননা, ব্যর্থ হওয়ার পরও হাল ছাড়বেননা, চেষ্টা চালিয়ে যান”



( ফেসবুক থেকে সংগৃহীত )

ভাবানুবাদঃ মোতাহারুল ইসলাম

বিষয়: বিবিধ

১৯৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File