বই রিভিউ :কাশিমের জুতো রহস্য

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ৩০ জানুয়ারি, ২০১৫, ০৩:২৭:৪২ দুপুর

বই রিভিউ কাশিমের জুতা রহস্য



>বইঃ “কাশিমের জুতো রহস্য”

>লেখকঃ চিরঞ্জীব সেন

>প্রকারঃ শিশুতোষ গল্প

>প্রকাশঃ ১৯৮৬,কলকাতা।

“কাশিমের জুতো রহস্য” বইটির একটি গল্পের নাম হলেও ভিতরে একটি গল্পের নাম কিন্তু এটাই।

বইটা পড়ে এত্ত মজা পেলাম কারন এই গল্প গুলি কোন এক সময় আমি আপনি শৈশবে দাদা-দাদির মুখে শুনে এসেছি । তবে সেই শোনা গল্প গুলি একটু সাহিত্য রসে টাইটুম্বর ভাবে লেখক এই বই এ বর্ণনা করেছেন।

কিছু ঘটনার কাল পাত্র বদলে গেলেও সেই রুপ রসের ছোয়া হতে লেখক আমাদের বঞ্চিত করেননি বরং আরেকটু রস সঞ্চার করে পরিবেষণ করেছেন আমাদের সামনে। আর এ জন্য পড়ে চমৎকৃত হবেন সকলে।

১।“কাশিমের জুতোঃ বাগদাদ শহরের এক কৃপণ ধনীর জুতো কেমন করে তার সর্বনাশের কারন তাই বলা হয়েছে এই গল্পে।

২।যেখানে নাইকো চাইঃ এক মা মুড়ি ভাজছিল হেসেলে, এমন সময় খোকা গরম মুড়ি খাওয়ার বায়না করে দু হাত পেতে মুড়ি চাইল মার কাছে । ওমা মুড়ি নিয়ে দেখল কি খোকা তার হাত চালার খুটির দু দিক দিয়ে সামনে বাড়িয়েছে। এবার খোকা মুড়ি না ফেলে হাত বের করবে কেমনে। আর এই বুদ্ধি নিতে বুদ্ধির ঢেঁকি চাই কে ডাকা হল। সে বুদ্ধি দিল রামদা দিয়ে হাত কাটতে হবে। তবে খোকার হাত না কেটে মুড়ি না ফেলে হাত বাহির হল কেমনে?

৩।রামানাথ কে চিনি নাঃ গাঁজা টেনে আমাবশ্যায় এক বন্ধুকে মা কালির চরণে বলি দিয়ে দিল কয়েক বন্ধু। কি ভাবে তারা বেচে গেল জেলের শাস্তি হতে?

৪।ফ্যালারাম কবিরাজঃ রাজ্যের রাজকন্যা দোয়াত কালির কলমের নিব মুখে দিতেই তার দুধের মত চেহেরা কালির মত কালো হয়ে গেল। রাজবদ্যি সহ সকলে যখন ফেল তখন ফ্যালারাম কবিরাজ কি ভাবে ভাল করে দিলেন রাজকন্যাকে?

৫। গুরু শিষ্য সংবাদঃ খাদক শিষ্য আর গুরুর মজার কাহিনী। তীর্থ ভ্রমণে বের হয়ে তারা এমন এক রাজ্যে এল যেখানে মুড়ির যা দাম মিষ্টান্নের তাই দাম, সব জিনিষের এক দাম। এই শুনে গুরু সেই বোকার রাজ্যে হতে বিদায় নিল, কিন্তু খাদক শিষ্য রয়ে গেল। খেয়ে খেয়ে মোটা শিষ্য পড়ল মহা বিপদে, সে কি রক্ষা পেল না মারা গেল --এর পর কি হল?

৬। একটি ঘুসিঃ এক লোক চালাকি করে কি ভাবে বাঘ আর হাতি মারল। আর মিথ্যে ঘুসির জোর দেখিয়ে রাজ্যের পালোয়ান কে পরাজিত করে হয়ে গেল রাজার প্রধান রক্ষী।

৭। মানুষের সেরা বন্ধুঃ

৮। উটের পিঠে কেন কুজ?

৯। হারাধনের মোহরঃ

১০। একটি ছোট গল্প

১১। বেগর তখত জাফরান

এই গল্প গুলি আবার পড়ে মজা পাবেন এ নিশ্চয়তা আমি দিচ্ছি।

বিষয়: বিবিধ

১৫৩২ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

302200
৩০ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:০৪
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৬
245269
গোলাম মাওলা লিখেছেন : ধন্যবাদ
302248
৩০ জানুয়ারি ২০১৫ রাত ১১:৩৪
নারী লিখেছেন : পড়তে হবে তো?
০৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ১২:১৬
245270
গোলাম মাওলা লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File