কোন দেশে আনলিরে মা? একটু মনমত ধর্ম-কর্ম করমু সেই সুযোগও নাই......

লিখেছেন লিখেছেন স্বাধীনতা ০৬ আগস্ট, ২০১৩, ০৫:৩৬:০৫ সকাল



যাকাতের শাড়ির বলি.............

পূর্ণাঙ্গ জীবনবিধান ইসলামে আল্লপাক মানুষের দারিদ্র বিমোচনে জাকাত, ফেৎরা, সাদকা, কুরবাণী.................... এসবের স্বর্গিয় বিধান দিয়েছেন। এই বিধানের আয়তায় বাংলাদেশে যাকাতের শাড়ি, লুঙ্গি আনতে যেয়ে কত মানুষ যে পদতলে পিষ্ট হয়ে মারা যায় তার কোন হিসেব নেই। তারপরও দারিদ্র বিমোচনের পূর্ণাঙ্গ জীবনবিধান বলে কথা।

গত কোরবাণীর ঈদে দেশ থেকে মা এসেছেন আমার কাছে ঈদ উৎসব পালন করতে। মা আমার ধার্মিক মানুষ, বয়সও হয়েছে। সময় মত নামাজ পড়েন, রোজাও রাখেন। তো কোরবাণীর ঈদের আগে উনি যথারীতি জাকাত এবং কোরবাণী দেয়ার ইছ্ছে প্রকাশ করলেন। মুরুব্বি মানুষের কথা ফেলে দেয়া যায় না, তাৎক্ষনিক বাংলা দোকানে যেয়ে কোরবাণীর পশুর ওর্য়াডার দিয়ে আসলাম।

ঈদের দিন সকাল, মা আমার বেজায় খুশি- মা'র ইছ্ছে নিজ হাতে এতিম , মিসকিন, বুভুক্ষ, কাঙ্গাল............ দের মাঝে জাকাতের টাকা, কোরবাণীর মাংস বিলিবন্টন করে তার ঈমানী দায়িত্ব পালন করবেন। কিন্তু বাধ সাধল- আমি গ্লোবের এমনই এক কুফুরী দেশে আছি যেখানে মানব রচিত আইনের আয়তায় এমন ভাবেই দারিদ্র বিমোচন করা হয়েছে যে মা তার ঈমানী দায়িত্ব পালন করার জন্য একজন এতিম , মিসকিন, বুভুক্ষ, কাঙ্গাল খুঁজে পেলেন্না। আক্ষেপ করে মা বল্লেন, "কোন দেশে আনলিরে মা? একটু মনমত ধর্ম-কর্ম করমু সেই সুযোগও নাই।" মা'র কথা শুনে আমরা তো "থ" খেয়ে গেলাম।

বিষয়: বিবিধ

১৯৬১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File