বিভ্রান্তিতে ডুবছি।

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ২৮ আগস্ট, ২০১৩, ০২:০০:৪৬ রাত

আমাদের প্রধান সমস্যা হল আমাদের পরিবার গুলিতে ইসলামের চর্চা সঠিক ভাবে না হওয়া।

আমাদের বেশির ভাগ পরিবার গুলিতে ইসলাম চর্চা হয় শুধু নামাজ কেন্দ্রিক। ইসলাম মানেই শুধু নামাজ কে বুঝে এই সব ফেমেলির প্রধানরা। এই নামাজও যদি প্রপার ভাবে সকল সদস্য পড়ত, তাও একটা কাজের কাজ হত। বাবা মা ছাড়া অন্যরা নামে নামাজি।

বাবা মা হয়তো নামাজি। কিন্তু ছেলে মেয়েদের সে ভাবে নামাজের তাগিদ দেন না। যে খানে বলা আছে ৫-৬ বছর বয়স হয়ে গেলে তোমাদের সন্তানদের নামাজ এর জন্য বল। ৭ বছর হয়ে গেলে নামাজ না পড়লে প্রহার কর।

আমাদের মা বাবা কি এমন কঠোর ব্যবহার আমাদের সঙ্গে করেছে নামাজের জন্য? করে নি। নামাজ বলতে শুক্র বারের জুমার নামাজ, রোজা এলে একটু বেশি, এর পর দুই ঈদের নামাজ।

আর এর ফলশ্রুতিতে আজ আমরা মুসলিম সন্তান হয়ে, অমুসলিম দের মত জীবন যাপন করছি। ইসলামের প্রয়োজনে আমরা ইসলামের সঙ্গ দিতে ব্যর্থ। আমরা ইসলামের বিপক্ষে খুব সহজে অবস্থান নিচ্ছি। আমাদের মনে পরবর্তী জীবনের ভয় বা আল্লাহ ভীতি নেই।

আজ আমরা ইসলাম কি? কেন এর দরকার? কেন ইসলামের প্রয়োজনে আমাদের সব সময় তৈরি থাকতে হবে?

এই সব বোধ আমাদের নিতে হয় বই পড়ে। অথচ এই বোধ আমাদের তৈরি হওয়া উচিত ছিল পারিবারিক অবস্থান হতে। আর এর ফলে অনেক দিনের অভ্যাস রীতি নিতি পাল্টাতে বেশ বেগ পেতে হচ্ছে আমাদের।

আমরা এখন বিশ্বাস অবিশ্বাসের দোলায় দুলছি। কি করব, কোন পক্ষের সাপট দেব, কোনটি হক পথ। কি করা উচিত, আর কি না করা উচিত টা নিয়ে দ্বিধা দ্বন্দ্বে ভুগছি আর এত বিভ্রান্তিতে ডুবছি।

গোলাম মাওলা, বাসাবো, ঢাকা

বিষয়: বিবিধ

১৭৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File