আমি ঘুঘুর ফাঁদ ও দেখেছি !!!

লিখেছেন লিখেছেন হাসান নাঈম ৩০ জুন, ২০১৩, ০৩:২৮:৫৫ দুপুর

কাজী নজরুল ইসলাম বলেছিলেন ;বিদ্রোহ মানে কোন কিছু না মানা নয় ,বিদ্রোহ মানে আমি যা বুঝি না তা মাথা উঁচু করে বুঝি না বলা ।

আমাদের সমাজ ব্যবস্থাপনাটা এখন এমন হয়ে গেছে যে আমি যদি বলি আমি একজন বিদ্রোহী ,সমাজ আমাকে ধরে আমার দ্রোহের মোহচ্ছেদ করে ছাড়বে ।অতঃপর আমাকে বলার সুযোগ ও দিবে না যে আমি কেন বিদ্রোহী । এদের সামনে নরম হলে এরা তোমাকে ঝেকে ধরবে ,তাই কেউ যদি নিজেকে বিদ্রোহী বলে ঘোষণা করতে চাই তাহলে তাকে নরম হলে চলবে না ।এরা যখন তোমাকে কিল দিবে তখন তুমি তাদের হাত মুচরে ধরবে ,দেখবে পরবর্তীতে আর চোখ রাঙ্গিয়ে তাকানোর সাহসই পাবে না ।এরা যখন তোমাকে কটাক্ষ করবে তখন নীরব থাকলে হবে না ,তোমারও কণ্ঠে জোর আছে তা দেখিয়ে দিতে হবে ।এরা যখন তোমাকে আঘাত হানবে তোমারও আঘাত হানতে হবে ।দেখবে প্রতি ক্ষেত্রে তোমারই বিজয় হবে ।কারণ তুমি যখন তাদের বিরুদ্ধে কথা বলবে তোমার সাথে তোমার বিদ্রোহ ও তাদের বিরুদ্ধে কথা বলবে ।তুমি যখন তাদের উপর হাত তুলবে তোমার সাথে সাথে তোমার বিদ্রোহ ও হাত তুলবে ।তুমি যখন তাদের উপর আঘাত হানবে তোমার বিদ্রোহ ও তোমার সাথে সাথে আঘাত হানবে ।

মোট কথা যদি প্রচলিত কোন আইনের বিরুদ্ধে বিদ্রোহ করতেই হয় তবে সামান্য ছাড় দেয়ার ও কোন সুযোগ নেই ।

যখন দেখবে তোমার বিরুধিরা তোমার সাথে না পেরে পালাতে থাকবে ও হুমকি দিয়ে বলবে ,ঘুঘু দেখেছ ঘুঘুর ফাঁদ দেখনি ,তখন তোমারও কণ্ঠে লক্ষ কণ্ঠের বিপরীতে বলতে হবে, আমি ঘুঘুর ফাঁদ ও দেখেছি ।

বিষয়: বিবিধ

১৭৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File