মানুষই একমাত্র জীব যে উপকারীর অপকার করে !!!

লিখেছেন লিখেছেন ডব্লিওজামান ২৬ সেপ্টেম্বর, ২০১৩, ০৫:৩০:০০ সকাল

মানুষই একমাত্র জীব যে উপকারীর অপকার করে। প্রতিদান তো দূরের কথা, খুব সহজেই উপকারীর কথা ভুলে যায়। এই সুন্দরবনই তো ২০০৭ সালে সিডরের সময় নিজের বুক দিয়া দক্ষিণাঞ্চলের মানুষজনকে রক্ষা করেছিল। সেই কথা ভুলতেও বেশি সময় লাগেনি।

একটা বিদু্ত কেন্দ্র নির্মাণ করলে কত মেগাওয়াট বিজলি তৈরি হবে? কতজন মানুষজন এতে উপকৃত হবে? অবশ্যই বিজলি ঘাটতি মেটানো উচিত। কিন্তু বনের ভেতর বা আশপাশে কেন বিদু্ত কেন্দ্র? দেশে কি আর কোন জায়গা নেই?

এই সুন্দরবনই পৃথিবীর সপ্তাশ্চয্য নিবার্চনে দারুণ প্রতিয়োগীতা করেছিল। সারা বিশ্বের মানুষ এর কদর করলেও আমরা এর মূল্য দিতে শিখিনি।

আমরা যারা ঢাকা শহরে থাকি, ইট পাথরের এই শহর এক সময় খুব কষ্ট দেয়। মনে হয় দূরে প্রকৃতির কাছে চলে যাই। হুট করে বিমানের টিকিট কাইটা ইউরোপ আমেরিকা ঘুরার সামর্থ্য আমার নেই। তাই ঘুরতে যাবার পরিকল্পনা করলেই নাম চলে আসে কক্সবাজার,

সেন্টমার্টিন, সুন্দরবন, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়িরর কথা।

কক্সবাজার আর ককস সাহেবের বাজার নেই। এইটা এখন পুজিপতিদের ব্যবসা বাণিজ্যের আখড়া। সমুদ্রের তীর ঘেষে যত্রতত্র বহুতল ভবন, সাগরে প্লাস্টিকসহ নানা বর্জ্য। একই অবস্থা সেন্টমার্টিনেও। অন্য পাবর্ত্য এলাকাও ব্যবসায়ীদের দখলে।

সুন্দরবনটাও এখন ফরেন প্রেসক্রিপশনে ধ্বংসের পথে।উনারা মনে হয় সরকারকে বলেছিল, দেশে এত বন জঙ্গল থাকলে বর্হিবিশ্বে তোমাদের জঙ্গলি হিসেবে চিনব। দেখনা আফ্রিকাকে আমরা বলি অন্ধকারাচ্ছন্ন মহাদেশ। তোমরা আমাদের লাইনে আস। ডেভেলপমেন্ট কর। বিজলি বাতি দাও ঘরে ঘরে বহুতল ভবনে। তোমাদেরও বর্হিবিশ্ব বলবে বাংলাদেশ ইজ অ্যা ডেভেলপমেন্ট কান্ট্রি। নাইনটি নাইন পার্সেন্ট পিপলস অব বাংলাদেশ আর আন্ডার ইলেকট্রিসিটি। হা হা হা হা !!! !! !

বিষয়: বিবিধ

৩০৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File