রমজানে দানের সওয়াব বহু গুণ

লিখেছেন লিখেছেন মনিরা ২৪ জুলাই, ২০১৩, ০৩:০০:১৪ রাত

আর্থিক ইবাদতগুলোর মধ্যে সবচেয়ে গুরম্নত্বপূর্ণ হচ্ছে ইসলামের অন্যতম রম্নকন জাকাত। যদিও জাকাত আদায়ের জন্য মাহে রমজানকে নির্দিষ্ট করে দেয়া হয়নি; কিন্তু যে কোনো ইবাদত কিংবা যে কোনো দানের বহু গুণ বেশি সওয়াবের আশায় অধিকাংশ জাকাতদাতা এ মাসেই হিসাব করে জাকাত দেয়ার অনুশীলন করেন। হাদিসের ভাষ্য, ইসলামী শরিয়তের নিদরাউশনা ও চেতনা অনুযায়ী এ পদৰেপের যেনক্তিকতা অগ্রহণযোগ্য নয়।

জাকাত ইসলামের পঞ্চ সত্দম্ভ বা রম্নকনের অন্যতম। ইসলামে জাকাতের ওপর গুরম্নত্ব দেয়া হয়েছে অনেক। জাকাত বিত্তবানদের মধ্যে অর্থকড়ির আর্বতনকে আবদ্ধ না রেখে দরিদ্রদের মধ্যে ছড়িয়ে দেয়। পবিত্র কোরআন ও হাদিস শরিফের ভাষ্য অনুযায়ী, জাকাত দানের মাধ্যমে জাকাতদাতার সম্পদ ও আত্মা পবিত্র হয়। পবিত্র কোরআনের সুরা তাওবার ১০৩ নম্বর আয়াতে ইরশাদ হয়েছে : 'তাদের সম্পদ থেকে সদকা গ্রহণ করম্নন, যার ্টারা আপনি তাদের পবিত্র করবেন এবং পরিশোধিত করবেন এবং আপনি তাদের জন্য দোয়া করবেন।ন

আল কোরআনে আলস্নাহপাক ৮২টি স্থানে নামাজের সঙ্গে সঙ্গে জাকাতের উলেস্নখ করেছেন। যেখানেই এরশাদ হয়েছে 'নামাজ কায়েম করন, সেখানেই এরশাদ হয়েছে 'এবং জাকাত আদায় করন। এছাড়া একজন পূর্ণাঙ্গ মুসলিমের গুণাবলি প্রসঙ্গে এরশাদ হয়েছে, 'তারা নামাজ কায়েম করে এবং জাকাত আদায় করে।ন

জাকাত কোনো ঐচ্ছেক আমল বা ইবাদত নয়, এটা অবশ্য পালনীয়। প্রথম খলিফা হজরত আবুবকর সিদ্দিকের (রা.) যুগে জাকাত অস্বীকারকারীদের বিরম্নদ্ধে জিহাদ ঘোষণা করা হয়েছিল। সচ্ছল এবং সৰম হওয়া সত্ত্বেও জাকাত কেউ না দিলে মারাত্মক গোনাহ হবে। কিন্তু জাকাতের বিধান অস্বীকার করলে ইমান ধ্বংস হয়ে যাবে।

জাকাতকে ইসলামী অর্থনীতির মেরম্নদন বলা হয়। নেসাব পরিমাণ সম্পদের মালিক হলে বাধ্যতামূলকভাবে প্রদেয় জাকাতের সম্পদ বা অর্থে (২.৫০ ভাগ) গরিবের হক সপ্রতিষ্ঠিত। ভ্রাতৃত্ব, সহমর্মিতা, দারিদ্র্য বিমোচন, গরিবের হক প্রতিষ্ঠা, সর্বোপরি অন্যতম গুরম্নত্বপূর্ণ ইবাদত হিসেবে জাকাত প্রদানে সৰম, সচ্ছল সবার এগিয়ে আসা উচিত। জাকাত দেয়ার ৰেত্রে সুনিয়ত, নিষ্ঠা, পূর্ণাঙ্গ হিসাব এবং যথার্থ পাত্রে জাকাত দেয়া গুরম্নত্বপূর্ণ বিষয়। বছরের বাকি এগার মাসের কোনো সময়ই হোক আর মাহে রমজানের মোবারক সময়েই হোক, জাকাত দেয়ার সময় এ ব্যাপারে যত্নবান থাকা সবার কর্তব্য। জাকাত ফরজ ইবাদত। এ ফরজ ইবাদতের পাশাপাশি আর্থিকভাবে আমরা আরো ইবাদতে নিজেদের নিয়োজিত করতে পারি।

বিষয়: বিবিধ

১৬১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File