ভৌগলিক মানচিত্র ও অন্যান্যঃ ( পাঠ তিন)

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ০৫ মে, ২০১৬, ০৭:১২:০৯ সকাল

ভৌগলিক মানচিত্র ও অন্যান্যঃ ( পাঠ তিন)

>প্রথম পাঠের লিংকঃ>প্রথম পাঠের লিংকঃ

https://m.facebook.com/story.php?story_fbid=1093550237379567&id=100001738021664

http://www.bdeditor.net/blog/blogdetail/detail/6613/gmakas/76227#.Vyk1T3AYYuo

>>দ্বিতীয় পাঠের লিংকঃ

https://m.facebook.com/story.php?story_fbid=1097890770278847&id=100001738021664

http://www.bdeditor.net/blog/blogdetail/detail/6613/gmakas/76420#368011

ম্যাপ দুটোর দিক-নির্দেশ  বোঝার পর খুটিনাটির যথার্থতা দেখে চমৎকৃত হতে হইয়রছেন । ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার পরম্পরের মধ্যকারের সে দূরত্ব ম্যাপে দেখানে হয়েছে তা নিখুত । অথচ অষ্টাদশ শতাব্দীর আগে - ভিগেটরদের পক্ষে সঠিকভাবে দ্রাঘিমা নির্ণয় করা সম্ভব ছিল না । সুতুরাং আমারা বলতে পারি ষষ্ঠদশ শতাব্দীর ম্যাপ পরপর্তীকালের নৌ বিজ্ঞানের চার্টের তুলনায় অনেক উন্নতমানের ছিলো ।

---পিরি রেইসের বর্ণনানুযায়ী ১৫০১ সালে তার যখন একত্রিশ বছর বয়স তখন সে এবং তার চাচা ক্যাপটেন কামাল স্পেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নিয়েছিলেন। লড়াইয়ের এক পর্যায়ে তারা স্পেনিশ এক সৈন্য কে বন্দি করে তার কাছ থেকে কতগুলো মূল্যবান ম্যাপ উদ্ধার করেন। সৈনিকের বক্তব্য অনুযায়ী সে ছিলো কলম্বাসের নাবিকদের একজন এবং আমেরিকা আবিষ্কারের সময় কলম্বাস এই ম্যাপগুলো ব্যবহার করেছিলেন । সৈনিকের এই বক্তব্য যদি সত্যি হয়ে থাকে তবে কলম্বাসের জীবনী লেখক লাস কমাসের কিছু কথা আমাদের মনে পড়ে যায়।

-----কমাস বলেছিলেন তিনি যা আবিষ্কার করেছেন তা যে আবিষ্কৃত হবে সে সম্বন্ধে তিনি এতই নিশ্চিত ছিলেন যেন আবিষ্কৃত বস্তুটি তালাচাবি দিয়ে কোনো এক ঘরে রেখে দিয়েছেন ।” অর্থাৎ কলম্বাস ম্যাপ ব্যবহার করে জেনে-শুনেই আমেরিক আবিষ্কার করেছিলেন ।

---বন্দি সৈনিককে জিজ্ঞাসাবাদ করে পিরি জানতে পারলেন –আলেক জান্ডারের সময়ের গ্রীসের একটি বই ইউরোপে অনুদিত হয়। কলম্বাস সেই অনুদিত বইটি সংগ্রহ করে স্পেনিশ সরকারের কাছ থেকে পাওয়া জাহাজে বইয়ের নির্দেশ মতো যাত্র করলেন এবং দক্ষিণ আমেরিকায় পৌছে গেলেন । পুরো ব্যাপারটা আজগুবি মনে হলেও সত্য ।

>>>এই দু’টো ম্যাপ পর্যবেক্ষণ করে তুরস্কের অধ্যাপক আফেতিনান বলেন– একথা এখন স্পষ্ট যে, পিরি রেইসের হাতে সেই ম্যাপগুলোই এসেছিলো যেগুলো বিখ্যাত সেই আবিষ্কারক কলম্বাস ব্যবহার করেছিলেন । ১৫১৩ ও ১৫১৮ সালের এই দুই ম্যাপ বহু প্রশ্নের সৃষ্টি করেছে । পিরির সময়কালীন ন্যাভিগেটরদের কাটোগ্রাফী সম্বন্ধে এমন যথার্থ জ্ঞান কি ভাবে অর্জন সম্ভব ?

>>প্রাচীন গ্রীকরা কি দক্ষিণ আমেরিকা সার্ভে করেছিল । ১৫১৩ সালের ম্যাপ বা চার্টটি শুধুমাত্র দক্ষিণ আমেরিকার কোস্টলাইন তুলে ধরেনি, এমন কি সে সময়ে ঐ মহাদেশের অনাবিস্কৃত ওরিনকো, আমাজান, পানামা, উরুগুয়ে প্রভৃতি নদীর উল্লেখও ঐ ম্যাপে রয়েছে । আর তাছাড়া, পিরি রেইস কি ভাবে বরফমুক্ত অ্যান্টার্কটিকার কথা জেনেছিলেন ? - এই নতুন মহাদেশ আবিষ্কারকদের নৌপথগুলো একটু আলোচনা করা যেতে পারে।

---১৪৯২ থেকে ১৪৯৮ সালের মধ্যে কলম্বাসের তিনটি অভিযাত্রার গন্তব্যস্থল ছিলো বাহামা, পোটোরিকো এবং হাইতি । ১৫০১ সালে ভেসপুচি ব্রাজিলের উপকুল থেকে যাত্রা করে মোণ্টেভিডে পর্যন্ত পৌছান। ১৫১৯ সালে ম্যাগেলেন এই একই রুট অনুসরণ করেন এবং একটি প্রণালী পার হয়ে যে প্রণালীতে পৌঁছান এখন সেট তার নিজের নামে পরিচিত । এরপর তিনি প্যাসিফিক-এ

পৌছান । ভেসপুটি কিং। ম্যাগেলেন কেউই নবভূমির ওপাশে অবস্থিত দক্ষিণ আমেরিকার নদীগুলো আবিষ্কার তো দুরের কথা, তীরে নেমে পোন রকম ল্যাণ্ড সাঙেও তার করেননি ।

---ক্রমশ----

বিষয়: বিবিধ

১৩৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File