মুসলমানদের আল কুদস দিবস এবং ইসরাইল রাষ্ট্র- State of Israel.

লিখেছেন লিখেছেন স্বাধীনতা ০৪ আগস্ট, ২০১৩, ১২:৫৬:০৫ রাত



প্ররতিবছর রমজান মাসের শেষ শুক্রবার সারা বিশ্বের মুসলমানরা ইহুদি রাষ্ট্র ইসরাইলের কাছ থেকে বায়তুল মোকাদ্দাসের দখল নিতে শপথ করে এবং এ দিনটির নাম দিয়েছে আল কুদস দিবস।

কথিত আছে- ইসলামের প্রথম কেবলা মসজিদুল আকসা। মক্কা-মদিনার পরে মুসলমানদের তৃতীয় পবিত্র স্থান। ইবনে মাজাহ শরিফে হজরত আনাস থেকে বর্ণিত "রাসূল (সা.) বলেছেন, ঘরে নামাজ পড়লে ১ গুণ, মসজিদে ২৫ গুণ, মসজিদে নববী ও আকসায় ৫০ হাজার গুণ, মসজিদে হারামে ১ লক্ষ গুণ সওয়াব।" বায়তুল মুকাদ্দাস ইসলামের প্রথম কেবলা ও বটে।

অন্য দিকে সোলাইমান বাদশার আমলে নির্মিত বাইতুল মুকাদ্দাস ঐতিহাসিক ভাবে ইহুদিদের পবিত্র তীর্থ স্হান। মহাগ্রন্থ হিব্রু বাইবেল অনুসারে সমগ্র নীলনদ অববাহিকা এবং জেরুজালেম অঞ্চল ইহুদি জাতির জন্য খোদা প্রদত্ত(god gifted) পবিত্র ভুমি। কিন্তু ৬৩৮ খৃষ্টাব্দে মুসলিম খলিফা ওমর পুরো বাইতুল মুকাদ্দাস এলাকা মুসলমানদের দখলে নিয়ে আসে। কিন্তু ১০৯৬ সালে খ্রিস্টান ক্রুসেডাররা বাইতুল মুকাদ্দাস এলাকা মুসলমানদের দখল মুক্ত করে। এরপর ১১৮৭ সালে মুসলিম সুলতান সালাহ উদ্দীন জেরুজালেম শহর মুসলমানদের অধিকারে নিয়ে আসেন। এ ভাবে পালাক্রমে হাত বদলের পর সবশেষে ইহুদী জাতি স্হায়ী ভাবে তাদের পুণ্য ভুমি জেরুজালেম মুসলিম দখল মুক্ত করে।

এক সময়ের যুদ্ধ বিদ্ধস্ত জেরুজালেম আজকের মধ্যপ্রাচ্যে জ্ঞান বিজ্ঞানে বলিয়ান সভ্য গনতান্ত্রিক রাস্ট্র State of Israel.

বিষয়: বিবিধ

১৮৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File