ছেঁড়া ডাইরির পাতা হতে…… ৬ “আড়ি”

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ২১ আগস্ট, ২০১৩, ০৫:২০:৪৮ বিকাল

ছেঁড়া ডাইরির পাতা হতে…… ৬

“আড়ি”

এক

আড়ি কথাটা তোমরা মনে হয় শুনে থাকবে। আমাগো গাও গ্রামে এই কথাটা প্রচলিত বেশ। তোমরা শহরে মানুষরা সাহিত্যের ভাষায় আমাদের বল বিধবা। আমার বয়স প্রায় এখন ৫০ এর কাছা কাছি , আমার বিয়ে হয় ১২ বছর বয়সে। আড়ি হয় ৩ বছরের মাথায়।

আচ্ছা প্রথম হতে বলি সব। নওগাঁ জেলার সীমান্তে পত্নীতলা থানার অরজুনপুর নিবাসী ছহির মণ্ডল এর মেয়ে আমি। আমরা ৫ ভাই ৪ বোন এর বিশাল সংসার।আমি সবার বড়। মোটামুটি সচ্ছল পরিবার আমাদের। গায়ের মক্তবে আরবি পড়া ছাড়া কোন শিক্ষা নেবার কোন উপায় আমার ছিল না , তবে বাড়িতে ভাইদের সাথে সাথে হিসেব ও বাংলা পড়তে শিখেছিলাম। এরকম করে কাটছিল আমার দিন।

আর বাপের বড় মেয়ে বলে বাপ বড্ড আদর করত আমাকে। হাটে গেলে কোন না কোন খাবার আমার জন্য নিয়ে আসবেই । ৭ বছর বয়সে ছোট জামা ফ্রক ছেড়ে শাড়ি পরতে শুরু করতে হয়েছিল আমাকে।বাড়ির বাইরে খেলা ধুলা করা বারন হয়ে গেল। বেশ বড় হয়ে গেছিনু তখন। বেগনা পরপুরুষ দেখলে মাথায় লম্বা ঘুমটা টেনে পর্দা করতে হত। এই এক বছর আগে বাইরে ড্যাং ড্যাং করে ঘুরে বেড়ানো আমি এখন খাঁচায় বন্দি এক পাখি যেন।আর নামাজ ছিল অবশ্যয় পালনীয়।

ভাইদের দেখে তখন হিংসা হত। ওদের সব ক্ষেত্রে ছাড়, ওরা মরদ যে। মার সাথে রান্না ও সংসারের কাজ এই আমার জগত তখন। বাড়ির বাইরে যেতে মন আকু পাকু করলেও বা সইদের সাথে গল্প গুজব করতে মন চাইলেও উপাই নাই। ভাইদের সাথে করে মাথায় ঘোমটা দিয়ে বাইরে যেতে হত। আর ওদের সে সময় নেই যে আমআকে নিয়ে যাবে সই দের বাড়ি। তবে খনে খনে সইরা আসতো দেখা করতে। সবার ঐ এক অবস্তা।

১২ বছর বয়সে বাপু আমার জন্য পাত্র খোঁজ করতে শুরু করেছিল। আবার যেখান সেখান হতে ঘটক আসতে শুরু করেছিল। আমি এখন সেনা হয়ে গেছি যে।

২-৩ মাস পর ভাল ঘরের এক পাত্র পেয়ে বিয়ে হয়ে গেল আমার বেশ ধুম ধাম করে।

বিয়ের দিন বর এসেছে বলে চিল্লা চিল্লি শুরু হবার সঙ্গে সঙ্গে সইদের সাথে সাথে আমিও দৌড়ে বাইরে বর দেখতে গেলাম। বর আমার চেয়ে খুব বড় মনে হল না, আমার চেয়ে ৩-৪ বছরের বড় হবে। ফরশা চিকন হেংলা, তবে দেখতে ভাল। বিয়ে কি তা সে সময় তো আর বুজে আসেনি।

দাদীরা বলল বল কবুল বল, আমিও খুব সহজে বলে ফেললাম ৩ বার কবুল। সবাই আলহামদুলিল্লা পড়ল। বেশ কজন নতুন মেয়ে লোক আমাকে খুব আদর করল আমার খুব প্রশংসা করল। আমার দাদী পরিচয় করে দিল এটি তোর ননদ, এটি তোর ফুপু শাশুড়ি ................................................।

কেঁদে কেটে একাকার করলাম বেশ। মা বাপুও কাঁদল অনেকক্ষণ। আমাকে সাজিয়ে গরুর গাড়িতে তুলে দিল আমার বাপ মা। সাথে আচলদি আমার নানি আর দাদি।

https://www.facebook.com/golammaula.akas/posts/568262213241708

কেমন লাগছে মন্তব্য করুন।

বিষয়: সাহিত্য

১১০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File