নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা উচিত

লিখেছেন লিখেছেন গোলাম মাওলা ১১ জুলাই, ২০১৩, ১১:৩০:১২ সকাল

নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা উচিত

১১ জুলাই,আজ সেই কাল দিন।২ বছর আগে এই দিনে ৪৪ জন উচ্ছল কিশোরের মর্মান্তিক মৃত্যু দিবস।

জানি আমরা বাঙ্গালিরা খুব সহজে ভুলে যায় এমন সব ঘটনা। দেখুন না রানা প্লাজার ঘটনাটাও ভুলে যাব। ভুল গুলি হতে শিক্ষা নিতে আমরা চাইনা। ইতিহাস আমাদের শিক্ষা দিতে ব্যর্থ। আমরা ইতিহাসের শিক্ষা মেনে নেয় না। কিন্তু ইতিহাস বড়য় মারাত্মক । কাওকে ছাড় দেয়না। সে তার কঠিন সরল পথ হতে এক চুল এদিক ওদিক হয় না। যারা ইতিহাস হতে শিক্ষা নেয় না তারা কখন এগিয়ে যেতে পারে না। আমরা জাতি হিসেবে এগিয়ে যাবার চেয়ে দিন দিন এই পিছিয়ে যাচ্ছি তা কেবল ইতিহাস হতে শিক্ষা না নেবার কারণে। অতীতের ভুল গুলি হতে শিক্ষা না নিয়ে আবার সেই ভুল পথে নিজেদেরকে পরিচালিত করছি। ফলে ধ্বংস আর অবনতি, অপমৃত্যু আর পিছিয়ে পড়া আমাদের পিছ ছাড়ছেন।

ও হা যা বলছিলাম , মিরসরাই সেই দুর্ঘটনার কথা বলছিলাম। যে ঘটনায় এক দিনেই ৪৪ জন টগবগে কিশোরের মৃত্যু ৪৪ টা পরিবারে শোকের মাতাম তুলেছিল।আজ ১১ই জুলায় আমি সেই ৪৪ জনের আত্মার মাগফিরাত কামনা করছি। আর তাদের ৪৪ টা পরিবারের সদস্যদের প্রতি জানাচ্ছি সহানুভূতি।(রাজনীতিবিদের মত হয়ে গেল)

মন্তব্য: সেই ঘটনা হতে আমরা শিক্ষা নেয়নি। আজও সড়ক দুর্ঘটনার জন্য নেয় কোন শক্ত আইন। আমরা আমাদের যানবাহন চালাচ্ছি-না সাবধান গতিতে। প্রতিনিয়ত তাই ঘটছে দুর্ঘটনা। মরছে মানুষ হরদম।১১ জুলাইয়ের মর্মান্তিক ওই সড়ক দুর্ঘটনার দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা উচিত।

ঘটনার সারসংক্ষেপঃ ২০১১ সালের ১১ জুলাই চট্টগ্রামের মিরসরাই উপজেলার আবু তোরাব সড়কের সৈদালী এলাকায় ট্রাক রাস্তার পাশের ডোবায় পড়ে ৪২ ছাত্রসহ ৪৪ জন নিহত হয়। ছাত্ররা খেলা দেখে ওই ট্রাকে করে বাড়ি ফিরছিল। ওই ঘটনায় শুধু আবু তোরাব উচ্চবিদ্যালয়েরই ৩৪ জন শিক্ষার্থী মারা যায়। এ ছাড়া আবু তোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিনজন এবং আবু তোরাব এসএম সরকারি প্রাথমিক বিদ্যালয়, আবু তোরাব ফাজিল মাদ্রাসা ও প্রফেসর কামালউদ্দীন চৌধুরী কলেজের দুজন করে ছাত্র মারা যায়।

https://www.facebook.com/golammaula.akas/posts/547694735298456

৮.৩০pm, ১১-৭-১৩

বিষয়: বিবিধ

৯৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File