একজন সত্যিকারের ভালো মানুষের গুণাবলী

লিখেছেন লিখেছেন মোতাহারুল ইসলাম ২৯ সেপ্টেম্বর, ২০১৩, ১০:৩৮:৫৪ রাত

একজন সত্যিকারের ভালো মানুষ আল্লাহর সামনে নত থাকেন। পরকালের কথা চিন্তা করল তিনি কান্না করেন। তিনি তার পরিবারকে জান্নাতে নিয়ে যাওয়ার জন্য কাজ করেন। তিনি সত্যের প্রতি নিবেদিত প্রান থাকেন।

একজন সত্যিকারের ভালো মানুষ তাঁর সন্তান-সন্ততি ও স্ত্রীদের প্রতি দয়ালু এবং নম্র থাকেন, এবং তাদের প্রতি কঠিন হন যারা তাঁর পরিবারকে আঘাত করার চেষ্টা করে। তিনি তাঁর পিতা-মাতাকে ভক্তি করেন, এবং রক্তের সম্পর্ককে সম্মান করেন। তিনি মুসলিম উম্মাহকে ভালোবাসে্ন এবং পৃথিবীর সকল মুসলমানকে জাতি- বর্ণ নির্বিশেষে ভাই এবং বোন মনে করেন । তিনি নারীদের সম্মান করেন।

একজন সত্যিকারের ভালোমানুষ প্রতিজ্ঞা রক্ষা করেন। তিনি মিথ্যা কথা বলেননা, কিংবা কাউকে ঠকান না। তিনি জ্ঞানার্জনের চেষ্টা করেন এবং পড়াশোনা করেন। তিনি সামর্থ্যানুযায়ী ভালো খাওয়ার চেষ্টা করেন এবং শরীর চর্চা করেন। তিনি তাঁর ক্রোধ কে নিয়ন্ত্রণ করেন। তিনি অযথা গল্প-গুজব করেননা কিংবা কারো বিশ্বাস ভঙ্গ করেননা । তিনি কখনো কাউকে ব্যাঙ্গ বিদ্রুপ করেননা কিংবা কারো অন্তরে ব্যাথা দেওয়া থেকে বিরত থাকেন।

একজন সত্যিকারের ভালো মানুষ নিজেকে এবং নিজের বাসস্থানকে পরিস্কার- পরিচ্ছন্ন রাখেন। তিনি উত্তম পোশাক পরিধান করেন এবং নিজে একজন ভালো মুসলমানের প্রতিনিধিত্ব করেন। তিনি লোভী নন। তিনি যাকাত প্রদান করেন, তাছাড়াও দান-খয়রাত করেন, কারন তিনি জানেন যে এগুলো আবার তিনি ফেরত পাবেন।

একজন সত্যিকারের ভালো মানুষ নিজের জীবন নিয়ে কখনো অনুযোগ/ অভিযোগ করেননা। তিনি কখনো কোনও ভুল করলে তা স্বিকার করেন এবং সেই ভুল থেকে নিজে শিক্ষা গ্রহণ করেন । আল্লাহসুবহানুওয়াতাআ’লা রা দেয়া সামর্থ্যানুযায়ী উনি কাজ করেন । যখন কঠিন সময়ের মুখোমুখি হন, তিনি সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন, সমস্যার সমাধানের চেষ্টা করেন এবং কখনোই পলায়ন করেননা। তিনি জানেন যে সকল সাফল্য এবং ব্যার্থতা আসে আল্লাহর পক্ষ থেকে, আর সে জন্য তিনি বিনয়ী এবং কৃতজ্ঞ থাকেন এবং কখনোই দোয়া করা পরিত্যাগ করেন না। তিনি সব সময় আল্লাহর প্রশংসা করেন ।

হে আল্লাহ আমাদের একজন সত্যিকারের ভালো মানুষ হওয়ার তৌফিক দান করুন। আমীন, সুম্মা আমীন।

ভালো লাগলে দয়া করে শেয়ার করুন ।

সুত্রঃ ফেস বুক থেকে সংগৃহীত।

বাংলা ভাবানুবাদঃ মোতাহারুল ইসলাম।

বিষয়: বিবিধ

১৬২০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File