>>নারীমুক্তি ২য় পর্ব <<

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ২১ জুলাই, ২০১৩, ০১:১৩:১১ দুপুর

>>নারীমুক্তি ২য় পর্ব <<

এভাবে একটা মেয়ে যদি সারাক্ষণ মনে রাখে সে নারী সে হয়ত মানুষ নয় তবে সে কখনই অর্জন করতে পারবে না বৌদ্ধিক মুক্তি। সে ভাবতে পারবে না নিজের মত করে- তার থাকবে না কোন নিজস্ব দৃষ্টিভঙ্গি। এই দৃষ্টিভঙ্গি অর্জন করা জরুরী। (ক্রমশ).........

কারণ ইংল্যান্ডের এক মেষপালক নাকি গর্ব করে একবার বলেছিল তবু আমি পৃথিবীর অর্ধেক জনগোষ্ঠীর চেয়ে শ্রেষ্ঠ। উল্টোভাবে কোন মেয়ে কোনদিন যদি এরকম ভেবে বসে। তবে তুচ্ছ সে জীবন। তুচ্ছ সে বেচে থাকা । যে ছেলের কোন প্রতিভা নেই সেও একটা প্রতিভার অধিকারী-তা হলে সে নারী হয়ে জন্ম নেয়ায় কি তার অপরাধ। কি অদ্ভুত মিথ্যা দম্ভের আস্ফালন। এই দর্প চূর্ণ করাও এখন অনেকটা দায়িত্বের মত হয়ে দাঁড়িয়েছে মেয়েদের জন্য।

আমার সঙ্গে ভিন্নমত পোষণ করবেন অনেকে। তাদের ধারনা এমনিতেই রাষ্ট্রীয় এবং পারিবারিক ভাবে মেয়েরা যা পাচ্ছে তার দ্বারায় আমরা অস্থির। পুরুষদের বরং এখন আরও সংরক্ষণশীল হওয়া উচিৎ। আমি খুব অবাক হয় এই পুরুষ কর্তৃক নারীমুক্তির বিরোধিতার ইতিহাস সম্ভবত-খোদ নারীমুক্তির ইতিহাসের চেয়েও আকর্ষণীয়।

অধিকাংশ পুরুষরাই ক্রোধান্বিত মেয়েদের ওপর। নারী যেন প্রিয়া হয়েও প্রতিদ্বন্দ্বী। কিন্তু এত সুবিধা পেয়েও কেন পুরুষরা ভাবে তাদের আরও রক্ষণশীল হওয়া উচিৎ - ব্যাপারটা রহস্যময় নয় কি? নাকি ক্রোধ আর ক্ষমতার সহজাত চারিত্রিক প্রকাশ। ধনী লোকেরা যেমন সমসময় রেগে থাকেন – বদমাশ গরীবরা তাদের সম্পদ হরণের চিন্তা করছে এই ভেবে। কেউ কেউ আবার ভয় পান ভাবেন পুরুষ আধিপত্যর পরই নারী আধিপত্য আসবে। সমর্থক হেসেবে তারা রবীন্দ্রনাথকে পান ।

## যিনি বলেছিলেন “দুর্বলের আধিপত্য বড় মারাত্মক”

কিন্তু কর্তা থাকা কি অনিবার্য? হয় পুরুষ নয় নারীকেই কি শাসন করতে হবে পৃথিবী? কেউ কারো প্রভু না হয়ে জীবন যাপন কি সম্ভব নয়?লিঙ্গের বিরুদ্ধে লিঙ্গকে গুনের বিরুদ্ধে গুনকে লিলিয়ে দেয়ার প্রবণতা মানব অস্তিত্বের যেন খেলার পর্ব। যেখানে এক পক্ষ আরেক পক্ষকে ধরাশায়ী করতে হয় এবং মঞ্চে গিয়ে প্রধান অতিথির হাত থেকে মেডেল নিতে হয়। মানুষ প্রাপ্ত বয়স্ক হলে এসব পক্ষ প্রধান অতিথি এবং মেডেল সব অর্থহীন হয়ে যায়।

(এই লিখা টা আমি যখন অনার্স ৩য় বর্ষে পড়ি তখন লিখেছিলাম। স্থানীয় একটা পত্রিকায় ধারা বাহিক ভাবে প্রকাশ হয়েছিলি। এটি একান্তই আমার সে সময় কার মতামত, এখন হয়তো কিছু ব্যপারে দৃষ্টি ভঙ্গি চেঞ্জ হয়েছে ।৮ খণ্ডে এটি ধারা বাহিক ভাবে প্রকাশ হবে। দেখুন কেমন লাগে, আর মন্তব্য লিখুন।)

গোলাম মাওলা, শীরইল, রাজশাহী

বিষয়: বিবিধ

১২৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File