ফ্রান্সে কবিদের বসন্ত উৎসব পালিত

লিখেছেন লিখেছেন ডব্লিওজামান ২৯ মার্চ, ২০১৪, ০৬:৪৮:৪৮ সকাল



ফ্রান্সে কবিদের বসন্ত উৎসব পালিত

প্রকাশ : ২৯ মার্চ, ২০১৪ যুগান্ত।

ফাল্গুনে শুরু হয় গুনগুনানি/ভোমরা গায় গান ঘুমভাঙানি। বসন্তের ছোঁয়ায় প্রকৃতিতেই কেবল এমন পরিবর্তন ঘটে তা নয়। মানব হৃদয় সর্বদাই ফাল্গুনের উতাল হাওয়ায় হয়ে থাকে আন্দোলিত-উদ্বেলিত। প্রজাপতি মন উড়ে বেড়ায় ফুলে ফুলে। সুবাসিত হাওয়ায় ডানা মেলে যেতে চায় দূর-দূরান্তে। যেখানে উদাস দুপুরে বটচ্ছায়ায় কোনো দূর অজানা থেকে ছুটে আসা দখিণা হাওয়ায় আরও ব্যাকুল হয় হৃদয়। পাশেই কৃষ্ণ কোকিল গলা ছেড়ে সেই ব্যাকুল হৃদয়কে করে আরও আকুল।

বাংলাদেশে বসন্ত এখন শেষের পথে। কিন্তু বার্ষিক গতি তার চলার পথকে হয়তো বৈচিত্র্যময় করে তুলতেই পৃথিবীর সব জায়গায় অভিন্ন সময়ে হাজির হয় না। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে বসন্ত বিদায়ের পথে হলেও ফুলে ফুলে ওড়ার দিন শুরু হয়েছে। আমি ফ্রান্সের বসন্তকালের কথা বলছি, যা ২০ মার্চ শুরু হয়েছে। থাকবে তিন মাস, ২০ জুন পর্যন্ত। এ তো প্রকৃতির খেলা। এক দেশে বসন্ত অন্য দেশে বৈশাখ! কিন্তু মানব জীবনের গল্প আবার একেবারেই আলাদা! সেখানে নতুন রঙের স্পর্শ নিতে বসন্ত খুঁজতে হয় না! সে কারণেই ক্ষণে ক্ষণে বদলে যায় রূপ কিংবা পরিচিতির অবয়ব! আর কবি হলে তো কথাই নেই! কবিদের হৃদয়ের বসন্ত চিরসবুজ। স্থান, কাল, সময়, ঋতু সে মানতে চায় না! আপন ভুবন নিজের মতো সজ্জিত করে নেয়। তারপরও কি সব প্রকাশ করতে পারে? তবে সে প্রকাশের একটি সমন্বিত রূপদানের প্রয়াসে ফ্রান্সে ৮ মার্চ থেকে শুরু হয়েছে দুই সপ্তাহব্যাপী ফ্রান্ত্য দ্য পোয়েট বা কবিদের বসন্ত। এবারের প্রতিপাদ্য লা পয়েজি অ ক্যুর দেজ আর্ট অর্থাৎ সব শিল্পকলার মূলে কবিতা।

২২ মার্চ সন্ধ্যায় প্যারিসে তা পালন করেছেন ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী কিছু সংস্কৃতিমনা ব্যক্তিরা। অনুষ্ঠানে আগত সম-সাময়িক বিশ্ব পরিস্থিতির ওপর স্বরচিত ও বিখ্যাত কবিদের কবিতা আবৃত্তি করে এবারের প্রতিপাদ্যের স্বাক্ষর রেখেছেন ফরাসী উপন্যাসিক ভিক্টর হুগো, গোলাম মোর্শেদ, চৌধুরী রেজোয়ান হায়দার, হারুনুর রশিদ ও সাইফুল ইসলাম। ছোট্ট পরিসরে সৃজনশীল এ আয়োজনের একক উদ্যোক্তা হাসনাত জাহান। অনুষ্ঠানে তিনি এর ইতিহাস ও বর্তমান জনপ্রিয়তা তুলে ধরেন।

উল্লেখ্য, ১৯৯৯ সালে ফ্রান্সের তৎকালীন সংস্কৃতিমন্ত্রী জ্যাক ল্যগন ফ্রান্ত্য দ্য পোয়েট বা কবিদের বসন্ত অনুষ্ঠান শুরু করেন। এ অনুষ্ঠান এরই মধ্যে ইউরোপের প্রধান প্রধান শহরে জনপ্রিয়তা পায়। বিপুল উৎসাহ-উদ্দীপনার সঙ্গে তা উদযাপিত হয়ে আসছে।

ওয়াহিদুজ্জামান ফ্রান্স থেকে

- See more at: http://www.jugantor.com/abroad/2014/03/29/82179#sthash.fHjvAnJ6.dpuf

বিষয়: বিবিধ

১১৩৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

199618
২৯ মার্চ ২০১৪ দুপুর ১২:০৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুদুর ফ্রান্সে বসন্তের কবিতা উৎসব হয়েছে যেনে ভাল লাগল। ফ্রান্সে শুনেছি বসন্তকে তারা উৎসবের ঋতু বলে মনে করে।
199722
২৯ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৭
ডব্লিওজামান লিখেছেন : ধন্যবাদ, জি ভাই সঠিক শুনেছেন
199927
২৯ মার্চ ২০১৪ রাত ০৮:০৮
৩০ মার্চ ২০১৪ সকাল ০৭:৪২
149794
ডব্লিওজামান লিখেছেন : Applause Applause <:-P <:-P Rolling on the Floor
200089
৩০ মার্চ ২০১৪ রাত ০৪:৪০
ভিশু লিখেছেন : Rose Rose Rose
খুব ভালো লাগ্লো...Happy Good Luck
৩১ মার্চ ২০১৪ সকাল ০৫:২৫
150333
ডব্লিওজামান লিখেছেন : বেশ তো !!! চালিয়ে যান.........
201969
০৩ এপ্রিল ২০১৪ সকাল ০৭:৩৪
শিকারিমন লিখেছেন : আচ্ছা ফ্রান্স এ যারা কবিতা লিখে তাদের কে কি কবি বলে ??? Time Out
211215
২১ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪২
ডব্লিওজামান লিখেছেন : কবির সংজ্ঞা থেকে জেনে নিতে পারেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File