ছন্দ ও সুবাসের খোঁজ ..

লিখেছেন লিখেছেন অসহায় মুসাফির ০৬ জুন, ২০১৪, ১০:৩৭:৪৭ সকাল

কবিতা প্রেমী অতচ মিলন ,সুর ও ছন্দের বিরোধি তা যেন এক অবিশ্বাস্ব বিষয়, যেমনি বিশ্বাস করা কষ্টের পবিত্র ও ভালোবাসায় পূর্ণ হৃদয়ের কাছে গোলাপের সুবাস এক ঝাজালো দূর্গন্ধ।

ছন্দ ও সুরের খোঁজে আমরা দ্বিগবিদিক হয়ে পড়ি। কবিতার মাঝে মিলনের সুর খুজি, শব্দের মাঝে হৃদয় আত্নার সাদৃশ্য খুঁজি।অর্থের মাঝে খুঁজি ভাবের গভীরতা। এত কিছুর পরও হৃদয়ের মাঝে অতৃপ্তির আবরণ রয়ে যায়।আর এভাবে ক্ষুধার্ত মন নিয়ে দিনের সূর্যাস্তকে বিদায় জানায়। আচ্ছা আমরা কি কখনো এমনিভাবে কুরআন পড়েছি ? কবিতার মতো করে কখনো কি আমরা কুরআনের মাঝে সুর খুঁজেছি কিংবা অর্থের মাঝে ভাবের গভীরতা? সত্যি বলছি আপনি যদি কুরআন পড়েন তাহলে কখনো মনের ক্ষুধায় অস্তির হবেন না। কারন এই কুরআনে রয়েছে চিন্তার উৎকর্ষতা, সহজ-সরল শব্দ, অর্থ ও বাস্তবতার বিশ্বয়কর মিলনের এক অপূর্ব সমাহার। সুরের ঝংকারে গঠিত পঙ্কতিমালার আবৃতি মৃগনাভীর মতো সুবাসের সুর তুলে।হৃদয় দিয়ে কুরআন অধ্যয়ন অতৃপ্ত ও শূণ্যতায় নিমজ্জিত হৃদয়ে প্রশান্তির ঢেউ প্রবাহিত হয়।ফেটে চৌচির হওয়া ভূমি যেমন বৃষ্টির পানিতে নব জীবন লাভ করে তেমনিভাবে কুরআন অধ্যয়নও হৃদয়ের মাঝে সতেজতা আনে। চলুন নিয়মিত কুরআন পড়ি আর পিপাষার্ত হৃদয়ের তৃষ্ণা মিটায়।

বিষয়: বিবিধ

১১৮৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

231310
০৬ জুন ২০১৪ সকাল ১১:৩৯
শিশির ভেজা ভোর লিখেছেন : পড়েছি কিন্তু যথার্থ গুরুত্ব তর্জমাসহ পড়িনি তাই ভাবের গৃঢ় রহস্য উন্মোচন করতে পারিনি।
231793
০৭ জুন ২০১৪ দুপুর ০২:৩৯
অসহায় মুসাফির লিখেছেন : সত্যি বলতে কি, যে পার্স্পেকটিব দিয়ে কুরআনকে মূল্যায়ন করা হোক,অবিশ্বাস্যভাবে এ বিশ্বয়কর কুরআন যে কোন ধরনের দৃষ্টিকটুর উর্ধে উঠে সাহিত্য জগতের সর্বোচ্চ স্থানে অবস্তান করে ।
269955
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩৬
আফরা লিখেছেন : লেখাটা ভাল কিন্তু ভাষা আমার কাছে একটু কঠিন মনে হয়েছে ।হয়ত এটা আমারই দূর্বলতা ।
269984
২৯ সেপ্টেম্বর ২০১৪ রাত ১০:১৮
অসহায় মুসাফির লিখেছেন : কাঁচা আমতো তাই একটু ঠক হয়েছে।দোয়া রাখবেন যাতে ফরমালিন ছাড়া দ্রুত পেকে যায়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File