দুজন ভাল নৈতিক চরিত্রের ডাক্তার

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ২২ আগস্ট, ২০১৩, ১০:৫৩:৩৫ রাত

দুজন ভাল নৈতিক চরিত্রের ডাক্তারের ঠিকানা আজ আপনাদের শেয়ার করব। আমি আজ থেকে একজনকে ১০ বছর এবং একজনকে ৫ বছর হতে চিনি।

কিছু ঘটনা শেয়ার না করলেই না।

## ঘটনা ১--- আজ হতে প্রায় ৮-৯ বৎসর আগের কথা,আমরা ৪ ভাই রাজশাহীর বিভিন্ন প্রতিষ্ঠানে আমার পড়াশুনা করি। মার হাত পা ঝিন ঝিন কিণ করে ব্যথা করে, আর সে সময় রাজশাহীর সবচেয়ে নামকরা মেডিসিন বিশেষঙ্গ ২ জন। একজন ডাঃ রফিক এবং ডাঃ আজহার । তো বড় ভাইরা সিদ্ধান্ত নিলো ডাঃ আজহার কে দেখাবে। মাকে নিয়ে নির্দিষ্ট দিন সকালে গেলাম ডাঃ এর কাছে । সব শুনে উনি বললেন এটি নার্ভ এর সমস্যা আপনারা ডাঃ কমর উদ্দিন এর কাছে যান। তিনি কোন ফি নিলেন না আমাদের কাছে। ও ভুলে গেছি আমাদের আগে আগে এক অসহায় ভিক্ষুক এসেছে চিকিৎসা করাতে তিনি তারও কোন ভিজিট নিলেন না। এই সব ঘটনা পরে অনেক শুনেছি। তার কাছে এত রুগী আসতো যে শেষ পর্যন্ত বাকি মেডিসিন ডাঃ রা কূটনামি আর রাজনীতি করে ওনাকে বদলি করার ব্যবস্থা করে ঢাকায়। ঐ থেকে তিনি আর রাজশাহী মুখি হননি। আমরা রাজশাহী বাসি হারালাম ভাল একজন ডাঃ কে। আজও তিনি ঢাকায় রয়েছেন।

@@ মরাল: এখন কার ডাক্তার হলে কি করত বলেন তো। ও ঐ বিষয়ে বিশেষঙ্গ না হলেও দু একটা ঔষধ দিয়ে ভিজিট খানি নিতেন। আর কখনই অন্য ডাঃ এর নাম বলতেন না।

## ঘটনা ২— ৪-৫ বছর আগে মার সেই হাত পা ঝিন ঝিন কিণ ব্যথা আবার শুরু ।তখন আমি একলা রাজশাহীতে। বড় ভাইরা চাকরি নিয়ে বিভিন্ন যায়গায়।

মাকে ডাঃ দেখাতে হবে। ডাঃ কমর উদ্দিন এর নানা অভিযোগ, তিনি রোগীর কথা ভাল ভাবে শোনেন না। তাই আমাকে স্থানীয় এক বড় ভাই বলল তুমি ডাঃ নারায়ন চন্দ্র কুণ্ডু কে দেখাও। তিনি তখন নবীন ডাঃ । সেই মত তাঁকে দেখানো হল। তিনি ৪৫ মিনিট ধরে মার যাবতীয় প্রেশকিপশান বিভিন্ন পরীক্ষার রিপোর্ট দেখে টেস্ট দিলেন T3,T4,TSH,FT3,FT4 যা তখন একমাত্র পরমাণু চিকিৎসা কেন্দ্রে করতে হত। তার পর হতে আজ পর্যন্ত আমার মা কে প্রতি ৬ মাস পর পর ঐ পরীক্ষা করে ডাঃ কে দেখাতে হয়।

এর পরের ঘটনা আবার ঐ রকম। এনাকেও ঐ রাজনৈতিক ভাবে ঢাকাতে বদলি। মাকে নিয়ে ঢাকাতে দেখাতে আসলে প্রায় বলি সার শুক্রবারে তো রাজশাহীতে যেয়ে রুগী দেখতে পারেন। তিনি হেসে উত্তর দিয়েছিলেন-- আর রাজশাহী তে জাচ্ছিনা কক্ষনো। তার একটা ভাল গুন হল তিনি রোগীর সকল তথ্য তার ল্যাপটপে আপডেট রাখেন। আপনি ১০ বছর পরেও তার কাছে গেলে আপনার রেকর্ড পাবেন। আর শুনেছি এই তথ্য হতে তিনি রোগীদের শরীরে ঔষধের প্রভাব পরীক্ষা সহ নানা রকম গবেষণা করেন।

>>> ৬-৬-১৩ তে মাকে নিয়ে গেছিলাম তার কাছে। মা বেশ আক্ষেপ করে বলল, এত ঔষধ খাচ্ছি রোগ একবারে ভাল হয়না। তিনি বললেন মা আমরা শুধু চেষ্টা করতে পারি, আমাদের ক্ষমতা নাই সম্পূর্ণ ভাল করার, তিনি( সৃষ্টি কর্তা) কিছু ক্ষমতা তার হাতে রেখে দিয়েছেন। এখানে আমাদের কিচ্ছু করার নেই।

তো এত ভান ভণিতা গল্প যাদের নিয়ে তাদের ঠিকানা এবার দিচ্ছি।

**ডাঃ নারায়ন চন্দ্র কুণ্ডু

এফসিপিএস(মেডিসিন), এমডি(নিউরলজি),এমএসিপি(আমেরিকা)

সহযোগী অধ্যাপক(নিউরলজি)

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও

মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।

>> রোগী দেখেন ৫-৯ টা, সিরিয়াল: ০১৭১৭-৮৪১৯৪৬

**অধ্যাপক এম এ আজাহার

এমবিএস, এফসিপিএস,এফএসিপি, এফআরসিপি( এডিন)

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও

মিটফোর্ড হাসপাতাল, ঢাকা।

>>রোগী দেখেন ৩-৮ টা, সিরিয়ালঃ ০১৭১৭-৮৪১৯৪৬

এ দুই ডাঃ এর কাছে আমি বিভিন্ন ভাবে কৃত্নজ্ঞ। তাদের ধন্যবাদ জানায় অন্তর হতে। আর আপনাদের সমস্যা হলে এদের কাছে যাবেন এটি আমার অনুরধ। আপনি ১০০% লাভবান হবেন।

>>>> ঠিকানা<<<

পপুলার কনসালটেন্ট সেন্টার—১

বাড়ি -১, সড়ক – ২, ধানমণ্ডি। ঢাকা-১২০৫

( সাইন্স ল্যাব হতে সিটি কলেজ এর রোডে)

‘ডাক্তার’

বাংলাদেশের বেসরকারি মেডিকেল কলেজ গুলির ভর্তি ফি অস্বাভাবিক বেশি। এত ভর্তি ফি দিয়ে ভর্তি এবং মাসে মাসে আরও বেশ মোটা অংকের টাকা গুনতে হচ্ছে অভিভাবক দের। নীচে আমার হিসাব টা একটু দেখুন..................

ভর্তি ফী:……………………………………………………………:১৮০০০০০ টাকা

মাসিক চার্জ(খাওয়া, হস্টেল , মাসিক বেতন ETC):১০০৮০০০ টাকা

(৬ বছর X১২ X১৪০০০=১০০৮০০০)MBBS শেষ হতে ৬ বসর লাগে

বই (৬ বছরে).........................................ঃ ৩০০০০০ টাকা

এক্সটা ..........................................।।.....ঃ ৫০০০০ টাকা

মোট খরচ..........................................=৩১০৫৮০০০ টাকা

তাহলে দেখুন, এত বিশাল খরচ করে পড়ে যখন তারা ডাক্তার হয়, তাদের মনে কি থাকে যে, তাদের প্রধান লক্ষ্য মানুষ কে সেবা দান। আমার মনে হয় তাদের প্রধান লক্ষ্য থাকে কি করে কত তাড়াতাড়ি সেই টাকা তোলা যাই। এর সত্যতা পাবেন যখন যাবেন ডাক্তার দের চেম্বারে।তাদের ফি বা ফিস শুনলে মাথা খারাপ। আর বড় দু একটা ডিগ্রি থাকলে তো কথা নেই। রুগী দের ব্যবস্থাপত্র শুধু লিখলে কাজ হত, এর সঙ্গে এই টেস্ট সেই টেস্ট , যার বেশির ভাগই দরকার হই না (এর প্রধান কারণ DAIGONESTICT CENTER গুলির সাথে গোপন চুক্তি ) এখান হতেও কামাই । তার পর এমন সব ঔষধ লিখে( কারণ হল ঔষধ কোম্পানি সাথে চুক্তি)। এখান হতেও কামাই। এদের ডাকাত ছাড়া আর কি বলব।

বিঃদ্রঃ ভাল ডাক্তার যে নেই তা কিন্তু বলছিনা। এই সব আমার নিজ দেখা এবং শোনা।

এদের সাথে আমি মিল খুঁজে পাই ঘুষ দিয়ে চাকরি নেওয়া দের। কারণ এদেরও লক্ষ্য থাকে কেমন করে ঘুষ দেওয়া টাকা কত তাড়াতাড়ি তোলা যায়।

# আমার খুব রাগ এই সব ডাক্তার দের প্রতি। তাই আমার খুব ইচ্ছে আছে আমার অনেক টাকা হলে একটা ফ্রি ডাক্তার খানা খুলব আমার এলাকাই।আর একটা ডাক্তার কে ভাড়া করব নে তর কত টাকা লাগবে। এটাই হবে ডাক্তার দের ওপর আমার প্রতিশোধ।

# আমার এই লিখা লিখতে তথ্য দিয়ে সাহায্য করেছে আমার ভাগনা জোবায়ের। ও একটা বেসরকারি মেডিকেলে পড়ে।

বিষয়: বিবিধ

১৬৭৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File