"হে মোর দুর্ভাগা দেশ"

লিখেছেন লিখেছেন অচিন পথের পথিক ১৫ জুলাই, ২০১৩, ১২:০৮:৪৪ রাত

আমি বাংলাদেশের একজন খুবই সাধারণ মানুষ। অত্যন্ত দরিদ্র পরিবারে দারিদ্রতার সাথে সংগ্রাম করে বড় হয়েছি। শত দারিদ্রতার মাঝেও জ্ঞান ও গুনি মানুষ হওয়ার অদম্য আশা ছোট বেলা থেকেই ছিল। কিন্তু সবার চাওয়া তো পূরণ হয়না। তবে জ্ঞান ও গুনি লোকের যথাযথ সম্মান করতে কোন দিন কার্পন্ন করিনি। কিন্তু বর্তমানে গভির উদ্বেগের সাথে লক্ষ করছি রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে সম্মানি লোকদের অহরহ সম্মান হানি করা হচ্ছে। মনে হচ্ছে মানুষকে অপমান করতে পারলেই বুঝি বড় হওয়া যায়। আজ হঠাৎ করেই আমার রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার সেই দুটি লাইন মনে পড়ে গেল,

"হেমোর দুর্ভাগা দেশ,

যাদের করেছো অপমান

অপমানে হতে হবে তাহাদের সবার সমান"।

গ্রামীন ব্যাংক এর মাধ্যমে সল্প ঋনের কার্যক্রমের দ্বারা এদেশের গ্রামের দরিদ্র লোকদের স্বাবলম্বি করতে গিয়ে যিনি নোবেল প্রাইজ পেলেন, যিনি বিশ্বের দরবারে বাংলাদেশকে পরিচিত করেছেন, করেছেন সম্মানিত। এতবড় সম্মান যিনি নিয়ে এলেন তাকে কিভাবে হেনস্তা করা হল তা আমাদের সবারই জানা।

ইসলাম ধর্ম প্রচার করতে গিয়ে যিনি আন্তর্জাতিক ক্ষ্যতি অর্জন করলেন, যার মধুর কন্ঠে ধর্মের বাণী শুনে বহু বিধর্মী ইসলামের ছায়াতলে সমবেত হলেন, তার বিরুদ্ধে আনা হল র্ধষন, খুন, আর লুটের অভিযোগ। জুডিশিয়াল কিলিং এর ব্যবস্থা করা হল।

বয়বৃদ্ধ, জ্ঞান বৃদ্ধ, প্রায় শতবর্ষী রাজনিতীবিদ, ভাষা আন্দোলনে যিনি শক্তিশালি ভূমিকা রেখেছেন, খেটেছেন জেল, পবিত্র কুরআন শরিফের ক্ষুদ্র অনুবাদক, কুরআন প্রেমিক অধ্যাপক গোলাম আজম কে এই শেষ বয়সে কিভাবে হেনস্তা করা হচ্ছে তা আমরা দেখছি। কাল (১৫/০৭/২০১৩ইং) তার বিরুদ্ধে রায় দেয়া হবে। রায় কি হবে তাতো আমরা জানি। শুধু মাত্র রাজনৈতিক কারণে এই বয়জেষ্ঠ রাজনিতীবিদকে আর কত নির্জাতন অসম্মান সহ্য করতে হবে তা আমরা জানি না।

সব শেষে আল্লামা শফি কে রাষ্ট্রের সর্বচ্চো পর্যায় থেকে যে অসম্মান করা হয়েছে তা কোন মতেই মেনে নেয়া যায়না। এই কুরআন প্রেমিক আল্লাওয়ালা লোকটি সম্মন্ধে যে অভিযোগ আনা হচ্ছে তা আমরা বিশ্বাস করি না।

এভাবে যদি দেশের সম্মানিত লোকদের অসম্মান করার প্রতিযোগিতা চলতে থাকে তাহলে জাতির ভাগ্যে কি আছে তা আমাদের অজানা নয়। অচিরেই আমরা পরিনত হব ব্যর্থ রাষ্ট্রে। আমার অল্প জ্ঞানে, অল্প অভিজ্ঞতায় আমার মনে হচ্ছে যদি এভাবে চলতে থাকে গুনিরা হারিয়ে যাবে। তাদের স্থান দখল করবে আজকের এই অপরিনামদর্শি জ্ঞান পাপিরা। অপমানিত হতে হবে আমাদেরকে, আমাদের দেশকে, আমাদের জাতিকে।

বিষয়: বিবিধ

১৫৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File