ইসলামে সলাতের অবস্থান ও সলাতে আমাদের অবস্থান

লিখেছেন লিখেছেন প্রশান্ত মন ২৬ জুন, ২০১৩, ১১:৪৪:১৮ সকাল

বিসমিল্লাহির রহমানির রহীম

আমরা মুসলিম। ইসলাম আমাদের জন্য আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত জীবন ব্যবস্থা। আসলে ইসলাম শুধু মুসলিমদের জন্য না। কিয়ামত পর্যন্ত আগত এবং অনাগত সকল মানুষের জন্য একমাত্র নির্ধারিত এবং সর্বশক্তিমান সৃষ্টিকর্তা আল্লাহ সুবহানাহু ওয়াতাআলা কর্তৃক একমাত্র গ্রহণযোগ্য এবং সমর্থিত দ্বীন তথা জীবন ব্যবস্থা। আল্লাহ তা’আলা আরো বলেন-

وَمَن يَبْتَغِ غَيْرَ الْإِسْلَامِ دِينًا فَلَن يُقْبَلَ مِنْهُ وَهُوَ فِي الْآخِرَةِ مِنَ الْخَاسِرِينَ [٣:٨٥]

যে লোক ইসলাম ছাড়া অন্য কোন ধর্ম তালাশ করে, কস্মিণকালেও তা গ্রহণ করা হবে না এবং আখেরাতে সে ক্ষতি গ্রস্ত। (সূরা আলে ইমরান-৮৫)

আর এই ইসলাম যারা অনুসরণ করবে তাদের কে বলা হবে মুসলিম। আর আল্লাহ তাআলা বলেছেনঃ

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّهَ حَقَّ تُقَاتِهِ وَلَا تَمُوتُنَّ إِلَّا وَأَنتُم مُّسْلِمُونَ [٣:١٠٢]

হে ঈমানদারগণ! আল্লাহকে যেমন ভয় করা উচিৎ ঠিক তেমনিভাবে ভয় করতে থাক। এবং অবশ্যই মুসলমান না হয়ে মৃত্যুবরণ করো না। (সূরা আলে ইমরান-১০২)

মানবজাতির প্রতি যখন মহান আল্লাহ রব্বুল আলামীনের এ দ্ব্যার্থহীন ঘোষণা, তখন আমাদের মধ্যে এ নিয়ে কেন এত গাফলত? এত অবহেলা? কাফেরদের কথা নয় বাদই দিলাম। যে ব্যক্তি জানে যে সলাত হচ্ছে ঈমান এবং কুফুরীর মধ্যে পার্থক্য কারী , যে ব্যক্তি জানে যে, যে সলাত আদায় করে না, ইসলামে তার কোন অংশই নেই, যে ব্যক্তি জানে যে কিয়ামতে দিন সর্বপ্রথম হিসাব নেয়া হবে সলাতের, এটাতে যে পার পেয়ে যাবে, অন্য ব্যাপারে হিসাব তার জন্য সহজ হয়ে যাবে। যে ব্যাক্তি জানে যে ইচ্ছাকৃত ভাবে ফরয সলাত ছেড়ে দিলে সে আল্লহর জিম্মা হতে ছিন্ন হয়ে যায়, সে কিভাবে এক ওয়াক্ত সলাত ইচ্ছাকৃত ভাবে ছেড়ে দিতে পারে বা সলাত ছাড়া জীবনের একটা দীর্ঘ সময় থাকতে পারে? নাকি তাদের এসবের ব্যাপারে সন্দেহ আছে? কেউ তো কখনো ভুলেও আগুনের উপর হাত রাখেনা! ইচ্ছাকৃত ভাবে তো দুরের কথা। কারন সে জানে এ আগুন তার হাত কে পুড়িয়ে ফেলবে। এটাকে শুধু সে বিশ্বাসই করে না বরং দৃড় ভাবে বিশ্বাস করে। এটার উপর তার ইয়াকীন হয়ে গেছে। কেউ যদি কখনো ভুলে ও কারেন্টের তার হাত দিতে যায়, কিন্তু যখনই তার মনে পড়বে তখনই সে তড়িঘড়ি করে হাত ফিরিয়ে নিবে কার সে নিশ্চিত, সে দৃড় ভাবে বিশ্বাস করে যে শক খাবে। তাই সে হাত ফিরিয়ে আনে। আমরা যদি সত্যিকার অর্থেই আল্লাহ এবং রাসূলﷺ এর কথা বিশ্বাস করে থাকি এবং ঐভাবে বিশ্বাস করে থাকি যেভাবে আল্লাহ এবং রাসূলﷺ বিশ্বাস করতে বলেছেন তাহলে আমরা এখনো ফিরে আসছি না কেন?

বলা হয়, বাংলাদেশ নাকি নব্বই শতাংশ মুসলিমের দেশ। কিন্তু কই? আপনি কি এর কোন নজির দেখতে পান? যখন আপনি বাজারে থাকেন আর যদি তখন মসজিদ থেকে আযানের ধ্বণি ভেসে আসে, আপনি কি বাজারে লোকজনের আনাগোণার কি কোন তারতম্য আপনার নজরে আসে? বাজারে অবস্থা দেখে কারো কি এরকম মনে হয় যে এখন নামাজের সময়? অথচ কি হওয়া উচিৎ ছিল? কিছু দোকানের শাটার অফ, বাজারে লোকজনের ঘাটতি; অন্তত এতটুকু ও যদি দৃষ্টিগোচর হত; তাহলে তা একজন বিধর্মীর মনে নাড়া দিত।

ইসলামের একটি মৌলিক হুকুম, যার উপর ইসলামের মধ্যে থাকা বা না থাকা নির্ভর করে সেটার ব্যাপারে যদি আমাদের এই অবস্থা হয়, তাহলে অন্য গুলোর অবস্থা কি তা চিন্তা করা প্রয়োজন। নামাজ, রোযা বিভিন্ন ইবাদত, আল্লাহ ভীতি, দুনিয়ার প্রতি অনাসক্তি, দুআ এগুলো হচ্ছে একজন মুসলিমের তথা গোটা উম্মাহ্‌র অন্তর্নিহিত শক্তি। মুসলিমরা কখনই কোন যুদ্ধে সংখ্যাধিক্যের বলে জয় করে নি। সাহাবীদের মধ্যে সবচেয়ে বেশি পছন্দনীয় যে জিনিসটি ছিল তা হল আল্লাহর রাস্তায় শহীদ হওয়া, আল্লাহর সান্নিধ্যে যাওয়ার ব্যাকুলতা; জান্নাতে বিচরণ করার ব্যাকুলতা। আজ যেখানে আমাদের সামান্য সময়ের জন্য আল্লাহর সামনে দাড়ানর ফুরসত হয় না, তখন সেই উম্মত কিভাবে; কিসের অনুপ্রেরণায় কাফেরদের অত্যাচারের বিরুদ্ধে অস্ত্র ধরবে?

আজ আমরা এমন এক অবস্থায় উপনীত হয়েছি, যেখানে এক নামাজী মুসলিম আরেক নামাজী মুসলিমের ভুল ধরে বেড়াচ্ছে, আস্তে আমীন না জোরে আমীন, সুরা ফাতেহা পড়তে হবে কি হবে না, হাত কোথায় বাঁধতে হবে বুকে, না নাভির উপরে, না নাভীর নিচে, রাফে ইয়াদাইন করতে হবে কি হবে না... এটা ভূ্‌ল, ঐটা সঠিক। না এটা সঠিক, ঐটা ভুল......... ইত্যাদী আরো কত কি... এসব বিষয় নিয়ে নিজেদের মধ্যে তর্ক-বিতর্ক করে নিজেদের ক্লান্ত করে ফেলছি অথচ উম্মতের একটা বিরাট অংশ যে মসজিদের কাছেই ঘেঁষছে না, সে ব্যাপারে আমাদের কোন মাথাব্যাথা নেই! এর অর্থ এই না যে, আমরা নামাজের মাসআলা-মাসায়েল নিয়ে আলোচনা করব না। অবশ্যই আমরা যা পালন করছি, সে সম্পর্কে সঠিক ইলম আমাদের অর্জন করতে হবে এবং এক্ষেত্রে এ সংক্রান্ত আলোচনা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কিন্তু যারা এখনো আল্লহকে সিজ্‌দা করছে না, তাদের নিয়ে আমাদের ভাবা উচিৎ।

বিষয়: বিবিধ

১০০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File