তাবলীগ জামাতের কাজ প্রথম যেখানে যে ভাবে শুরু হলো- (পর্ব ১)

লিখেছেন লিখেছেন সত্যভাষন ১৬ জুলাই, ২০১৩, ০৩:২৭:৪৩ দুপুর

ইসলামের ধারক বাহক হিসেবে মুসলিম উম্মাহর এক মাত্র কর্তব্য হলো রাসূল (স) এর নবুয়তী ভাব ধারায় দাওয়াতের মাধ্যমে মানব সমাজে আল্লাহর পয়গামের প্রচার-প্রসার করা। আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন কায়েমের উদ্দেশ্যে মানুষকে সৎ কাজে উদ্বুদ্ধ করা এবং অসৎ কাজ থেকে বাঁধা দেয়া। কালের স্রোতে হারিয়ে যাওয়া সেই গুরু দায়িত্বের কথা ভেবে দিকভ্রান্ত পথহারা মানব জাতিকে সঠিক দ্বীনের পথে ফিরিয়ে আনার লক্ষ্যে এই তাবলীগ জামাতের শুরু করেছিলেন আলেমে দ্বীন হযরত মাওলানা ইলিয়াস (র)। তিনিই তাবলীগ জামাতের প্রথম আমীর হিসেবে এই কার্যক্রম শুরু করেন।

তৎকালীন বৃটিশ ভারতের রাজধানী দিল্লীর দক্ষিণ পার্শ্বস্থ এক অশিক্ষিত ও কুসংস্কারচ্ছন্ন মেও জনগোষ্ঠী অধ্যুষিত অঞ্চল বলে এই এলাকা মেওয়াত নামে পরিচিত।

চারিত্রিক বিপর্যস্থ ধর্মকর্মহীন নাম মাত্র মুসলমান 'মেও' জনগোষ্ঠীকে ইসলামের মৌলিক বিশ্বাস, ধর্মের পূর্ণাঙ্গ অণুশীলন ও কালেমার মর্ম শিক্ষাদান এবং গোমরাহীর কবল থেকে মুক্ত করার লক্ষ্যে মাওলানা ইলিয়াস (র) এই তাবলীগ জামাতের কাজ শুরু করেন।

ইংরেজ ঐতিহাসিকদের ধারনামতে আর্য বংশ নয় বরং ভারতের প্রাচীন অনার্য বংশধারার সাথেই 'মেও' জন গোষ্ঠীর সম্পর্ক। এ হিসেবে তাদের ইতিহাস-ঐতিহ্য আর্যবংশীয় রাজপুতদের চেয়েও প্রাচীন। দিল্লীর মুসলিম শাসন আমলের গোড়ার দিকে মেওয়াতীরা ত্রাস রূপে আত্মপ্রকাশ করে। দিল্লী পর্যন্ত বিস্তৃত ঘন গভীর বন জঙ্গলের আশ্রয় নিয়ে তারা দিল্লীতে লুট-তরাজ করত। এদের শায়েস্তা করার জন্য গিয়াস উদ্দিন বলবন এক বড় অভিযান প্রেরণ করেন। তাতে বিপুল সংখ্যক মেওয়াতী হতাহত হয়। তখন সেনাবাহিনী দিয়ে দিল্লীর উপকন্ঠীয় জঙ্গল পরিস্কার করে গোটা এলাকা কৃষি ভূমিতে পরিনত করা হয়েছিল। - (চলবে)

বিষয়: বিবিধ

১৬৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File