আমি শয়তান আমি শয়তান ,মোর সঙ্গীতে নাই লয় তান

লিখেছেন লিখেছেন হাসান নাঈম ২৯ জুন, ২০১৩, ০৩:২০:০০ দুপুর

আমরা মানুষ ।আর মানুষের জীবনটা একটা বাস্তব সঙ্গীতের মতো ।সঙ্গীতের যেমন সুর আছে , তাল আছে, লয় আছে ,আছে হৃদয়ে ঝংকার তুলার মতো ক্ষমতা ।আমাদের জীবনে ও যদি দেখি ,আমাদের প্রতিটি হাসি ,প্রতিটি কান্না একেকটি নতুন সুরের সৃষ্টি করে ।সেই সুর কখনও দ্রুত লয়ে ,কখনও মধ্য লয়ে আবার কখনও ধীর লয়ে বাজে ।পৃথিবীর পথে পথে প্রতিটি পদক্ষেপ সৃষ্টি করে নতুন ছন্দের । কিন্তু আমরা আজ সেই সুর- তাল- লয় খুঁজে খুঁজে মরছি ।কেন খুঁজছি ? খুঁজছি এই কারণে যাতে করে আমরা মানবাত্মার প্রকৃত রহস্যটা বুঝতে পারি। বাগযন্ত্রের সুর বুঝার জন্যে যেমন মনের প্রয়োজন তেমনি মানবযন্ত্রের সুর বুঝার জন্য প্রয়োজন মনুষ্যত্বের ।

আর মনুষ্যত্বের উপর সেই সবচেয়ে বেশি অবগত যে মানুষ সত্ত্বা তৈরি করেছেন ।আমাদের দুর্ভোগ

গানের তাল লয় বুঝার জন্য গানের শিক্ষকের বাড়িতে যাই ঠিকই ,কিন্তু জীবনের তাল লয় বুঝার জন্য জীবন শিক্ষকের বাড়িতে আমরা যাই না ।আর যদি যাইও তা ও এমন শিক্ষকের বাড়িতে যে নিজেই মরণশীল অর্থাৎ অমরাত্মার সাথে সেই শিক্ষকের কোন সম্পর্ক মাত্র নেই ।তাই আমাদের প্রত্যেকের উচিত যিনি চিরঞ্জীব চিরস্থায়ী তাঁর গাইড লাইন অনুসরণ করা ।কেবল এবং কেবল মাত্র তখনই জীবন সঙ্গীতের মর্ম আমাদের মর্মে পৌঁছবে ।

তাই বলব মানুষ কি ও কেন তা জেনে নিজেকে মানুষ বলে পরিচয় দিবেন ।আর যখন দেখবেন আপনার জীবনে আসলেই কোন লয় তান খুঁজে পাচ্ছেন না ,তখন আপনি নিশ্চিত হয়ে যান যে আপনি আসলেই কোন মানুষ না ।আপনি মানুষ রুপি শয়তান ।কারণ শয়তান ছাড়া আর কোন সৃষ্টি এই ভুবনে নেই যে, নিজেকে চিনতে পারে না ।

বিষয়: বিবিধ

১৯৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File